বাংলা নিউজ > বায়োস্কোপ > Republic Day 2020: দেশাত্মবোধ জেগে উঠে যেসব গান শুনলে

Republic Day 2020: দেশাত্মবোধ জেগে উঠে যেসব গান শুনলে

প্রজাতন্ত্র দিসবে যে দশটি গান আপনাকে শুনতেই হবে..

দেশাত্মবোধের ভাবনা জাগিয়ে দেয় যে সব হিন্দি গান, সেই সুদীর্ঘ তালিকা থেকে সেরা দশটি গান রইল আপনাদের জন্য-

উত্সাহ-উদ্দীপনার সঙ্গে গোটা দেশে পালিত হচ্ছে ৭১তম প্রজাতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবস মানেই দিল্লির রাজপথে কুজকাওয়াজ এবং বর্ণাঢ্য অনুষ্ঠান, প্রজাতন্ত্র দিবস মানেই তেরঙ্গার আদর্শ আর ঐতিহ্যের কথা স্মরণ। প্রজাতন্ত্র দিবসে দেশাত্মবোধের ভাবনা জাগিয়ে দেয় বেশ কিছু গান। তবে সেগুলো শুধু বলিউড ছবির গান এমনটাই ভাবলে আপনি ভুল করবেন। ফিল্মি থেকে নন-ফিল্মি, দেশাত্মবোধের ভাবনায় ভরপুর সেরা দশটি গান রইল আপনাদের জন্য-

মেরে দেশকি ধরতি- দেশাত্মাবোধক ছবি হোক বা গান- এই তালিকায় শুরুতেই আসে মনোজ কুমারের নাম। অভিনেতার উপকার(১৯৬৭) ছবির কালজয়ী গান মেরে দেশকি ধরতি যুগ যুগ ধরে গেঁথে রয়েছে ভারতীয় সিনেপ্রেমীদের মনে।


অ্যায় মেরে প্যায়ারে ওয়াতন- কাবুলিওয়ালা(১৯৬১) ছবিতে মান্না দে'র গাওয়া এই গান আজও শিহরণ জাগায়। গানটি পিকচারইসড করা হয়েছিল বলরাজ সাহানির উপর।

ইয়ে দেশ হ্যায় বীর জওয়ানো কা- পঞ্চাশের দশকে মুক্তি প্রাপ্ত দিলীপ কুমারের নয়া দৌড় ছবির এই গান দেশাত্মবোধক ভাবনা আজও জাগিয়ে তোলে। মহম্মদ রফির গলায় গানটি অন্য মাত্র পেয়েছিল

হর প্রীত জাঁহান কি রীত সদা- দেশাত্মবোধক হিন্দি গানের তালিকায় অবশ্যই জায়গা করে নেবে মনোজ কুমারের পূরব অউর পশ্চিম ছবির গান ‘হর প্রীত জাঁহান কি রীত সদা’।



ইয়ে মেরে বতন কে লোগো- নন ফিল্মি দেশাত্মবোধক গানের তালিকায় একদম উপরে থাকবে লতা মঙ্গেশকরের গাওয়া এই গান। শহীদ স্মরণে লতার গান আজও সমান জনপ্রিয়।

মা তুঝে সালাম- এ আর রহমানের কম্পোজিশনে ও গলায় মা তুঝে সালাম গানটিও এই তালিকার অন্যতম সেরা নন-ফিল্মি গান।





রঙ দে বসান্তি - আমির খানের রঙ দে বসান্তি ছবির পাশাপাশি এই ছবির টাইটেল ট্রাকটিও শিহরণ জাগায় আপামর ভারতীর মনে। এ আর রহমানের সুরে, দলের মেহেন্দির গলায় অন্যতম কালজয়ী গান।


চক দে ইন্ডিয়া- শাহরুখ খানের চক দে ইন্ডিয়ার টাইটেল ট্রাক ছাড়া কী আদেও প্রজাতন্ত্র দিবসে প্লে-লিস্ট পূর্ন হওয়া সম্ভব? না এক্কেবারেই নয়। সুখবিন্দর সিংয়ের গলায়, সেলিম-সুলেমানের সুরে এই গান আজও জনপ্রিয়তার শিখরে।


অ্যায় ওয়াতন- শঙ্কর-এয়সান-লয়ের সুর, গুলজারের লেখনি এই গানের সেরা প্রাপ্তি। আলিয়া ভাটের রাজি ছবির এই গান আজকের প্রজন্মের জন্য দেশাত্মবোধক গানের তালিকায় অবশ্যই থাকবে। সুনীধি চৌহান ও অরিজিত্ সিংয়ের সুরেলা কন্ঠ গানের অন্যতম ইউএসপি।

-

বায়োস্কোপ খবর

Latest News

বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার ‘এতদিন ওর বিরুদ্ধে খেলেছি, এবার ওর কোচিংয়ে খেলব’! গম্ভীরকে স্বাগত জানালেন অক্ষর ধূসর মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে রোদ, আজও কি বৃষ্টিতে ভিজবে কলকাতা?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.