বাংলা নিউজ > বায়োস্কোপ > ভারতীয় সিনেমার উন্নয়নের স্বার্থে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, একত্রিত হল ৪ ফিল্ম মিডিয়া ইউনিট
প্রকাশ জাভড়েকর
প্রকাশ জাভড়েকর

ভারতীয় সিনেমার উন্নয়নের স্বার্থে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, একত্রিত হল ৪ ফিল্ম মিডিয়া ইউনিট

  • চারটি ফিল্ম মিডিয়া ইউনিটকে একত্রিত করে ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের সঙ্গে মিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। 

সিনেমার সার্বিক উন্নয়নের স্বার্থে বড় সিধান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার। ভারতীয় সিনেমার উন্নয়নের জন্য চারটি ফিল্ম মিডিয়া ইউনিটকে একত্রিত করবার সিদ্ধান্তের সিলমোহর পড়ল বুধবার।

ফিল্মস ডিভিশন অফ ইন্ডিয়া (Films Division of India), ডিরেক্টরেট অফ দ্য ফিল্ম ফেস্টিভ্যালস (Directorate of Film Festivals), ভারতের জাতীয় ফিল্ম অ্যার্কাইভ (National Film Archive of India), এবং চিল্ড্রেনস ফিল্ম সোসাইটি (Children's Film Society)- এই চারটি ফিল্ম মিডিয়া ইউনিটকে একসঙ্গে মিলিয়ে দেওয়া হবে ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন বা এফএফডিসি'র সঙ্গে। 

বুধবার এই খবরে আনুষ্ঠানিক সিলমোহর দেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি টুইট বার্তায় লেখেন- ‘আমি ধন্যবাদ জানাতে চাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভারতীয় ফিল্ম সেক্টরের প্রতি তাঁর প্রতিশ্রুতি পূরণের জন্য।ফিল্মস ডিভিশন অফ ইন্ডিয়া,ডিরেক্টরেট অফ দ্য ফিল্ম ফেস্টিভ্যালস,ভারতের জাতীয় ফিল্ম অ্যার্কাইভ এবং চিল্ড্রেনস ফিল্ম সোসাইটি - এবার থেকে এক ছাতার তলায় কাজ করবে। এর ফলে ইন্ডাস্ট্রির কাজে আরও বেশি ঐক্য আসবে, কার্যকারিতা বৃদ্ধি পাবে। আমরা ভারতীয় সিনেমাকে একটি নতুন উচ্চতায় নিয়ে যেতে পারব’।  

এই কেন্দ্রাভিমুখতা ভারতীয় চলচ্চিত্রের উন্নয়নের জন্য বড় পদক্ষেপ মনে করছেন বিশেষজ্ঞরা। এর জেরে চলচ্চিত্র সংগঠনগুলির মধ্যে তালমেলে কোনও সমস্যা হবে না, সুচারুভাবে সকল কাজ সম্পন্ন করা সম্ভবপর হবে- এমনটাই মনে করা হচ্ছে। 

১৯৭৫ সালে এনএফডিসি প্রতিষ্ঠিত হয়েছিল। ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির সংগঠিত, দক্ষ ও সংহত উন্নয়নের পরিকল্পনা ও প্রচারের উদ্দেশ্যেই এটি গড়ে তোলা হয়েছিল। 

চারটি ফিল্ম মিডিয়া ইউনিটকে এক ছাদের তলায় আনার জন্য প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নিতে একজন আইনি পরামর্শদাতা এবং লেনদনে আধিকারিক নিয়োগের কথা জানানো হয়েছে। পাশাপাশি চার সংগঠন থেকে কোনওরকম কর্মী ছাঁটাই করা হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছে কেন্দ্র। 

ভারতীয় চলচ্চিত্রের ভারসাম্যপূর্ণ, সার্বিক ও যথাযথ  উন্নয়ন নিশ্চিত করা এই নতুনভাবে গঠিত সংগঠনের প্রধান দায়িত্ব হবে। ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্টের সার্বিক মানও দেখভাল করবে নতুন রূপে গঠিত এনএফডিসি।

বন্ধ করুন