বাংলা নিউজ > বায়োস্কোপ > Taslima Nasrin: ভেঙেছে তিন বিয়ে! 'কোনও স্বামীর সঙ্গে সংসার করিনি...', একা বাঁচার টোটকা তসলিমার

Taslima Nasrin: ভেঙেছে তিন বিয়ে! 'কোনও স্বামীর সঙ্গে সংসার করিনি...', একা বাঁচার টোটকা তসলিমার

তসলিমা নাসরিন 

Taslima Nasrin: ‘যারা আমার বাঁধন ছেড়ে যেতে চেয়েছে, তাদের আমি চিরকালই নির্বিঘ্নে যেতে দিয়েছি’, বারবার দাম্পত্যে ভাঙন। তিন দশক পর কী উপলব্ধি তসলিমার? 

বিতর্ক তাঁর নিত্যসঙ্গী। নেটমাধ্যমে মনের কথা মন খুলে বলতে বরাবরই অকুতোভয় তিনি। এর জেরে বহুবার ট্রোলের মুখেও পড়তে হয় বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনকে। কিন্তু তাতে তাঁর বয়েই গেল! সম্প্রতি চর্চায় তসলিমার একটি ফেসবুক পোস্ট। সেখানে নিজের শর্তে বাঁচার টোটকা শেয়ার করেছেন বাংলাদেশি লেখিকা।

তসলিমার কথায়, ‘দুটো কারণে আমি আমার মতো বেঁচে থাকতে পেরেছি। এক, নিজের টাকা নিজে কামিয়েছি, দুই, কোনও স্বামীর সঙ্গে সংসার করিনি।’ হ্যাঁ, সিঙ্গলহুড নাকি তাঁর ভালো থাকার কারণ। ভক্তরা এই পোস্টে তসলিমার প্রশংসা করেছেন। তাঁদের মতে তসলিমা বরাবরই সাহসী। পুরুষতান্ত্রিক সমাজে নারীর একলা বাঁচাটা আজও যেখানে ব্যর্থ জীবন হিসাবেই ধরা হয়, সেখানে একরাশ মুক্ত বাতাস তসলিমা। 

শুধু স্বামীর সংসার না করাই নয়, এক জনৈক তসলিমাকে মনে করিয়ে দেন ‘আরও একটা হল, বাচ্চা নেননি’। উত্তরে লেখিকা জানান, ‘একদম সঠিক’। পর মুহূর্তেই তসলিমা মনে করান, সংসার কিন্তু তিনি করছেন। তবে সেই সংসার একান্তই তাঁর নিজের সংসার, অন্য কারুর নয়। তসলিমার এক ভক্ত তাঁকে কুর্নিশ জানিয়ে লেখে, 'নিজের উপার্জন আর সুস্থ শরীর ...এই দু'টো থাকলেই জীবন এক উদযাপনের অভিযাত্রা। আপনার জন্যে শুভেচ্ছা রইল'। অপর এক নেটিজেন লেখেন, ‘জীবন নদীতে নিজের নৌকোর দাঁড় নিজের হাতে, এর থেকে আনন্দের আর কী হতে পারে’।

এখানেই থেমে থাকেননি তসলিমা। লেখিকা আরও জানান, এই জীবনে তিনি যাদের ভালোবাসেছেন, তারা তাঁকে ভালোবাসেনি। লেখিকা ফেসবুকের দেওয়ালে লেখেন, ‘হয়তো খানিকটা বেসেছে, তবে আমার মতো উজাড় করে নয়। যারা আমার বাঁধন ছেড়ে যেতে চেয়েছে, তাদের আমি চিরকালই নির্বিঘ্নে যেতে দিয়েছি। আমি কষ্ট পেলেও তাদের কষ্ট পেতে দিইনি। এরকমও হয়েছে, কেউ আমাকে খুব ভালোবাসছে, অথচ আমি লক্ষ্যই করিনি। কখনও লক্ষ্য করলেও আদিখ্যেতা ভেবে সরে গেছি’।

জীবন নিয়ে লেখিকার উপলব্ধি, ‘পৃথিবীতে পথ চলতে চলতে নানা রকম মানুষের সঙ্গে পরিচয় হয়েছে, কারও কারও সঙ্গে বন্ধুত্বও হয়েছে। প্রতিবারই মনে হয়েছে এই বন্ধুত্ব চিরকালের। অথচ এক সময় যে যার মতো যে যার স্রোতে ভেসে গেছি। খড়কুটোর মতো জীবন। ভেসে ভেসে কে জানে কোথায় যায় কতদূর যায়।’

তবে বাঁধন-ছাড়া এই জীবনযাপন নিয়ে তসলিমার সঙ্গে সহমত নয় অনেকেই। একজন সমালোচক লেখেন, ‘ভয়ংকর চিন্তা ভাবনা, তাহলে তো সারা পৃথিবীর মানুষ স্বাধীন থাকতে চায়। এই ভাবনা যদি আপনার বাবা মা করতো?’ অপর একজন লেখেন, ‘সম্পর্ক ছাড়া জীবন অর্থহীন। এই ভাবনা বড্ড বেমানান’। 

যদিও সমালোচনা-কটাক্ষ নিয়ে কোনওদিই পরোয়া করেন না তসলিমা নাসরিন। এবারও তার ব্যতিক্রম নয়। প্রসঙ্গত, ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়ার সময়ই তসলিমা রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে বিয়ে করেন। ১৯৮১ বা ১৯৮২ সাল নাগাদ, ১৯৮৬ সালে ভেঙে যায় সেই বিয়ে। পরবর্তীতে নাঈমুল ইসলাম খানের সঙ্গে বিয়ে হয় তাঁর। তবে টেকেনি সেই বিয়েও। নব্বইয়ের দশকের শুরুতেই ভাঙে লেখিকার দ্বিতীয় বিয়ে। অল্প কয়েকদিনের মধ্যেই মিনার মাহমুদকে বিয়ে করে নেন তাসলিমা। তবে সেই বিয়েও বেশিদিন স্থায়ী হয়নি। 

বায়োস্কোপ খবর

Latest News

যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী? হাওড়ায় দু’দিন রাম নবমীর মিছিল হবে, আজ মিলল কলকাতা হাইকোর্টের অনুমতি Video: 'মাথা ঠান্ডা করে...' রামনবমীর দিন কোন আশঙ্কা মমতার? কী বললেন? লিগ শিল্ড জিতে ইতিহাস লেখা মোটেও সহজ ছিল না MBSG-র,চড়াই-উতরাই টপকে এসেছে সাফল্য

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.