বাংলা নিউজ > বায়োস্কোপ > ভালোবাসার খোঁজে ‘শ্রীমতী’ স্বস্তিকা, অপূর্ণ ইচ্ছের কথা বলল সোমলতার ‘শোন শোন’
শ্রীমতির গানের দৃশ্যে স্বস্তিকা ও সোহম 
শ্রীমতির গানের দৃশ্যে স্বস্তিকা ও সোহম 

ভালোবাসার খোঁজে ‘শ্রীমতী’ স্বস্তিকা, অপূর্ণ ইচ্ছের কথা বলল সোমলতার ‘শোন শোন’

  • মুক্তি পেল অর্জুন দত্ত পরিচালিত ‘শ্রীমতী’ ছবির প্রথম গান ‘শোন শোন’। 

কলকাতার রাস্তায় একাকী ঘুরে বেড়াচ্ছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। চোখে মুখে তাঁর একাকীত্বের ছাপ, অপূর্ণ ইচ্ছেগুলো ঘিরে রয়েছে তাঁকে। ফিরে ফিরে আসা স্মৃতি যেন জড়িয়ে ধরছে তাঁকে। পিছুটান রয়েছে, কিন্তু ইচ্ছেপূরণের ডানা মেলে আকাশে উড়তে চায় সে। মন কেমনেই এই ছবি ধরা পড়ল অভিনেত্রীর আসন্ন ছবি শ্রীমতীর প্রথম গান ‘শোন শোন’-এ। পরিচালক অর্জুন দত্তের হাত ধরে এই প্রথমবার রুপোলি পর্দায় জুটি বাঁধছেন সোহম চক্রবর্তী-স্বস্তিকা মুখোপাধ্যায়।

অর্জুন দত্ত পরিচালিত এই ছবির জীবনমুখী গান ‘শোন শোন’ গেয়েছেন সোমলতা আচার্য চৌধুরী। মিউজিকের দায়িত্বভার সামলেছেন সৌম্য রীত, গানের কথাও তাঁরই লেখা। 'জীবন যখন জীবনের দিকে ফিরে তাকায়… শেষে কিছু হাসি মুখ, না পেয়েও সবই সুখ… তাদের ভালো থাকা পূর্ণতা পায়’। গানের লিরিকসের সঙ্গে সাদৃশ্য রেখেই এই গানের দৃশ্যায়ন করেছেন অর্জুন দত্ত। কখনও স্বস্তিকা রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন, কখনও তিনি রেস্তোরাঁয় বসে খাবার খাচ্ছেন আবার কখনও গাছের পাতা কুড়োচ্ছেন বা ছোটদের খেলা দেখছেন কিংবা ফুচকা বা আইক্রিমের স্বাদের আনন্দে লুটে নিচ্ছেন। এরই মাঝেই ফিরে ফিরে আসছে, সোহমের সঙ্গে কাটানো স্মৃতিগুলো।

সোমলতার কথায়, ‘এই প্রথম আমি সৌম্য রীতের সঙ্গে কাজ করলাম। গানটার স্ক্রাচটা আমাকে যখন পাঠিয়েছিল আমার শুনে এতো ভালো লেগেছিল যে আমি বেশি কিছু ভাবিনি। ভীষণ সুন্দর একটা গান। তবে এই গানটার পাশাপাশি শ্রীমতী ছবিটা নিয়েও আমি ব্যক্তিগতভাবে বেশ উত্তেজিত’। 

গীতিকার-সুরকার সৌম্য রীত জানালেন, ‘এই গানটা বলে সবকিছু হারিয়ে ফেলেও সবকিছু ফিরে পাওয়ার কথা। যেটুকু সম্বল রয়েছে সেইটুকু নিয়ে ভালো থাকার কথা বলে। গানটার সুরের মধ্যে একটা মেলানকলি রয়েছে। বাঁচার আশা… নতুন আলো…. আশার কথা বললেও এই গানটার মধ্যে বিষাদের সুর লুকিয়ে আছে এটাই এই গানের মূল বক্তব্য। আসলে সব সমস্যার মধ্যেও তো আমাদের জীবনের পথচলাটা জারি জারি থাকে’। তবে মজার বিষয় হল সৌম্য রীত জানালেন, এই গানটা আদতে শ্রীমতীর জন্য তৈরি হয়নি। কিন্তু এই গানের প্রাথমিক স্তরের সুর শুনেই পছন্দ হয়েছিল পরিচালক অর্জুন দত্তর।তাঁর কথাতেই এই গানটিকে পূর্ণতা দিয়েছেন সৌম্য রীত। 

এর আগে অর্জুন দত্ত পরিচালিত 'অব্যক্ত' ও 'গুলদস্তা' প্রশংসা কুড়িয়েছে দর্শক মহলে। পারিবারিক গল্প শ্রীমতি-তে উঠে আসবে অগোছালো গৃহবধূ ‘শ্রী’ তাঁর স্বামীর প্রেমে মগ্ন। ঝাঁ চকচকে সমাজ এবং পরিপার্শ্বিক চাকচিক্যের মাধ্যে নিজের পরিচয় ক্রমশও হারিয়ে ফেলেছেন তিনি। এরপরই শুরু গল্পের টুইস্ট। স্বস্তিকা ও সোহমের পাশাপাশি এই ছবিতে রয়েছেন বরখা বিস্ত সেনগুপ্ত, খেয়া চট্টোপাধ্যায়, সুদর্শন চক্রবর্তী, বাংলা টেলিভিশনের জনপ্রিয় মুখ তৃণা সাহা। পুজোর পর এই ছবির মুক্তির পরিকল্পনা রয়েছে প্রযোজনা সংস্থার। 

 

বন্ধ করুন