বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘বক্সিং নিয়ে তৈরি ছবি নয়, জীবনের গল্প বলবে তুফান’, জানালেন রাকেশ, ফারহানরা
ফারহান আখতার (ছবি- ইনস্টাগ্রাম) 
ফারহান আখতার (ছবি- ইনস্টাগ্রাম) 

‘বক্সিং নিয়ে তৈরি ছবি নয়, জীবনের গল্প বলবে তুফান’, জানালেন রাকেশ, ফারহানরা

  • বক্সিং রিংয়ে ফারহান আখতার। আসছে ‘তুফান’, পরিচালক রাকেশ ওম প্রকাশ মেহরা। 
  • ‘ভাগ মিলখা ভাগ’ জুটির এই ছবি মুক্তি পাবে ১৬ই জুলাই। 

মিলখা সিং হয়ে ট্র্যাকে দৌড়েছেন ফারহান আখতার, এবার সোজা বক্সিং রিং-এ তারকা। আট বছর পর ফের একটি স্পোর্টস ড্রামা নিয়ে হাজির হচ্ছেন ‘ভাগ মিলখা ভাগ’ জুটি ফারহান আখতার এবং পরিচালক রাকেশ ওম প্রকাশ মেহরা। শীঘ্রই ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম ভিডিয়োতে মুক্তি পাবে ‘তুফান’, তবে না এইবার কোনও বায়োপিক নয় একদম অরিজিন্যাল একটি গল্প বলতে আসছেন এই জুটি। 

করোনা আবহে বদলে গিয়েছে আমাদের চারপাশের দুনিয়া, পরিবর্তন এসেছে ছবির প্রমোশনেও। সম্প্রতি সরাসরি মুম্বই থেকে কলকাতার সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়ালি আড্ডা দিল টিম ‘তুফান’। পরিচালক রাকেশ ওম প্রকাশ মেহরা, অভিনেতা ফারহান আখতার এবং অভিনেত্রী ম্রুনাল ঠাকুর ফাঁস করলেন এই ছবির নানান অজানা গল্প। পরিচালক রাকেশ ওম প্রকাশ মেহরা জানালেন, ‘ভাগ মিলখা ভাগ’-এর প্রস্তাব নিয়ে তিনি হাজির হয়েছিলেন ফারহানের কাছে, কিন্তু ‘তুফান’-এর ভাবনা ফারহানের। পরিচালক জানালেন, ‘ফারহান ফোনে আমাকে এই ছবির কথা বলে। আর কুড়ি মিনিটের মধ্যে ছবিটা করব বলে ঠিক করে ফেলি।’

‘মানুষ ভাগ মিলখা ভাগকে মানুষ যে ভালোবাসা দিয়েছে… সমালোচকদের প্রশংসা হোক বা বক্স অফিসে দুর্দান্ত পারফরম্যান্স, ওই ছবিটা একটা বেঞ্চ মার্ক তৈরি করে দিয়েছে। আমরা শুরু থেকেই জানতাম আমাদের নতুন ছবি ঘিরে একটা তুলনা টানবে লোকজন। সেটার জন্য আমরা প্রস্তুত’, অপকটে বললেন ফারহান আখতার। তিনি যোগ করেন, 'কিন্তু কেন দর্শক ওই ছবিটাকে ওতো ভালোবাসা দিয়েছে জানেন? আমার মনে হয় যে সততার সঙ্গে আমরা পরিশ্রম করে কাজটা করেছিলাম। আমরা দর্শকদের কাছে মিলখাজি জীবনের কোনও চটকদার কাহিনি পরিবেশন করিনি, সত্যিটা তুলে ধরেছিলাম আমাদের মতো করে। এইটুকু আমি দর্শকদের কথা দিতে পারি সেই সততাটা এই ছবিতে পুরোমাত্রায় বজায় রয়েছে'। ফারহান যোগ করেন, ‘দর্শকদের কাছে আমরা ছবির এমন একটা অভিজ্ঞতা পৌঁছে দিতে চাই, যা দীর্ঘ সময় ধরে তাঁদের সঙ্গে থাকবে- এমন নয় যে নিমেষে তাঁরা ভেসে যাবে এবং পরমূহূর্তেই ছবিটার কথা ভুলে যাবে’। 

তুফানের ভার্চুয়াল প্রেস মিটে টিম তুফান 
তুফানের ভার্চুয়াল প্রেস মিটে টিম তুফান 

স্পোর্টস নিয়ে ছবি আজকাল আকছাড় তৈরি হচ্ছে বলিউডে, বক্সিং নিয়েও ছবির কমতি নেই। ‘মেরি কম’ থেকে ‘মুক্কাবাজ’ তালিকাটা বেশ দীর্ঘ, দর্শক নতুন কী পাবে ‘তুফান’-এ? পরিচালক রাকেশ ওম প্রকাশ মেহরার সপাট উত্তর, ‘আমি এক কথায় জবাব দেব এটা বক্সিং নিয়ে ছবি নয়, এটা জীবনের গল্প। তুফান সম্পর্কের গল্প, তার ওঠা-নামা, জীবন-সমাজের সঙ্গে লড়াইের গল্প, নিজের সঙ্গে দ্বন্দ্ব, নিজের ভালোবাসার মানুষদের সঙ্গে দ্বন্দ্ব…. আমি যদি এই ছবিটা দেখি আমি এখানে নিজেকে খোঁজার চেষ্টা করব, ছবির চরিত্রগুলোর মধ্যে নিজের প্রতিচ্ছবি খুঁজব। এই ছবির চরিত্রগুলো আমাকে অনুপ্রেরণা দেবে নিজের পেশায় সেরা হতে, এমন নয় যে আমি গ্লাভস পরে বক্সিং রিং-এ নেমে পড়ব’। 

ফারহান যোগ করেন, ‘দর্শকদের এন্টারটেন করাই শুধু নয়, দর্শকদের মনে একটা ছাপ রেখে যাওয়াই আমার কাজের অনুপ্রেরণা। আমরা সবাই চাই আমাদের আসল সত্ত্বাকে এই সমাজ স্বীকৃতি দিক, আমাদের সেইভাবে বিচার করা হোক, অন্য কোনও চোখে আমাদের দেখা না হোক… বক্সিং একটা দুর্দান্ত মেটাফোর, বক্সিং তোমার চরিত্রের কঠিন পরীক্ষা। যখন তুমি ওই রিংয়ে থাকো তখন যত ভয় তোমার মধ্যে থাকুক না কেন, তোমাকে নিজেকে প্রমাণ করতে হবে….   আজিজ আলি (তুফানে ফারহানের চরিত্র) রয়েছে পরিস্থিতির সঙ্গে, আজিজ লড়ছে  নিজের জন্য, আজিজ লড়ছে অনন্যার জন্য (ম্রুণালের চরিত্র), সমাজে স্বীকৃতি পাওয়ার জন্য… মানুষের ভালোবাসার জন্য। আসলে বক্সিং রিংয়ে একা হলেও, ওই মঞ্চ অবধি পৌঁছনোর জন্যও অনেক মানুষ থাকেন পিছনে। তাঁদের জন্যও আজ়িজ় লড়ছে’। 

আগামী ১৬ই জুলাই থেকে আমাজন প্রাইম ভিডিয়োয় স্ট্রিমিং শুরু হচ্ছে ‘তুফান’-এর। 

বন্ধ করুন