কান উত্সবের সভাপতি পিয়ের লেস্কিওর তেমনই ইঙ্গিত দিয়েছেন  (AFP)
কান উত্সবের সভাপতি পিয়ের লেস্কিওর তেমনই ইঙ্গিত দিয়েছেন (AFP)

করোনা আতঙ্কে বাতিল হয়ে যাচ্ছে কান চলচ্চিত্র উত্সব!

  • এপ্রিল মাসের শুরুতেই পরিস্থিতি না বদলাতে বাধ্য হয়েই কান চলচ্চিত্র উত্সবের ৭৩তম এডিশন বাতিল করে দিতে হবে কর্তৃপক্ষকে। জানিয়েছেন এই ছবি উত্সবের সভাপতি পিয়ের লেস্কিওর।

করোনার থাবায় এবার বাতিল হয়ে যেতে পারে কান চলচ্চিত্র উত্সব। এমনটাই খবর হলিউড রিপোর্টার সূত্রে। বিশ্ব চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ এই ছবি উত্সবের সভাপতি পিয়ের লেস্কিওর তেমনই ইঙ্গিত দিয়েছেন। ফরাসি সংবাদপত্র দ্য ফিগারোকে পিয়ের জানিয়েছেন আয়োজকরা এইবারের উত্সবে স্থগিতাদেশ জারি করতে পারেন। তিনি জানিয়েছে, 'আমরা আশাবাদী মার্চ মাসের শেষে এই মারণব্যাধি তার চরমসীমায় পৌঁছে যাবে এবং এপ্রিল মাসে আমরা একটু স্বস্তির নিঃশ্বাস ফেলব। তবে যদি পরিস্থিতি না বদলায় তাহলে আমরা বাধ্য হয়েই এই উত্সব বাতিল করব’।

এই বছর ১২ মে থেকে কান চলচ্চিত্র উত্সব শুরুর দিন নির্দিষ্ট রয়েছে। ১৬ এপ্রিল চলচ্চিত্র উত্সবের সূচী ঘোষিত হওয়ার কথা, এর মাঝেই এই খবর জানিয়েছেন পিয়ের লেস্কিওর। এই বছর কান চলচ্চিত্র উত্সবের ৭৩তম এডিশন। প্রত্যেক বছর কান চলচ্চিত্র উত্সব উপলক্ষ্যে ফ্রেঞ্চ রিভারায় ভিড় জমান বিশ্ব চলচ্চিত্রের কয়েক হাজার নামীদামী ব্যক্তিত্ব। হাজির হন চলচ্চিত্র সমালোচক, ফ্যাশন সমালোচক থেকে চলচ্চিত্রপ্রেমী মানুষরা। পরিস্থিতি না পাল্টালে এই বিপুল সংখ্যক মানুষের সুরক্ষা নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে না-রাজ চলচ্চিত্র কর্তৃপক্ষ।

পাশাপাশি সম্প্রতি কানের ফেস্টিভ্যাল ডিরেক্টর পিয়ের লেস্কিওর স্বীকার করে নিয়েছেন, চলচ্চিত্র উত্সবে কোনওরকম বিমা সুরক্ষা থাকছে না। কান কর্তৃপক্ষ ২ মিলিয়ন ইউরোর বিমা সুরক্ষা চেয়েছিল কিন্তু তা বাতিল করেছে সার্কেল গ্রুপ। তাই অনুষ্ঠান বাতিল হলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে কর্তৃপক্ষকে।

বুধবারই অস্কারজয়ী হলিউড তারকা টম হাঙ্কস ও তাঁর পত্নী রীটা উইলসনের করোনায় আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে। পাশাপাশি করোনা আতঙ্কের জেরেই মেলবোর্নে কনসার্ট বাতিল করেছেন মইলি সাইরাস। অস্ট্রেলিয়ার দাবানহে বিধ্বস্তদের জন্য অনুদান জোগাড়েই ১৩ মার্চ এই কনসার্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সব মিলিয়ে করোনার জেরে জর্জরিত হলিউড।



বন্ধ করুন