বাংলা নিউজ > বায়োস্কোপ > তাপসীর ‘হাসিন দিলরুবা’র বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ তুলল নেটিজেনরা!
নতুন বিতর্কে হাসিন দিলরুবা
নতুন বিতর্কে হাসিন দিলরুবা

তাপসীর ‘হাসিন দিলরুবা’র বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ তুলল নেটিজেনরা!

  • ব্রিটিশ লেখক রুয়াল দালের ‘ল্যাম্ব টু স্লটার’ (Lamb to the Slaughter)-এর কাহিনির সঙ্গে ‘হাসিন দিলরুবা’র মিল খুঁজে পেলেন নেটিজেনরা। নয়া বিতর্ক তাপসীর ছবিকে ঘিরে। 

সদ্যই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে তাপসী পান্নু-বিক্রান্ত মেসি-হর্ষবর্ধন রানে অভিনীত 'হাসিন দিলরুবা'। কিন্তু মুক্তির আগে যেমন আশা জাগিয়েছিল এই থ্রিলার, ততটা চিড়ে ভিজেছে এমন বলা যাবে না। সমালোচকদের কাছে বেশ কিছু নেতিবাচক রিভিউ পেয়েছে এই ছবি, দর্শকরাও বেশ হতাশ। এর মাঝেই 'গল্প চুরি'র মতো গুরুতর অভিযোগ উঠল পরিচালক বিনিল ম্যাথুর এই ছবির বিরুদ্ধে। নেটিজেনদের একটা বড় অংশ এই ছবি দেখবার পর গল্পের সঙ্গে ব্রিটিশ লেখক রুয়াল দালের ১৯৫৩ সালে লেখা ছোটগল্প ‘ল্যাম্ব টু স্লটার’ (Lamb to the Slaughter)-এর বেশ কিছু মিল খুঁজে পয়েছেন।

 ছোট্ট এক শহর ‘জ্বলাপুর’-এর প্রেক্ষাপটে তৈরি ‘হাসিন দিলরুবা’র কাহিনি, লিখেছেন কণিকা ধিল্লোন। ছবি জুড়ে থেকেছে অপরাধ, যৌনতার ভরপুর মিশেল। রিশু (বিক্রান্ত মেসি) আর রানির (তাপসী পান্নু) সম্বন্ধ করে বিয়ে হয়। দাম্পত্য সুখ রয়েছে ঠিকই তবুও যেন কিছু একটা অসম্পূর্ণতা ঘিরে রেখেছে রানিকে। এর মাঝেই রিশু-রানির জীবনে এন্ট্রি নেবে নীল ত্রিপাঠী। দেওরের সঙ্গে পরকীয়ায় জড়িয়ে পড়বে রানি, তারপর… ঘরের ভিতরেই বিস্ফোরণের জেরে মৃত্যু হয় রিশুর। স্বামীকে খুনের অভিযোগ তাপসীর বিরুদ্ধে, কিন্তু সত্যি কি তাই? নাকি এই কাহিনির মধ্যে রয়েছে অন্য কোনও টুইস্ট। 

বহু নেটিজেন এই ছবি দেখবার পর টুইটারে স্পষ্ট জানিয়েছেন ছবির শেষ ভাগের সঙ্গে হুবহু মিল রয়েছে রুয়াল দালের লেখা গল্প ‘ল্যাম্ব টু স্লটার’-এর। অনেকে আবার সিটকোম ‘ব্রুকলিন নাইন নাইন’-এর এপিসোডের সঙ্গেও এই ছবির মিল খুঁজে পেয়েছেন। টুইটারের দেওয়ালে একজন লেখন- ‘ সাধারণের উদ্দেশে… যদি আপনি ভাবেন হাসিন দিলরুবা দেখবেন নেটফ্লিক্স ইন্ডিয়া-তে তাহলে দয়া করে মন বদলে ফেলুন! পারলে রুয়াল দালের লেখা ‘ল্যাম্ব টু স্লটার’ পড়ে ফেলুন। একদম একরকম প্রেক্ষাপট, এবং আপনার বরং সময় নষ্ট করে লাভ নেই এমন ছবির পিছনে যেখানে নিজেকে নিয়ে পাগল একজন স্ত্রীর থেকে প্রতিশোধ নিতে চেষ্টা করছে’। 

টুইটারে দর্শকদের প্রতিক্রিয়া 
টুইটারে দর্শকদের প্রতিক্রিয়া 

রুয়াল দালের  লেখা ‘দ্য লাম্ব টু স্লটার’ কাহিনিটি প্রথম প্রকাশিত হয়েছিল হারপার ম্যাগাজিনে। সালটা ১৯৫৩। পরবর্তী সময়ে এই মার্ডার মিস্ট্রির উপর ভিত্তি করে মার্কিন অ্যান্থোলজি টিভি সিরিজ ‘আলফ্রেড হিচকক প্রেসেন্টস’-এর একটি এপিসোডও তৈরি হয়েছিল। 

যদিও গোটা বিষয় নিয়ে এখনও কোনওরকম প্রতিক্রিয়া দেয়নি নেটফ্লিক্স কর্তৃপক্ষ বা তাপসী পান্নু। যদিও ছবির নেগেটিভ রিভিউ নিয়ে বেজায় ক্ষুদ্ধ নায়িকা। ফিল্ম সমালোচনার নামে তাঁকে ব্যক্তিগত আক্রমণ করা হয়েছে বলে টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। 

বন্ধ করুন