ফিরে দেখা ২০১৯: সবচেয়ে বেশিবার কোন পাঁচটি গান দেখল ইন্ডিয়া

  • ছবির গান হোক বা সিঙ্গেলস-ভারতীয়দের জীবনে এক জরুরি অঙ্গ মিউজিক। ২০১৯ জুড়ে ভারতীয়রা সবচেয়ে বেশিবার দেখল কোন গান? ইউটিউবের পরিসংখ্যানে বলিউডকে পিছনে ফেলে দিল দক্ষিণী ছবি মারি টু। বলিতারকাদের স্টার পাওয়ারের সামনে এগিয়ে থাকল ধ্বনি ভানুশালি-নিখিল ডিসুজার সিঙ্গেলসেও 'বাস্তে'।
২০১৯ পেরিয়ে এখন সময় ২০২০। সাবালক বলিউড। সাবালক দেশের ফিল্মি দুনিয়া। গত দশকের শেষ বছর গোটা দেশের গানপ্রেমীদের মন মাতিয়েছে বেশ কিছু গান। বলিউড ছবির পাশাপাশি সিঙ্গলসও থেকেছে জনপ্রিয়তার শীর্ষে। যার মধ্যে অন্যতম নিখিল ডিসুজা- ধ্বনি ভানুশালির ‘বাস্তে’ কিংবা অরিজিত্ সিংয়ের ‘পচতাওগে’। তবে ইউটিউব ইন্ডিয়ার বিচারে দেশের জনতা জনার্দন সবচেয়ে বেশিবার দেখেছে দক্ষিণী ছবি মারি টুয়ের রাউড়ি বেবি, দু নম্বর থাকল ধ্বনি ভানুশালির সিঙ্গলস বাস্তে।
1/6২০১৯ পেরিয়ে এখন সময় ২০২০। সাবালক বলিউড। সাবালক দেশের ফিল্মি দুনিয়া। গত দশকের শেষ বছর গোটা দেশের গানপ্রেমীদের মন মাতিয়েছে বেশ কিছু গান। বলিউড ছবির পাশাপাশি সিঙ্গলসও থেকেছে জনপ্রিয়তার শীর্ষে। যার মধ্যে অন্যতম নিখিল ডিসুজা- ধ্বনি ভানুশালির ‘বাস্তে’ কিংবা অরিজিত্ সিংয়ের ‘পচতাওগে’। তবে ইউটিউব ইন্ডিয়ার বিচারে দেশের জনতা জনার্দন সবচেয়ে বেশিবার দেখেছে দক্ষিণী ছবি মারি টুয়ের রাউড়ি বেবি, দু নম্বর থাকল ধ্বনি ভানুশালির সিঙ্গলস বাস্তে।
রাউড়ি বেবি (মারি টু): বলিউডকে পিছনে ফেলে ইউটিউব ইন্ডিয়ার তালিকায় সবচেয়ে জনপ্রিয় গানের তালিকায় পয়লা নম্বরে নাম লিখিয়েছে ধনুশ এবং সাই পল্লবীর মারি টুয়ের গান রাউড়ি বেবি। পরিসংখ্যান বলছে ইউটিউবে এই গানের ভিডিওটি প্লে হয়েছে ৭৩ কোটি বারেরও বেশি।  যুবান শঙ্কর রাজার কম্পোজ করা এই গানটি গেয়েছেন স্বয়ং ধনুশ এবং ধী।
2/6রাউড়ি বেবি (মারি টু): বলিউডকে পিছনে ফেলে ইউটিউব ইন্ডিয়ার তালিকায় সবচেয়ে জনপ্রিয় গানের তালিকায় পয়লা নম্বরে নাম লিখিয়েছে ধনুশ এবং সাই পল্লবীর মারি টুয়ের গান রাউড়ি বেবি। পরিসংখ্যান বলছে ইউটিউবে এই গানের ভিডিওটি প্লে হয়েছে ৭৩ কোটি বারেরও বেশি। যুবান শঙ্কর রাজার কম্পোজ করা এই গানটি গেয়েছেন স্বয়ং ধনুশ এবং ধী।
বাস্তে(টি-সিরিজ):  কোনও বলিউড ছবির গান নয়, ধ্বনি ভানুশালি এবং নিখিল ডিসুজার সিঙ্গেলস বাস্তে থাকল সবচেয়ে জনপ্রিয় গানের তালিকায় দু নম্বরে। টি-সিরিজের এই সিঙ্গেলসের ভিউ সংখ্যা ৬৬০ মিলিয়ান অতিক্রান্ত। তনিশক বাগচির সুরে সাজানো এই রোম্যান্টিক গানের মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন রাধিকা রাও এবং বিনয় সাপ্রু।
