বাংলা নিউজ > বায়োস্কোপ > তাণ্ডব বিতর্ক : আমাজন প্রাইম ইন্ডিয়া কর্ণধারের আগাম জামিনের আবেদন খারিজ করল হাইকোর্ট
স্বস্তি মিলল না  (MINT_PRINT)
স্বস্তি মিলল না  (MINT_PRINT)

তাণ্ডব বিতর্ক : আমাজন প্রাইম ইন্ডিয়া কর্ণধারের আগাম জামিনের আবেদন খারিজ করল হাইকোর্ট

  • হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির মনোভাব নিয়ে প্রশ্ন তুলল এলাহাবাদ হাইকোর্ট। অর্পণা পুরোহিতের আগাম জামিনের আবেদন খারিজ।

বৃহস্পতিবার আমাজন প্রাইম ভিডিয়ো ইন্ডিয়া অরিজিন্যাস-এর প্রধান অপর্ণা পুরোহিতের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল এলাহাবাদ হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ হিন্দু দেবদেবীদের অপমানের যে মনোভাব বারবার হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি দেখাচ্ছে তার ফলাফল ভারতের জন্য ভয়ঙ্কর হতে চলেছে। 

তাণ্ডব বিতর্কে দু-দিন আগেই অপর্ণা পুরোহিতকে চার ঘন্টা ধরে ম্যারাথন জেরা করে যোগীর পুলিশ। বৃহস্পতিবার বিচারপতি সিদ্ধার্থের সিঙ্গল বেঞ্চ র আমাজন প্রাইম ভিডিয়ো ইন্ডিয়া অরিজিন্যাস-এর কর্ণধারের আগাম জামিনের আর্জি খারিজ করেন। ‘তাণ্ডব’ নির্মাতাদের বিরুদ্ধে হিন্দু দেবদেবীদের অপমান এবং হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাতের অভিযোগ রয়েছে। আদালত জানায়, ১১ই ফেব্রুয়ারি পর্যন্ত অপর্ণা পুরোহিতকে রক্ষাকবচ দিয়েছিল আদালত কিন্তু তিনি তদন্তের সঙ্গে কোনওরকম সহযোগিতা করেননি। 

‘তাণ্ডব’ টিমের বিরুদ্ধে গোটা দেশে কমপক্ষে ১০টি এফআইআর রুজু হয়েছে। ইউপি পুলিশের তরফে গত ১৭ই জানুয়ারি ভারতের আমাজন প্রাইম প্রধানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এই মামলাতেই গত মঙ্গলবার বয়ান রেকর্ড করা হয় অপর্ণা পুরোহিতের। ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ এবং ২৯৫ ধারায় অভিযোগ আনা হয়েছে অপর্ণা ও তাণ্ডব- সিরিজের সঙ্গে যুক্ত আরও চার ব্যক্তির বিরুদ্ধে। তালিকায় রয়েছেন তাণ্ডব পরিচালক আলি আব্বাস জাফার, প্রযোজক হিমাংশু কৃষ্ণা মেহরা, লেখক গৌরব সোলাঙ্কি এবং আরও এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। দোষ প্রমাণ হলে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন অভিযুক্তরা। 

এদিন এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণ, ‘পশ্চিমী ফিল্মমেকাররা যিশু অথবা পয়গম্বরকে নিয়ে উপহাস করা থেকে বিরত থাকেন কিন্তু হিন্দি ফিল্মমেকাররা বারবার এই কাজ করে চলেছেন, এখনও করছেন। যদি হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির এই মনোভাব এখনই না বদলানো সম্ভব হয় তাহলে এর ফল ভারতের সামাজিক,ধর্মীয় এবং সাম্প্রদায়িক ব্যবস্থার জন্য ধ্বংসাত্মক হবে। এইসব ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত মানুষজনরা শুরুতে শুধুমাত্র একটা বিজ্ঞপ্তি দিয়ে দেয়, এবং ছবিতে যা তুলে ধরে সেটা সত্যিকারেরই স্বভাবজাতভাবে আপত্তিকর হয়, সেটা ধর্মীয় দিক থেকে হোক কিংবা সামাজিক দিক থেকে’। 

গত মঙ্গলবার হজরতগঞ্জ থানায় হাজির অপর্ণা পুরোহিত
গত মঙ্গলবার হজরতগঞ্জ থানায় হাজির অপর্ণা পুরোহিত

এরপ আগে তাণ্ডব নির্মাতারা সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট গত ২৭ জানুয়ারি তাণ্ডব নির্মাতাদের কোনওরকম সুরক্ষাকবচ দিতে অস্বাকীর করে। আদালত মনে করিয়ে দেয়, বাক স্বাধীনতার অধিকার অবাধ নয়। 

এলাহাবাদ হাইকোর্টে যোগী সরকার জানায়, দেশজুড়ে এই সিরিজের বিরুদ্ধে ১০টি এফআইআর দাখিল হওয়ার ঘটনাই বলে দিচ্ছে এই ওয়েব সিরিজ সত্যি আপত্তিকর। পুরোহিতের আইনজীবী পালটা দলিল দেন, সিরিজটি কাল্পনিক। এর সঙ্গে বাস্তবের কোনও সম্পর্ক নেই। 

৯ এপিসোডের পলিটিক্যাল থ্রিলার ‘তাণ্ডব’-এ সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া, মহম্মদ জিশান আয়ুবের মতো বলিউড অভিনেতারা কাজ করেছেন। জানুয়ারি মাসেই আমাজন প্রাইম ইন্ডিয়াতে স্ট্রিমিং শুরু হয় ‘তাণ্ডব’-এর। তার পর থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না এই সিরিজের।

বন্ধ করুন