বাংলা নিউজ > বায়োস্কোপ > Jehangir: করিনার ছোট ছেলের নাম নিয়ে ‘গাধা’রা সমালোচনা করছে! চটল স্বরা ভাস্কর
স্বরা ও করিনা। 
স্বরা ও করিনা। 

Jehangir: করিনার ছোট ছেলের নাম নিয়ে ‘গাধা’রা সমালোচনা করছে! চটল স্বরা ভাস্কর

  • করিনার ছেলের নাম জেহ নয় জাহাঙ্গীর, জানার পর থেকেই চটেছে কিছু কট্টর হিন্দুত্ববাদী!

করিনা কাপুর খান আর সইফ আলি খানের প্রথম সন্তান তৈমুর প্রথম থেকেই সোশ্যাল মিডিয়া সেনসেশন। এখন তো সে আবার মায়ের মতো পাপারাৎজিদের ওপর রাগ দেখায়, বিরক্তও হয়ে যায় সবাই ভিড় করে তাঁর ফোটো তুলতে শুরু করলে। তবে ছেলের নাম তৈমুর আলি খান রাখায় কম বিতর্কের মুখে পড়তে হয়নি করিনা-কে। এক অত্যাচারী, খুনি হিসেবে যে পরিচিত ইতিহাসে তাঁর নামে কীভাবে ছেলের নাম রাখলেন, প্রশ্ন তুলেছিলেন অনেকেই। আর তাই, ছোট ছেলের জন্মের কিছু মাস পর অবধি তাঁর মুখ বা নাম কোনটাই সবার সামনে আনেননি করিনা আর সইফ। পরে জানা যায়, খুদের নাম ‘জেহ’ রেখেছে খান ও কাপুর পরিবার। 

কিন্তু, করিনার ‘প্রেগন্যান্সি বাইবেল’ প্রকাশের পরেই জানা যায়, ছোট ছেলের ডাক নাম জেহ। ভালো নাম জাহাঙ্গীর আলি খান। আর তারপরে ফের ওঠে বিতর্ক। নেটিজেনরা দাবি করেন, মুঘল সম্রাট জাহাঙ্গীরের নাম থেকেই দ্বিতীয় সন্তানের নাম রেখেছেন করিনা ও সইফ। ফের ট্রোলের মুখে পড়েছেন তারকা দম্পতি। কেউ মনে করছেন, তৈমুর হল, জাহাঙ্গীর হল, এবার তৃতীয় সন্তান নিয়ে তার নাম ঔরঙ্গজেব রেখে দিক সইফ-করিনা। আবার আবার কটাক্ষ করছেন, মুঘল সম্রাটদের টিম বানাতে উঠে পড়ে লেগেছে ‘হিন্দু বিদ্বেষী’ করিনা কাপুর।

এবার করিনার পাশে দাঁড়ালেন তাঁর ‘বীরে দি ওয়েডিং’ কো-স্টার স্বরা ভাস্কর। স্বরা ইনস্টায় করিনা বা সইফের নাম না করেই লিখলেন, ‘এক দম্পতি তাঁদের সন্তানের নাম রাখেন… মনে রাখবেন সেটা কিন্তু আপনারা নন! কিন্তু আপনাদের সমস্যা হয় সেই নাম নিয়ে। সেই নাম আপনাদের ভাবাবেগে আঘাত করে… মানে আপনি এই দুনিয়ার সবচেয়ে বড় গাধা।’

সপ্তাহের শুরুতেই করিনার ননদ সাবা আলি খান-ও জেহ-র নাম নিয়ে বিতর্কে নিজের মতামত জানিয়েছিলেন। ইনস্টা স্টোরিতে জেহ-র নাম নিয়ে একটি খবরের স্ক্রিনশট শেয়ার করে সাবা লিখেছিলেন, ‘জেহ… জান! নামে কী যায় আসে। ভালোবাসুন, বাঁচুন… এবং বাঁচতে দিন। পৃথিবীর সকল শিশুই ভগবানের আশীর্বাদ।’

প্রসঙ্গত, ‘জাহাঙ্গীর’ নামটির উৎপত্তি ফারসি ভাষায় মেলে। ‘জাহান’ শব্দের অর্থ বিশ্ব আর জাহাঙ্গীর শব্দের মানে হল ‘বিশ্ব-বিজয়ী’। এই নামের ঐতিহাসিক গুরুত্ব বিস্তর, বিশ্বের একাধিক মহান মুসলিম শাসকদের নামের সঙ্গে জড়িয়ে রয়েছে এই নাম। আকবরের ছেলের নাম ছিল জাহাঙ্গীর। যিনি ১৬০৫- ১৬২৭ খ্রিস্টাব্দ পর্যন্ত, দীর্ঘ ২২ বছর মুঘল সম্রাজ্যের শাসনভার সামলেছিলেন।

বন্ধ করুন