বাংলা নিউজ > বায়োস্কোপ > ঠাকুরের ‘কাটা হাত’ বেরিয়ে পড়েছিল কুর্তার ফাঁক দিয়ে! দেখুন শোলে'র সেই দৃশ্য
‘শোল’-এর দৃশ্যে গব্বর ও ঠাকুর
‘শোল’-এর দৃশ্যে গব্বর ও ঠাকুর

ঠাকুরের ‘কাটা হাত’ বেরিয়ে পড়েছিল কুর্তার ফাঁক দিয়ে! দেখুন শোলে'র সেই দৃশ্য

  • ‘ইয়ে হাত মুঝে দে দে ঠাকুর’, গব্বরের জনপ্রিয় সংলাপ দর্শকদের কাছে এখন চির সবুজ।

ছবি বানানো বেশ শক্ত কাজ। শ্যুটিং, মিক্সিং অথবা এডিটিং এগুলো করা বেশ সময় সাপেক্ষ ও নিপুনতার সঙ্গে সম্পন্ন করা হয়। যদি কোনওক্রমে ভুল থেকে যায় দর্শকরা সেগুলিকে উপভোগ করবে। বিশেষত সোশ্যাল মিডিয়ার বাড়বাড়ন্তের যুগে তা এক্কেবারে সম্ভব। 

বহু কালজয়ী বলিউড ছবিতেই বেশ কিছু ভুল চোখে পড়ে, তালিকায় বাদ নেই শোলে-র মতো ব্লকবাস্টার ছবিও। ১৫ অগাস্ট, ১৯৭৫, ভারতের বক্সঅফিসে মুক্তি পেয়েছিল ‘শোলে’। লেখা হয়েছিল ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের এক নতুন অধ্যায়। ছবির অন্যতম প্রধান চরিত্রে ‘ঠাকুর’ হিসেবে অভিনয় করেছিলেন অভিনেতা সঞ্জীব কুমার। ছবিতে যাঁর দুটো হাত কেটে দিয়েছিল গব্বর (আমজাদ খান)। 

ছবিতে ‘ঠাকুর’এর হাত কাটে দিয়েছিল গব্বর-

এমন কোনও সিনেমাপ্রেমী নেই যে ‘শোলে’ দেখেননি। দর্শকদের কাছে ছবির ডায়লগ এবং গান এখনো বেশ জনপ্রিয়। সময়ের সঙ্গে সঙ্গে ছবির নানা অজানা গল্প ফাঁস হয়েছে। সম্প্রতি ছবির দৃশ্যের একটি দৃশ্য ভাইরাল সোশ্যালে, যেখানে ঠাকুরের কুর্তার ফাঁক দিয়ে বেরিয়ে পড়ে তাঁর কাটা হাত!

মারামারির দৃশ্যে ঠাকুরের হাত দেখা গেছে-

ছবির গল্প রামগড় গ্রামের। সঞ্জীব কুমার অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার, যাঁর নাম বলদেব সিং। ছবির খলনায়ক গব্বর ঠাকুরের হাত কেটে দিয়েছে ছবিতে। এরপরই ক্লাইম্যাক্স দৃশ্যে প্রতিশোধ নেওয়ার জন্য ঠাকুরকে দেখা যাচ্ছে পা দিয়ে গব্বরকে মারতে। সেই একই সময় সঞ্জীব কুমারের হাত তাঁর কুর্তার তলা থেকে ছবির দৃশ্যে দেখা গেছে। 

পরিচালক রমেশ সিপ্পির এই ছবি মুগ্ধ করেছে জেনারেশের পর জেনারেশনকে। সঞ্জীব কুমার ও আমজাদ খান ছাড়াও ছবিতে লিড রোলে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, ধর্মেন্দ্র, হেমা মালিনী, জগদীপ প্রমুখ।

বন্ধ করুন