বাড়ি > বায়োস্কোপ > মুখে কালি মাখার হাতের ছাপ! কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে ভিন্ন সুর তামান্নার গলায়
তামান্না ভাটিয়া (ছবি-টুইটার)
তামান্না ভাটিয়া (ছবি-টুইটার)

মুখে কালি মাখার হাতের ছাপ! কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে ভিন্ন সুর তামান্নার গলায়

  • শুধু কৃষ্ণাঙ্গদের জীবনের মূল্য আছে তা নয়, সব মানুষ,সব প্রাণীর জীবনেরই দাম আছে,মনে করিয়ে দিলেন তামান্না। তাঁর বার্তা #AllLivesMatter।

মার্কিন যুক্তরাষ্ট্রে ‘শ্বেতাঙ্গ’ পুলিশকর্মীর হাতে ‘কৃষ্ণাঙ্গ’ জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে উত্তাল আমেরিকা। বিতর্ক আর প্রতিবাদের আঁচ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে।পৃথিবীর নানান প্রান্তের তারকারা এই নক্কারজনক ঘটনার প্রতিবাদ জানিয়েছেন।পিছিয়ে নেই বলিউডও। করিনা কাপুর খান, প্রিয়াঙ্কা চোপড়া,করণ জোহরাও প্রতিবাদের সুর চড়িয়ে বলেছেন #BlackLivesMatter। সেই নিয়েও শুরু হয়েছে নতুন বিতর্ক। কঙ্গনা রানায়াত কটাক্ষ করেছেন বলিউড মহারাষ্ট্রে সাধু হত্যায় মুখে কুলুপ এঁটে থাকে অথচ আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ করেছে! কঙ্গনার মতে এটা নেহাত ‘সস্তা পাবলিটিসি কুড়ানোর প্রচেষ্টা’।

এই বিতর্ক নিয়েই এবার নিজের মতামত জাহির করলেন অভিনেত্রী তামান্না ভাটিয়া। সোশ্যাল মিডিয়ায় বাহুবলী নায়িকা জানালেন, সবার জীবনেরই সমান দাম আছে অর্থাত্ #AllLivesMatter। বিশ্ববাসীকে জেগে উঠার ডাক দেন তামান্না। সাদা-কালো একটি ছবিতে মুখের একটি ক্লোজ-আপ ছবি শেয়ার করেন অভিনেত্রী।দেখা যায় তাঁর মুখে কালো হাতের ছাপ। অর্থাত্ কেউ তাঁর মুখ বন্ধ করার চেষ্টা করেছে। টুইটারে দেওয়ালে তামান্না লেখেন,'তোমাদের মৌনতা তোমাদের রক্ষা করবে না। মানুষ কিংবা প্রাণী নির্বিশেষে প্রত্যেক জীবনের কী দাম নেই? ভগবানের যে কোনও সৃষ্টিকে চুপ করিয়ে দেওয়াটা প্রকৃতির বিরুদ্ধে। আমাদের নতুন করে মানুষ হওয়া শিখতে হবে। সহনশীল হওয়া শিখতে হবে,ভালোবাসতে শিখতে হবে'।

বলা যেতে পারে এই পোস্টের মাধ্যমে শুধু কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ নয় কেরলের গর্ভবতী হাতি হত্যার বিরুদ্ধে গুরুত্বপূর্ন বার্তা দিলেন তামান্না। সহনশীলতার কথাই উঠে এল তাঁর এই পোস্টে।  

গত ২৫ মে মিনিয়াপোলিসে এক নাগাড়ে ৮ মিনিট হাঁটু দিয়ে গলা টিপে রেখে শ্বাসরোধ করে খুন করা হয় জর্জ ফ্লয়েডকে। সেই দিন থেকেই এই ঘটনার প্রতিবাদে ওই শহরে রাস্তায় নেমে প্রতিবাদ জানাচ্ছেন মার্কিনীরা।‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’- ডোনাল্ট ট্রাম্পের কাছে এই বার্তা পৌঁছে দিতে চান সকলেই।

রুপোলি পর্দায় তামান্না ভাটিয়াকে শেষ দেখা গিয়েছে চিরঞ্জীবীর ছবি সাই রা'তে। শীঘ্রই এই দক্ষিণী নায়িকাকে দেখা যাবে গোপিচান্দের সঙ্গে স্পোর্টস ড্রামা সিটিমারে। বলিউডে তামান্নার পরবর্তী প্রজেক্ট হতে চলেছে বোলে চুড়িয়া।নবাব সিদ্দিকির এই ছবিতে নওয়াজের সঙ্গে জুটি বেঁধেছেন অভিনেত্রী। করোনা সংকটে সপরিবারেই সময় কাটাচ্ছেন তামান্না। নিজের একাধিক ফিটনেস ভিডিয়ো এবং  রান্নার ভিডিয়ো উঠে আসছে নায়িকার ইনস্টা পেজে।

বন্ধ করুন