বাংলা নিউজ > বায়োস্কোপ > চলবে না মুঘলদের বিতর্কিত গল্প, তাই 'তখত' নিয়ে আপাতত নাড়াচাড়া করবেন না করণ জোহর?
করণ জোহর। (ছবি সৌজন্যে-ফেসবুক)
করণ জোহর। (ছবি সৌজন্যে-ফেসবুক)

চলবে না মুঘলদের বিতর্কিত গল্প, তাই 'তখত' নিয়ে আপাতত নাড়াচাড়া করবেন না করণ জোহর?

  • আপাতত করণ জোহর ব্যস্ত তাঁর পরবর্তী ছবি 'রকি অওর রানি কী প্রেম কাহিনি'-র প্রি-প্রোডাকশনের কাজ নিয়ে। কিন্তু ঘোষণা করা সত্বেও কেন করণ কেন এগোলেন না তাঁর স্বপ্নের প্রোজেক্ট 'তখত' নিয়ে? জানা গেল সেইসব কারণ।

২০১৬ সালে করণ জোহরের পরিচালনায় মুক্তি পেয়েছিল 'অ্যায় দিল হ্যায় মুশকিল' .এরপর ২০১৯ এর আগস্ট মাসে 'তখত' ছবির মাধ্যমে ফের একবার পরিচালকের আসনে বসার কথা ঘোষণা করেছিলেন করণ। একে মুঘল সাম্রাজ্যের বিতর্কিত ইতিহাসের ঘটনা তার ওপর ছবির চোখধাঁধানো স্টারকাস্ট। রণবীর সিং, ভিকি কৌশল, অনিল কাপুর, আলিয়া ভাট, জাহ্নবী কাপুরের মতো তাবড় তাবড় বলি-তারকদের নাম 'তখত' এর জন্য ঘোষণা করেছিলেন স্বয়ং পরিচালক। তার ওপর ছবির আকাশছোঁয়া বাজেট শুনে চোখ কপালে উঠেছিল দর্শকদের। সবমিলিয়ে 'তখত' নিয়ে আগ্রহ ও উত্তেজনার পারদ বাড়ছিল দর্শকদের মধ্যে।

'তখত' ছবির সেই পোস্টার। (ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম)
'তখত' ছবির সেই পোস্টার। (ছবি সৌজন্যে- ইনস্টাগ্রাম)

কথা ছিল ২০২০-র ফেব্রুয়ারিতে শুটিং শুরু হবে এই ছবির এবং ২০২১-এর ক্রিসমাস উপলক্ষে বড়পর্দায় দর্শকদের সামনে নিজের পসরা সাজিয়ে হাজির হবে 'তখত'। তবে করোনার অতর্কিত হামলায় সেসব পরিকল্পনা বাক্সবন্দি হয়েছিল। বর্তমানে করোনার প্রকোপ যখন অল্প অল্প করে কমতে শুরু করেছে, গুঞ্জন উঠেছিল এবার বুঝি বাকি বলি-প্রযোজক পরিচালকদের মতো নিজের বন্ধ হয়ে পড়ে থাকা ছবিদের ধুলোটুলো ঝেড়ে ঝোলা থেকে বের করে আনবেন করণ। আশা ছিল তার মধ্যেই থাকবে 'তখত'। তবে সে আশায় ঠান্ডা জল ঢেলে সবাইকে চমকে দিয়ে করণ ঘোষণা করলেন তাঁর পরবর্তী ছবি হিসেবে 'রকি অওর রানি কী প্রেম কাহিনি'-র নাম। তাহলে করণের সেই ম্যাগনাম ওপাস-এর কী হল? কেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল সেই ছবি? প্রশ্ন ঘুরছে বলিপাড়ার অলিতে গলিতে।

 

শোনা যাচ্ছে, করণের এই সিদ্ধান্তের পিছনে নাকি বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে মুঘল সাম্রাজ্যের কাহিনির ওপর ছবি তৈরি করলে সেটি প্রায় মাঠে মারা যাবে বলেই মনে করা হচ্ছে। দ্বিতীয়ত, মুঘলদের যে গল্প নিয়ে 'তখত' এর চিত্রনাট্য সাজানো হয়েছিল তা অত্যন্ত বিতর্কিত বলে আরও কয়েক দোফস সেই ব্যাপারে নাকি ভেবে দেখবেন পরিচালক ও তাঁর টিম। তৃতীয়ত এবং সবথেকে গুরুত্বপূর্ণ কারণ হল, করণের প্রযোজনা ধর্ম প্রোডাকশনস-এর সঙ্গে বহু বছরের ব্যবসায়িক সম্পর্ক নাকি ছিন্ন করতে চলেছে ফক্স ষ্টার স্টুডিওজ। ফলত 'তখত' এর মতো এত বিরাট বাজেটের ছবি তৈরিতে একা হাতে টাকা ঢালার ব্যাপারে দু'বার হলেও ভেবেছেন করণ। শেষমেশ সবকিছু ভেবেই আপাতত বন্ধ রাখা হয়েছে 'তখত' সম্পর্কিত চিন্তাভাবনা।

বন্ধ করুন