বাংলা নিউজ > বায়োস্কোপ > Kejriwal on The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’ YouTube-এ দিন, তাহলে সবাই দেখতে পাবেন, কেন বললেন কেজরি
‘দ্য কাশ্মীর ফাইলস’ ইউটিউবে দেওয়া হচ্ছে না কেন? সওয়াল কেজরির। 

Kejriwal on The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’ YouTube-এ দিন, তাহলে সবাই দেখতে পাবেন, কেন বললেন কেজরি

  • ইতিমধ্যেই বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটিকে ট্যাক্স ফ্রি করার প্রস্তাব উঠেছে বেশ কিছু রাজ্যে। সেই প্রসঙ্গে এই মন্তব্য করেছেন কেজরিওয়াল। 

ইতিহাসকে তুলে ধরা নয়, কাশ্মীরি পণ্ডিতদের দুরবস্থা দেখিয়ে ব্যবসার জন্য তৈরি করা হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। এমন অভিযোগ অনেকেই তুলছেন। হালে বেশ কিছু কাণ্ডে এমন অভিযোগের আঙুল উঠেছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটির দিকে। সেই ইস্যুতে এবার যুক্ত হল অরবিন্দ কেজরিওয়ালের নামও।

সম্প্রতি দিল্লিতে নিজের ভাষণে এমনই প্রশ্ন তুলেছেন কেজরি। কেন তুলেছেন এই প্রশ্ন? হালে দিল্লির বিজেপি নেতৃত্বের তরফে দাবি করা হয়েছে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ দিল্লিতে ট্যাক্স ফ্রি করে দেওয়ার। সেই দাবিরই উত্তরে কেজরি বলেন, ট্যাক্স ফ্রি কেন, সকলে যাতে ছবিটি দেখতে পারেন, তার জন্য এটিকে YouTube-এ তুলে দেওয়া উচিত। তেমন হলে সকলেই বিনা পয়সায় ছবিটি দেখতে পারবেন।

কেজরির এই সওয়ালের ভিডিয়ো দ্রুত ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। এবং অনেকেই বলেছেন, তাঁর কথায় ষথেষ্ট পরিমাণে যুক্তি রয়েছে।

‘দ্য কাশ্মীর ফাইলস’ আসলে ব্যবসার উদ্দেশ্যে বানানো কি না, তা নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু প্রশ্ন উঠেছে। হালে দু’টি ঘটনা রীতিমতো আলোচিত হয়েছে এই প্রসঙ্গে।

প্রথমটি হল, সাংবাদিক বৈঠকে বিবেক অগ্নিহোত্রীকে জিজ্ঞাসা করা হয়, ছবি থেকে রোজগারের অর্থ বা তার অংশ কাশ্মীরি পণ্ডিতদের উন্নয়নের কাজে দেওয়া হবে কি না। বিবেক সেই প্রশ্নের উত্তর পাশ কাটিয়ে যান।

দ্বিতীয় ঘটনাটি হল, হরিয়ানায় বিজেপি নেতৃত্বের তরফে বিনামূল্যে দেখানোর ব্যবস্থা করা হয়েছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক সেটির বিরোধিতা করে আর্জি জানান সে রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে।

সব মিলিয়ে তখনই প্রশ্ন ওঠে, তাহলে কি শুধুই ব্যবসার উদ্দেশ্যে এই ছবি তৈরি?

যদিও এর বিরুদ্ধ যুক্তিও বেশ শক্তিশালী। অনেকেই বলেছেন, বাণিজ্যিক ছবির উপর এই ভাবে দোষারোপ করা যাবে না।

বন্ধ করুন