বাংলা নিউজ > বায়োস্কোপ > Anindo Chatterjee refused the Padma Shree: পদ্মশ্রী ফেরালেন পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়
অনিন্দ্য চট্টোপাধ্যায়। (ছবি: উইকিমিডিয়া)

Anindo Chatterjee refused the Padma Shree: পদ্মশ্রী ফেরালেন পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়

  • সন্ধ্যা মুখোপাধ্যায়ের মতোই তিনিও প্রত্যাখ্যান করেছেন এই সম্মান।

মোদী সরকারের তরফে দেওয়া পদ্ম পুরস্কার-এর প্রস্তাব ফেরালেন প্রবাদপ্রতিম সঙ্গীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। তাঁর মতোই এই পুরস্কার ফেরালেন আরও এক সঙ্গীতশিল্পী পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। 

ফারুখাবাদ ঘরানার তবলাশিল্পী তাঁর নিজের জগতে ইতিমধ্যেই প্রবাদপ্রতিম। নিখিল বন্দ্যোপাধ্যায়, রবি শঙ্কর, আলি আকবর খান, আমজাদ আলি খানের মতো শিল্পীদের সঙ্গে কাজ করেছেন তিনি।

মঙ্গলবার টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি যা জানান, তার অর্থ, পদ্মশ্রী পুরস্কার পাওয়ার সময় পেরিয়ে গিয়েছে। অনেক দিন আগেই তাঁর পদ্মশ্রী পাওয়া উচিত ছিল। এখন এত দিন পরে এসে পদ্মশ্রী পাওয়াটা তাঁর মতো প্রবীণ শিল্পীর জন্য সম্মানজনক নয়।

৬৭ বছর পেরিয়ে গিয়েছে এই শিল্পীর। বহু যুগ ধরেই তিনি ধ্রুপদী সঙ্গীতজগতে অত্যন্ত নামকরা। তার পরে এই ঘটনায় তিনি মোটেই যে সম্মানিত বোধ করেননি, তা জানিয়েছেন সংবাদমাধ্যমকে।

একই রকম ভাবে সন্ধ্যা মুখোপাধ্যায়ও জানিয়েছেন, তাঁর থেকে অনেক কম বয়সিরাও সম্মান পেয়ে গিয়েছেন। তাই 'পদ্মশ্রী'র আর কোনও প্রয়োজন নেই তাঁর কাছে। শ্রোতাদের প্রশংসাই তাঁর কাছে শ্রেষ্ঠ পুরস্কার। একই রকম ভাবে পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়ও এর আগেই বহু সম্মান পেয়েছেন। বারাক ওবামার ভারত সফরের সময়ে রাষ্ট্রপতি ভবনে তিনি সঙ্গীত পরিবেশেন করেন।

বন্ধ করুন