বাংলা নিউজ > বায়োস্কোপ > Swastika Mukherjee: মা কালীর পায়ের নীচে মুচড়ে যাচ্ছে ফেয়ারনেস ক্রিম! ভাইরাল পোস্ট শেয়ার স্বস্তিকার

Swastika Mukherjee: মা কালীর পায়ের নীচে মুচড়ে যাচ্ছে ফেয়ারনেস ক্রিম! ভাইরাল পোস্ট শেয়ার স্বস্তিকার

কালী পুজোয় স্বস্তিকার বার্তা

Swastika Mukherjee: ‘ফর্সা এবং সুন্দরী’, আমাদের সমাজে এটাই সৌন্দর্যের মাপকাঠি। তাই তো ‘শ্যামা’দের দীর্ঘদিন ধরে ‘ফর্সা’ করার প্রতিশ্রুতি দিয়ে আসে বহুজাতিক সংস্থার নানান ক্রিম। কিন্তু একটু একটু করে পালটাচ্ছে ভাবনা, কালী পুজোর দিন জোরালো বার্তা স্বস্তিকার। 

‘তা সে যতই কালো হোক, দেখেছি তার কালো হরিণ-চোখ।’ কালো মেয়ের রূপের জাদু কি আপনার চোখ টানে? আমাদের দেশে শ্যামবর্ণা মেয়ে মানেই সে কুৎসিত, তাঁর মধ্যে খুঁত রয়েছে। কালো মেয়ের রূপে মুগ্ধ ভগবান শিব। অথচ গায়ের রং ফর্সা না হলে সমাজের ঠিক করে দেওয়া সৌন্দর্যের মাপকাঠিতে উত্তীর্ণ হয় না নারীরা। ২০২২ সালে দাঁড়িয়েও এটাই ভারতীয় সমাজ ব্যবস্থার কঠোর বাস্তব ছবি। বাড়ির বউ হোক আর রুপোলি পর্দার নায়িকা- ফর্সা মেয়েদের কদর সবর্ত্র বেশি। বিবাহ সম্পর্কিত কাগজের বিজ্ঞাপন হোক কিংবা ম্যাট্রিমোনিয়াল সাইট, ‘ফর্সা এবং সুন্দরী’ কথাটি চোখে পড়বেই। সেইজন্যই তো আমাদের দেশে ফেয়ারনেস ক্রিমের চাহিদা সবচেয়ে বেশি। অথচ কালীপুজোর দিন চরম ভক্তিভরে মা কালীর আরাধনায় মেতে ওঠে সকলে। অথচ মা কালী মানেই বাঁধনছাড়া, সমাজের তথাকথিত নিয়মের বেড়াজালে আবদ্ধ ‘লক্ষ্মী’ নন। আর তাঁর গায়ের রং কালো। এই বিপরীতধর্মিতাই উঠে এসেছে স্বস্তিকার সোশ্যাল মিডিয়ার দেওয়ালে। নারীদের ফেয়ারনেস ক্রিমের দরকার নেই, এমন ঝাঁঝালো বার্তাই দিতে চাইলেন অভিনেত্রী।

স্বস্তিকা মানেই সোজাসাপটা। স্পষ্ট কথা বলতে ভয় পান না অভিনেত্রী। এর জন্য বিতর্কেও জড়ান, কিন্তু সেই নিয়ে চিন্তিন নন তিনি। সোমবার সোশ্যাল মিডিয়ায় দেওয়ালে স্বস্তিকা শেয়ার করে নেন একটি পোস্ট। সেখানে দেখা যাচ্ছে, মা কালীর পায়ের নীচে দুমড়ে-মুচড়ে যাচ্ছে ফেয়ারনেস ক্রিমের একটি টিউব। ক্যাপশনে অভিনেত্রী লেখেন-‘আমার শ্রদ্ধা আর ভালবাসা। কালোকে সঙ্গে নিয়েই কালী পুজোর শুভেচ্ছা জানালাম।’

এই ভাবনা ‘UltiMad Media’ নামের একটি বিজ্ঞাপনী সংস্থার। শুধু স্বস্তিকাই নন, এই পোস্ট শেয়ার করেছেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তীও। তাঁর কথায় এটি, ‘ফেসবুক ভান্ডারে তব বিবিধ রতন’। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ‘আল্টি ম্যাড মিডিয়া’র এই সৃষ্টি। সকলেই বলছেন, এটি দীপাবলির যথাযথ ছবি। 

মা কালী শক্তির প্রতীক। মা কালী ফর্সা নন। অথচ তাঁর সেই গায়ের রং তাঁকে দমিয়ে দেয়নি, পিছিয়ে দেয়নি। এখনও পুরোপুরি না বদলাতেও একটু হলেও পালটেছে সমাজের দৃষ্টিকোণ। বছর কয়েক আগে সৌন্দর্য্যের ধারণায় ‘ফেয়ারনেস’ শব্দকে জড়িয়ে না রাখতে একটি নামী ব্র্যান্ড ‘ফেয়ার’ শব্দটি মুছে ফেলেছিল তাঁদের ক্রিম থেকে। ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন নিয়ে বিতর্ক নতুন নয়, সাই পল্লবী-সহ বহু অভিনেত্রী ফেয়ারনেস ক্রিমের কোটি কোটি টাকার বিজ্ঞাপনের প্রস্তাব ফিরিয়েছেন। কারণ গায়ের রঙের সঙ্গে শ্রেষ্ঠত্বের কোনও সম্পর্ক নেই। এই ধারণাতেই বিশ্বাসী স্বস্তিকাও। 

 

বায়োস্কোপ খবর

Latest News

সঙ্গীর ভালোবাসা জীবনের বাধা অতিক্রম করতে সাহায্য করবে, দেখুন আজকের প্রেম রাশিফল প্রায় আড়াই ঘণ্টার লড়াই শেষে ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় সুমিত নাগালের বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?' ভারত-পাকিস্তান ম্যাচে রোহিতদের সমর্থন করতে নিউইয়র্কের গ্যালারিতে থাকবেন সচিন রোদে বেরোলেই চোখে অস্বস্তি? চোখকে ভালো রাখতে পারে এই পাঁচটি ভিটামিন কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.