বাংলা নিউজ > বায়োস্কোপ > Tarun Majumdar Demise: ফেলে আসা ভালো সময়ের রূপকার, তরুণ মজুমদারকে এভাবেই মনে রাখবে বাঙালি

Tarun Majumdar Demise: ফেলে আসা ভালো সময়ের রূপকার, তরুণ মজুমদারকে এভাবেই মনে রাখবে বাঙালি

তরুণ মজুমদার (১৯৩১-২০২২)

Tarun Majumdar Passes Away: সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন পরিচালক তরুণ মজুমদার। বাংলা ছবি যত দিন থাকবে, তত দিন তাঁকে মনে রাখতে বাধ্য দর্শক।

পড়াশোনা করেছিলেন রসায়ন নিয়ে। কিন্তু মৌল-যৌগের রসায়নে তাঁর মন বসেনি। বসেছিল মানব মনের রসায়নে। তাই গল্প বলাকেই পেশা এবং নেশা হিসাবে নেবেন বলে ঠিক করেছিলেন যৌবনকালেই। বাড়ি থেকে সবটা খোলা মনে মেনে নেওয়া হয়নি। তবুও নিজের সিদ্ধান্ত থেকে সরে যাননি তিনি। 

তিনি তরুণ মজুমদার। ১৯৩১ সালের ৮ জানুয়ারি বাংলাদেশের বগুড়ায় জন্ম। পড়াশোনা করেছেন সেন্ট পলস ক্যাথিড্রাল মিশন কলেজ এবং স্কটিশ চার্চ কলেজে। বাবা বীরেন্দ্রনাথ মজুমদার ছিলেন স্বাধীনতা সংগ্রামী। ছোটবেলার অনেকটাই কেটেছে গ্রামে। সেখানে গ্রামের পাঠশালা, স্কুল, গ্রামের বন্ধুবান্ধব, পাড়াপ্রতিবেশীদের সান্নিধ্য থেকেই সহজ সরল মানুষের গল্প বুঝেছিলেন তিনি। পরে সেটাই হয়ে দাঁড়ায় আর গল্প বলার কৌশল। 

১৯৫৯ সালে তরুণ মজুমদার আসেন বাংলা সিনেমার জগতে। প্রায় ৬০ বছর ছবি করে গিয়েছেন তিনি। কেমন ধরনের গল্পের প্রতি আগ্রহ ছিল তাঁর? নিজেই বলেছিলেন, তাঁর আগ্রহ আধুনিকতায়। কিন্তু সে আধুনিকতার সংজ্ঞা আলাদা, তার চেহারা আলাদা। তাঁর কাছে আধুনিকতা ছিল এক ইউনিভার্সাল ফর্ম। সেটি ধরেই মানুষের জীবনের একাল-সেকালে ঘুরে বেরিয়েছেন তিনি। 

এক সময়ে ‘যাত্রিক’ নামে এক নির্মাতা গোষ্ঠী শুরু করেছিলেন তিনি। সঙ্গে ছিলেন সচিন মুখোপাধ্যায় এবং দিলীপ মুখোপাধ্যায়। উত্তম কুমার আর সুচিত্রা সেনকে নিয়ে ‘চাওয়া পাওয়া’ ছবিটি তৈরি করেন তাঁরা। তারপরে আর বিশেষ থেমে থাকেননি তরুণবাবু। 

পর পর তৈরি করে গিয়েছেন ‘পলাতক’, ‘বালিকা বধূ’, ‘নিমন্ত্রণ’ ‘কুহেলি’, ‘শ্রীমান পৃথ্বীরাজ’, ‘ঠগিনী’, ‘ফুলেশ্বরী’, ‘যদি জানতেম’, ‘দাদার কীর্তি’র মতো ছবি। কয়েক বছর আগেও বাংলা ছবির দর্শকদের উপহার দিয়েছেন ‘আলো’, ‘ভালোবাসার অনেক নাম’, ‘চাঁদের বাড়ি’, ‘ভালোবাসার বাড়ি’র মতো সিনেমা। শেষ ছবি ২০১৮ সালে। ছবির নাম ‘অধিকার’। 

বাংলা সিনেমায় শুধু একের পর এক মাইলস্টোন ছবিই উপহার দেননি তিনি, তার পাশাপাশি এমন বহু শিল্পীর কাজও শুরু হয়েছে তরুণ মজুমদারের হাত ধরে, যাঁরা পরবর্তীকালে বাংলা ছবিকে বিপুল পরিমাণে সমৃদ্ধ করেছেন। মৌসুমী চট্টোপাধ্যায়, মহুয়া রায়চৌধুরী, তাপস পাল, দেবশ্রী রায়ের মতো শিল্পীদের হাতেখড়ি থেকে বিনোদন জগতে বড় হয়ে ওঠার পিছনে ভূমিকা থেকে গিয়েছে তরুণ মজুমদারের। 

তাঁর ছবি মানেই এমন এক সময়ের কথা, যা বাঙালির ভালো সময়, বাঙালির গৌরবের সময়, বাঙালির সহজ-সরল সময়ের কথা বলে যায়। তাঁর ছবি হাত ধরে নিয়ে গিয়ে দাঁড় করায় এমন এক সময়ের সামনে যে সময়ের কথা ভাবলেই মনে হয়, দিনগুলো বড় সহজে রঙিন হত তখন। এমনই ফেলে আসা ভালো সময়ের রূপকার হিসাবে তরুণ মজুমদারকে মনে রাখবে বাঙালি।

 

 

বায়োস্কোপ খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.