বাংলা নিউজ > বায়োস্কোপ > টিনু আনন্দের একটি 'না', বলিউড পেল অমিতাভ বচ্চনকে!
অমিতাভ ও টিনু। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস
অমিতাভ ও টিনু। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস

টিনু আনন্দের একটি 'না', বলিউড পেল অমিতাভ বচ্চনকে!

  • 'সাত হিন্দুস্তানি' ছবির মাধ্যমে বলিউডে ডেবিউ করেছিলেন অমিতাভ বচ্চন। অনেকেই জানেন না টিনু আনন্দ সেই চরিত্রে অভিনয়ের প্রস্তাব ফেরালে সেই জায়গায় সুযোগ পেয়েছিলেন অমিতাভ।

বলিপাড়ায় 'সাত হিন্দুস্তানি' ছবির মাধ্যমে অমিতাভ বচ্চনের ডেবিউয়ের কথা নতুন কোনও খবর নয়। কিন্তু যেটা অনেকেই জানেন না তা হলো অমিতাভ বচ্চন অভিনীত 'আনোয়ার আলি' চরিত্রটিতে অভিনয়ের জন্য প্রথম প্রস্তাব গেছিল টিনু আনন্দের কাছে। তিনি সেই প্রস্তাব ফেরালে তা লুফে নেন অমিতাভ। বাকিটা ইতিহাস।

সম্প্রতি, টাইমস অফ ইন্ডিয়া-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা নিজেই জানালেন এই পরিচালক-অভিনেতা। তাঁর কথাতেই জানা গেল 'সাত হিন্দুস্তানি'-র পরিচালক কে এ আব্বাসকে এই ছবির জন্য প্রথমে 'হ্যাঁ' বলেও পরবর্তী সময়ে না বলতে হয়েছিল তাঁকে। তার কারণ আর কিছুই নয়। বরাবরই পরিচালক হওয়ার স্বপ্ন দেখতেন টিনু। তাই যখন স্বয়ং সত্যজিৎ রায় তাঁর বাবাকে চিঠি লিখে জানিয়েছিলেন টিনু তাঁর সহকারী হিসেবে কাজ করতে পারবেন তা শুনে দ্বিতীয়বার অন্য কিছু ভাবেননি 'কালিয়া'-র পরিচালক। 'এরপর সোজা গিয়ে কে এ আব্বাসকে সত্যি কথাটাই জানালাম। সঙ্গে বলেওছিলাম যে আমার মনে হয় না অভিনেতা সুলভ চেহারা আমার রয়েছে। শুনে উনি শুধু এটুকু বলেছিলেন সত্যজিৎ রায়ের ছবিতে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পাওয়াটা দারুণ ব্যাপার। আমার অবশ্যই এই সুযোগ নেওয়া উচিৎ!'

সামান্য থেমে টিনু আরও বলেছিলেন যে এরপর সত্যজিৎ রায়ের সহকারী হিসেবে কাজ করার জন্য কলকাতা যাওয়ার তোড়জোড় করছিলাম। এই খবর জানতে পেরে নীনা সিং নামের তাঁর এক বান্ধবী এসেছিলে দেখা করতে। কথায় কথায় সে জানাল কলকাতায় কর্মরত একটি ছেলে রয়েছে যাঁর অভিনয়ের খুব শখ। তা টিনু যখন করছেন না কাজ এই ছবিতে তাহলে কি ওই ছেলেটির ব্যাপারে তিনি 'সাত হিন্দুস্তানি'-র পরিচালককে যদি একটু বলেন। কথা রেখেছিলেন টিনু। এইভাবেই 'সাত হিন্দুস্তানি' ছবিতে সুযোগ পান অমিতাভ।

 

বন্ধ করুন