3/6বাস্তে(টি-সিরিজ): কোনও বলিউড ছবির গান নয়, ধ্বনি ভানুশালি এবং নিখিল ডিসুজার সিঙ্গেলস বাস্তে থাকল সবচেয়ে জনপ্রিয় গানের তালিকায় দু নম্বরে। টি-সিরিজের এই সিঙ্গেলসের ভিউ সংখ্যা ৬৬০ মিলিয়ান অতিক্রান্ত। তনিশক বাগচির সুরে সাজানো এই রোম্যান্টিক গানের মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন রাধিকা রাও এবং বিনয় সাপ্রু।
সি ডোন্ট নো (টি-সিরিজ): বলিউড ছবির গান যে ২০১৯-এ সিঙ্গলসের তুলনায় অনেকটাই পিছিয়ে পড়েছে তার আরও এক প্রমাণ মিলিন্দ গাব্বার এই সিঙ্গেলস। সি ডোন্ট নো গানটি ভিউ সংখ্যার নিরিখে ইউটিউব ইন্ডিয়ার তালিকায় থাকল তৃতীয় স্থানে। প্রায় ৩৮ কোটি ৭৭ লক্ষ বার ইউটিউবে প্লে হয়েছে এই গান।
4/6সি ডোন্ট নো (টি-সিরিজ): বলিউড ছবির গান যে ২০১৯-এ সিঙ্গলসের তুলনায় অনেকটাই পিছিয়ে পড়েছে তার আরও এক প্রমাণ মিলিন্দ গাব্বার এই সিঙ্গেলস। সি ডোন্ট নো গানটি ভিউ সংখ্যার নিরিখে ইউটিউব ইন্ডিয়ার তালিকায় থাকল তৃতীয় স্থানে। প্রায় ৩৮ কোটি ৭৭ লক্ষ বার ইউটিউবে প্লে হয়েছে এই গান।
কোকা-কোলা (লুকা ছুপি):  জেন ওয়াইয়ের পছন্দের তারকা কার্তিক আরিয়ান। লুকা ছুপি ২০১৯-এর অন্যতম সারপ্রাইজ হিট ছবি। কার্তিক-কৃতি জুটির এই ছবির প্রতিটি গানই জনপ্রিয়তা পেয়েছে। তবে কোকা-কোলা গানটি ৩৯৫ মিলিয়ন ভিউ সংখ্যার সঙ্গে ইউটিউব ইন্ডিয়ার সেরা পাঁচ মিউজিক ভিডিওর তালিকায় জায়গা করে নিয়েছে। টনি কক্করের কম্পোজ করা এই গানটি গেয়েছেন নেহা কক্কর ও টনি কক্কর।
5/6কোকা-কোলা (লুকা ছুপি): জেন ওয়াইয়ের পছন্দের তারকা কার্তিক আরিয়ান। লুকা ছুপি ২০১৯-এর অন্যতম সারপ্রাইজ হিট ছবি। কার্তিক-কৃতি জুটির এই ছবির প্রতিটি গানই জনপ্রিয়তা পেয়েছে। তবে কোকা-কোলা গানটি ৩৯৫ মিলিয়ন ভিউ সংখ্যার সঙ্গে ইউটিউব ইন্ডিয়ার সেরা পাঁচ মিউজিক ভিডিওর তালিকায় জায়গা করে নিয়েছে। টনি কক্করের কম্পোজ করা এই গানটি গেয়েছেন নেহা কক্কর ও টনি কক্কর।
কোকা (দেশি মেলডিস):  পাঞ্জাবি গান কোকা ২০১৯-এর অন্যতম জনপ্রিয় গান সে নিয়ে কোনও দ্বিমত নেই। সব মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মেই তুমুল হিট  সুখ-ই মিউজিক্যাল ডক্টরজের এই গান। কোকা গানটিতে সুর দিয়েছেন জানি। ইউটিউবে এই গানের ভিউ সংখ্যা ৩৬ কোটি পার করেছে।
6/6কোকা (দেশি মেলডিস): পাঞ্জাবি গান কোকা ২০১৯-এর অন্যতম জনপ্রিয় গান সে নিয়ে কোনও দ্বিমত নেই। সব মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মেই তুমুল হিট সুখ-ই মিউজিক্যাল ডক্টরজের এই গান। কোকা গানটিতে সুর দিয়েছেন জানি। ইউটিউবে এই গানের ভিউ সংখ্যা ৩৬ কোটি পার করেছে।
অন্য গ্যালারিগুলি