বাংলা নিউজ > বায়োস্কোপ > Hamare Baraah: 'আপত্তিকর দৃশ্য রয়েছে…' বিতর্কে ভরা ‘হামারে বারাহ’-র মুক্তিতে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ!

Hamare Baraah: 'আপত্তিকর দৃশ্য রয়েছে…' বিতর্কে ভরা ‘হামারে বারাহ’-র মুক্তিতে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ!

হামারে বারাহ-র মুক্তিতে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালতের

আপত্তিকর সংলাপে ভরা টিজার, তবে পোস্টার মুক্তির সময় থেকেই শুরু হয়েছিল বিতর্ক। অন্নু কাপুর অভিনিত সিনেমা, 'হামারে বারাহ' আগামিকাল অর্থাৎ ১৪ জুন মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু, বৃহস্পতিবার অর্থাৎ আজ বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সন্দীপ মেহতা এই ছবিটি মুক্তির উপর জারি করল স্থগিতাদেশ।

আপত্তিকর সংলাপে ভরা টিজার, যদিও পোস্টার মুক্তির সময় থেকেই শুরু হয়েছিল বিতর্ক। অন্নু কাপুর অভিনিত সিনেমা, 'হামারে বারাহ' আগামিকাল অর্থাৎ ১৪ জুন মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু, বৃহস্পতিবার অর্থাৎ আজ বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সন্দীপ মেহতা এই ছবিটি মুক্তির উপর জারি করল স্থগিতাদেশ। বেঞ্চ বলেছে, সিনেমাটির টিজারটি বেশ ‘আপত্তিকর’। শীর্ষ আদালত আরও জানায়, এই ছবিটির মাধ্যমে ইসলাম ধর্মের অবমাননা তো করা হয়েছেই, পাশাপাশি, বিবাহিত মুসলিম মহিলাদের অপমানও করা হয়েছে বলে দাবি।

এর আগেও, বম্বে হাইকোর্টে আজহার বাশা তাম্বোলি নামে এক ব্যক্তি এই 'হামারে বারাহ' ছবিটির বিরুদ্ধে মামলা করেন। তিনিই ছবির মুক্তিতে স্থগিতাদেশ জারির আবেদন করেন। হাইকোর্ট অবশ্য ছবিটির মুক্তির বিষয় নিয়ে কোনও রায় দেয়নি। আর তখনই দেশের শীর্ষ আদালতে যান ওই ব্যাক্তি। বৃহস্পতিবার ছিল সেই আবেদনেরই শুনানি। আজহার বাশা তাম্বোলির দায়ের করা আবেদনের বিষয়ে শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চ বম্বে হাইকোর্টকে দ্রুত সিদ্ধান্ত নিতে বলেছে। বম্বে হাইকোর্ট যতদিন না এই আবেদনের নিষ্পত্তি করছে ততদিন পর্যন্ত এই ছবিটি দেখানো যাবে না বলে জানিয়েছে বেঞ্চ।

আরও পড়ুন: ভেটকি পাতুরি, ইলিশ, কই, পমফ্রেট-সহ ৭ রকমের মাছ জামাই ষষ্ঠীর ভোজ সারলেন গৌরব! শেষ পাতেও ছিল বিরাট চমক

আজহার বাশা তাম্বোলির পক্ষের আইনজীবী এদিন জানান, এক 'অযৌক্তিক কারণে' দিয়ে সিনেমাটির মুক্তির উপর স্থগিতাদেশের আবেদন খারিজ করেছিল হাইকোর্ট। তবে উচ্চ আদালত সিবিএফসি অর্থাৎ ফিল্ম সার্টিফিকেশন বোর্ডকে এই সিনেমাটির মূল্যায়নের জন্য কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ।

অন্যদিকে, সিনেমাটির নির্মাতাদের পক্ষের যিনি আইনজীবী তিনি দাবি করেন, সমস্ত আপত্তিকর দৃশ্য ছবির টিজার থেকে মুছে ফেলা হয়েছে। তবে নির্মাতাদের পক্ষের আইনজীবীর সেই দাবি খারিজ করে শীর্ষ আদালত জানায়, 'সিনেমার টিজারটি দেখেছি এখনও সমস্ত আপত্তিকর দৃশ্য মুছে ফেলা হয়নি।' এর পরিপ্রেক্ষিতে নির্মাতাদের পক্ষের আইনজীবী জানান, এই স্থগিতাদেশের কারণে নির্মাতাদের যথেষ্ঠ ক্ষতি হয়েছে, এভাবে চলতে থাকলে ক্ষতর পরিমাণ বাড়তে থাকবে। জবাবে শীর্ষ আদালতের বলে, 'যদি টিজারটিই এত আপত্তিকর হয়, তবে পুরো ছবিটা নিশ্চয়ই আরও সাংঘাতিক হবে!' 

আরও পড়ুন: ‘খেল খেল মে’ নিয়ে এল বড় আপডেট! প্রকাশ্যে এল অক্ষয় কুমারের ছবি মুক্তির দিকক্ষণ

প্রসঙ্গত, কর্নাটকে ইতিমধ্য়েই সিনেমাটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ‘হামারে বারাহ’ ছবিটি ভারতের ক্রমবর্ধমান জনসংখ্যার সমস্যাকে তুলে ধরা হয়েছে। তবে এই সিনেমায় জনসংখ্যা বৃদ্ধির দায় চাপানো হয়েছে মুসলিম সম্প্রদায়ের উপর। বিশেষ করে ছবিটির পোস্টার এবং ট্রেলরে তা বেশ স্পষ্ট করে দেখানো হয়েছে। তাই, ছবিটি মুক্তির আগেই থেকেই ‘হামারে বারাহ’ নিয়ে শুরু হয়েছিল ব্যাপক চর্চা। দানা বাঁধতে শুরু করে বিতর্ক।

বায়োস্কোপ খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.