বাংলা নিউজ > বায়োস্কোপ > Rashid Khan awarded Padma Bhushan: বাংলার সম্মান, পদ্মভূষণ পেয়ে অভিভূত রাশিদ খান
রাশিদ খান। (ছবি: উইকিমিডিয়া)
রাশিদ খান। (ছবি: উইকিমিডিয়া)

Rashid Khan awarded Padma Bhushan: বাংলার সম্মান, পদ্মভূষণ পেয়ে অভিভূত রাশিদ খান

  • প্রজাতন্ত্র দিবসের আগের দিন ঘোষিত হল পদ্ম-পুরস্কার প্রাপকদের তালিকা। পদ্মভূষণ পেলেন সঙ্গীত শিল্পী রাশিদ খান।

ঘোষিত হল পদ্ম-পুরস্কার প্রাপকদের নাম। সর্বোচ্চ নাগরিক সম্মান এই পুরস্কারের তালিকায় রয়েছে সঙ্গীতশিল্পী রাশিদ খানের নাম। ধ্রুপদী সঙ্গীতে তাঁর অবদানের জন্য এই সম্মান দেওয়া হল তাঁকে।

রাশিদের জন্ম উত্তরপ্রদেশে। তাই পদ্মভূষণের তালিকায় তাঁর নামের পাশে লেখা আছে উত্তরপ্রদেশ। যদিও নমাজাদা এই সঙ্গীতশিল্পী বহু বছর ধরেই কলকাতার বাসিন্দা। এবং নিজেকে পুরোদস্তুর বাঙালি বলেই মনে করেন তিনি। 

এই সম্মান পাওয়ার পরে কী বলছেন তিনি?

সংবাদমাধ্যমকে রাশিদ খান জানিয়েছেন, ‘যদিও আমার জন্ম উত্তরপ্রদেশে, কিন্তু ১০ বছর বয়স থেকেই আমি কলকাতায় বড় হয়েছি। এখানেই শিল্পচর্চায় আমার হাতেখড়ি। যাবতীয় সঙ্গীতচর্চাই করেছি এই শহরে।’ তাঁর কথায় পরিষ্কার, উত্তরপ্রদেশের চেয়ে তাঁর কাছে কোনও অংশেই কম নয় পশ্চিমবঙ্গের সম্পর্ক।

শেষে রাশিদ বলেছেন, ‘এটা বাংলার সম্মান’।  

রাশিদের মতো শিল্পকলায় অবদানের জন্য পদ্মভূষণ পেয়েছেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। সত্তরের দশকে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন ভিক্টর। কাজ করেছেন দেশের এবং বিদেশের বহু ছবিতে। Calcutta Light Opera Group-এর ‘The Desert Song’, এবং Bombay Theatre-এর ‘Godspell’ মঞ্চে তাঁর অন্যতম কাজ। সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘ঘরে বাইরে’, ‘শতরঞ্জ কি খিলাড়ি’ ছবিতে প্রশংসিত হয়েছে তাঁর অভিনয়। এছাড়া রোমান পোলানস্কি পরিচালিত ‘বিটার মুন’ ছবিতে তাঁর অভিনয় মুগ্ধ করেছিল দর্শককে। তবে ভিক্টর সবচেয়ে বেশি খ্যাতি পান ডেভিড লিন পরিচালিত ‘A Passage to India’ ছবিতে অভিনয় করে। এছাড়াও তিনি অভিনয় করেছেন আইভোরি-মার্চেন্টের ‘Hullabaloo Over Georgie and Bonnie's Pictures’ ছবিতে। মৃণাল সেনের ‘মহাপৃথিবী’ ছবিতেও অভিনয় করেছেন তিনি।

বন্ধ করুন