প্রজাতন্ত্র দিসবে যে দশটি গান আপনাকে শুনতেই হবে..
প্রজাতন্ত্র দিসবে যে দশটি গান আপনাকে শুনতেই হবে..

Republic Day 2020: দেশাত্মবোধ জেগে উঠে যেসব গান শুনলে

  • দেশাত্মবোধের ভাবনা জাগিয়ে দেয় যে সব হিন্দি গান, সেই সুদীর্ঘ তালিকা থেকে সেরা দশটি গান রইল আপনাদের জন্য-

উত্সাহ-উদ্দীপনার সঙ্গে গোটা দেশে পালিত হচ্ছে ৭১তম প্রজাতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবস মানেই দিল্লির রাজপথে কুজকাওয়াজ এবং বর্ণাঢ্য অনুষ্ঠান, প্রজাতন্ত্র দিবস মানেই তেরঙ্গার আদর্শ আর ঐতিহ্যের কথা স্মরণ। প্রজাতন্ত্র দিবসে দেশাত্মবোধের ভাবনা জাগিয়ে দেয় বেশ কিছু গান। তবে সেগুলো শুধু বলিউড ছবির গান এমনটাই ভাবলে আপনি ভুল করবেন। ফিল্মি থেকে নন-ফিল্মি, দেশাত্মবোধের ভাবনায় ভরপুর সেরা দশটি গান রইল আপনাদের জন্য-

মেরে দেশকি ধরতি- দেশাত্মাবোধক ছবি হোক বা গান- এই তালিকায় শুরুতেই আসে মনোজ কুমারের নাম। অভিনেতার উপকার(১৯৬৭) ছবির কালজয়ী গান মেরে দেশকি ধরতি যুগ যুগ ধরে গেঁথে রয়েছে ভারতীয় সিনেপ্রেমীদের মনে।


অ্যায় মেরে প্যায়ারে ওয়াতন- কাবুলিওয়ালা(১৯৬১) ছবিতে মান্না দে'র গাওয়া এই গান আজও শিহরণ জাগায়। গানটি পিকচারইসড করা হয়েছিল বলরাজ সাহানির উপর।

ইয়ে দেশ হ্যায় বীর জওয়ানো কা- পঞ্চাশের দশকে মুক্তি প্রাপ্ত দিলীপ কুমারের নয়া দৌড় ছবির এই গান দেশাত্মবোধক ভাবনা আজও জাগিয়ে তোলে। মহম্মদ রফির গলায় গানটি অন্য মাত্র পেয়েছিল

হর প্রীত জাঁহান কি রীত সদা- দেশাত্মবোধক হিন্দি গানের তালিকায় অবশ্যই জায়গা করে নেবে মনোজ কুমারের পূরব অউর পশ্চিম ছবির গান ‘হর প্রীত জাঁহান কি রীত সদা’।



ইয়ে মেরে বতন কে লোগো- নন ফিল্মি দেশাত্মবোধক গানের তালিকায় একদম উপরে থাকবে লতা মঙ্গেশকরের গাওয়া এই গান। শহীদ স্মরণে লতার গান আজও সমান জনপ্রিয়।

মা তুঝে সালাম- এ আর রহমানের কম্পোজিশনে ও গলায় মা তুঝে সালাম গানটিও এই তালিকার অন্যতম সেরা নন-ফিল্মি গান।





রঙ দে বসান্তি - আমির খানের রঙ দে বসান্তি ছবির পাশাপাশি এই ছবির টাইটেল ট্রাকটিও শিহরণ জাগায় আপামর ভারতীর মনে। এ আর রহমানের সুরে, দলের মেহেন্দির গলায় অন্যতম কালজয়ী গান।


চক দে ইন্ডিয়া- শাহরুখ খানের চক দে ইন্ডিয়ার টাইটেল ট্রাক ছাড়া কী আদেও প্রজাতন্ত্র দিবসে প্লে-লিস্ট পূর্ন হওয়া সম্ভব? না এক্কেবারেই নয়। সুখবিন্দর সিংয়ের গলায়, সেলিম-সুলেমানের সুরে এই গান আজও জনপ্রিয়তার শিখরে।


অ্যায় ওয়াতন- শঙ্কর-এয়সান-লয়ের সুর, গুলজারের লেখনি এই গানের সেরা প্রাপ্তি। আলিয়া ভাটের রাজি ছবির এই গান আজকের প্রজন্মের জন্য দেশাত্মবোধক গানের তালিকায় অবশ্যই থাকবে। সুনীধি চৌহান ও অরিজিত্ সিংয়ের সুরেলা কন্ঠ গানের অন্যতম ইউএসপি।

-

বন্ধ করুন