বাংলা নিউজ > বায়োস্কোপ > অস্কারের পর গ্র্যামির স্মৃতিচারণায় নেই লতা মঙ্গেশকর! নেটপাড়ায় সমালোচনার ঝড়
গ্র্যামির স্মৃতিচারণ তালিকাতে থাকল না লতা মঙ্গেশকরের নাম

অস্কারের পর গ্র্যামির স্মৃতিচারণায় নেই লতা মঙ্গেশকর! নেটপাড়ায় সমালোচনার ঝড়

  • গ্র্যামির স্মৃতিচারণ তালিকায় নেই সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের নাম।

রবিবার রাতে হয়ে গেল ‘দ্য গ্র্যামি অ্যাওয়ার্ডস ২০২২’। সেখানে বিশেষ সেগমেন্ট ‘ইন মেমরিয়াম’-এ উল্লেখ থাকল না লতা মঙ্গেশকরের নাম। সদ্য প্রয়াত হয়েছেন ভারতের নাইটেঙ্গেল। ভারতের মিউজিক ইন্ডাস্ট্রিতে তাঁর অবদান অবিস্মরণীয়। এই কিংবদন্তি শিল্পীর কথা কীভাবে ভুলে যাচ্ছে একের পর এক বিশ্বখ্যাত পুরস্কার বিতরণী সংস্থা! সেই নিয়ে প্রশ্ন উঠেছে নেটিজেনের মনে। ফলে সমালোচনার মুখে গ্র্যামি।

হলিউড-সহ আন্তর্জাতিক চলচ্চিত্রে পুরস্কারের অন্যতম সেরা মঞ্চ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। এর আগে ডলবি থিয়েটরে অনুষ্ঠিত ৯৪ তম অস্কার ‘ইন মেমরিয়াম’-এ সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর এবং কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের নাম উল্লেখ ছিল না। যা দেখে রীতিমতো ক্ষেপে লাল ভারতীয় দর্শক। এ নিয়ে নেটমাধ্যমে চর্চাও কম হয়নি। অস্কারের পর একই সমালোচনা গ্র্যামি নিয়ে।

শুধু লতা মঙ্গেশরই নয়, ‘দ্য গ্র্যামি অ্যাওয়ার্ডস ২০২২’ ‘ইন মেমরিয়াম’ তালিকায় নাম উল্লেখ নেই বাপ্পি লাহিড়িরও। যা দেখে রীতিমতো রেগে আগুন নেটিজেন। কিন্তু চলতি বছর গ্র্যামি কী করে বাদ গেল এই দুই নাম? গোটা বিশ্ব লতা মঙ্গেশকরের কণ্ঠস্বরের সঙ্গে সুপরিচিত, যিনি দুনিয়ার কাছে 'নাইটেঙ্গেল' নামে পরিচিত এবং ভারতের মিউজিক ইন্ডাস্ট্রিতে বাপ্পি লাহিড়ি অবদান কারোই অজানা নয়।

নেটিজেনের কারও মন্তব্য, ‘গত বছর প্রয়াত প্রতিটা মিউজিশিয়ানের নাম সামনে এলেও কেন থাকল না এই দুই শিল্পীর নাম!’ কেউ লিখেছেন, ‘যাঁরা গ্রামির মঞ্চে উপস্থিত ছিলেন তাঁদের থেকে অনেক বেশি গুণী ও সম্মানীয় ব্যক্তি বাপী লাহিড়ি ও লতা মঙ্গেশকর।’ অপর এক নেটিজেনের মন্তব্য, ‘অস্কারের মত গ্রামি ভুলে গেল তালিকাতে এই দুই নক্ষত্রের নাম রাখতে!’

 

বন্ধ করুন