বাংলা নিউজ > বায়োস্কোপ > Golondaaj: পুজোয় রুপোলি পর্দায় হাজির হচ্ছেন ‘গোলন্দাজ’ দেব, মুক্তি পেল ট্রেলার
গোলন্দাজের ট্রেলার প্রকাশ্যে (ছবি-ইউটিউব)
গোলন্দাজের ট্রেলার প্রকাশ্যে (ছবি-ইউটিউব)

Golondaaj: পুজোয় রুপোলি পর্দায় হাজির হচ্ছেন ‘গোলন্দাজ’ দেব, মুক্তি পেল ট্রেলার

  • দুর্গাপুজোয় নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর গল্প বলতে আসছেন দেব। প্রকাশ্যে এল ‘গোলন্দাজ’-এর ট্রেলার। 

সত্যি কি অসম্ভব লড়াইয়ের মুখোমুখি দেব, থুড়ি নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী? বিশ্বকর্মা পুজোর দিন মুক্তি পেল দেবের বহুচর্চিত, বহুপ্রতীক্ষিত ছবি ‘গোলন্দাজ’-এর ট্রেলার। আর সেই ঝলক কিন্তু সাফ করে দিল, পুজোর বক্স অফিসের লড়াইয়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন তিনি। ২০১৯ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়েছিল এই ছবি, এরপর লম্বা একটা অপেক্ষা চলেছে। করোনার জেরে বারবার মুক্তি পিছিয়েছে এই ছবির, তবে অবশেষে চলতি বছর দুর্গাপুজোর বক্স অফিস দখলের লড়াইয়ে হাজির হচ্ছেন টলিউড তারকা দেব। এই লড়াইয়ে খোদ প্রযোজক দেব মুখোমুখি হবেন অভিনেতা দেবের! 

গানের লাইন রয়েছে, ‘সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল', অথচ সেই খেলার শুরুটা কোথায় তা আমরা ভুলেই গিয়েছিলাম। বাঙালির সেই ভুলে যাওয়া ইতিহাসের মুখোমুখি দাঁড় করাবে ‘গোলন্দাজ’। ‘ভারতীয় ফুটবলের জনক’ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবনের নানান ঘটনা উঠে আসবে এই ছবিতে। এই পিরিয়ড ড্রামা পরিচালনার দায়িত্বে রয়েছেন ধ্রুব বন্দ্যোপাধ্যায়। উনবিংশ শতাব্দীর শেষার্ধে দেশের মাটিতে ইংরেজদের খেলায় তাঁদের হারানোর শপথ নিয়েছিলেন নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। সেই চরিত্রকেই এবার রুপোলি পর্দায় জীবন্ত করে তুলবেন টলি সুপারস্টার দেব। 

‘মরে যাব কিন্তু হেরে ফিরব না’, এই শপথ নিয়ে ফুটবল মাঠে ইংরেজদের হারাতে বদ্ধপরিকর নগেন্দ্র। তবে শুধু ফুটবল নয়, গ্রাম বাংলার বহু খেলার ঝলক (কুস্তি, দড়ি টানাটানি) উঠে এসেছে ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের এই ছবির ট্রেলারে। নগেন্দ্র ছোট থেকেই মনেপ্রাণে বিশ্বাসী, ‘খেলার মাঠ মানুষকে বাঁধে, ভাঙে না’। 

পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ ভারতবর্ষের মাটিতে দাঁড়িয়ে এক ‘স্বপ্নের দেশের’ স্বপ্ন দেখেছিলেন নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী, সহজ ছিল না সেই লড়াই। ইংরেজদের খেলায় তিনি শুধু তাঁদের সমান মর্যাদা দাবি করেননি, সেই মর্যাদা ছিনিয়ে তিনি খেলার মাঠেই মুখোমুখি লড়াইয়ে নেমেছিলেন। 

ট্রেলারের একটি দৃশ্যে দেব ও ইশা 
ট্রেলারের একটি দৃশ্যে দেব ও ইশা 

গোলন্দাজে ইশা সাহাকে দেখা যাবে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর স্ত্রী কমলিনীর ভূমিক়ায়। শোভাবাজারের রানি কমলিনীর ছিলেন নগেন্দ্রপ্রসাদের সবচেয়ে বড় সাপোর্ট সিস্টেম। দেবের অনস্ক্রিন বাবা, সূর্য কুমার সর্বাধিকারীর ভূমিকায় থাকবেন শ্রীকান্ত আচার্য। অন্যদিকে ইন্দ্রাশিস আচার্যর দেখা মিলবে জিতেন্দ্রর চরিত্রে। নগেন্দ্র প্রসাদের ভাই তথা বন্ধু বিনোদের চরিত্রে অভিনয় করছেন জন ভট্টাচার্য। স্বাধীনতা সংগ্রামী ভার্গবের চরিত্রে অভিনয় করছেন অনির্বাণ ভট্টাচার্য।

গোলন্দাজে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় দেব
গোলন্দাজে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় দেব

‘গোলন্দাজ’-এর ট্রেলার দেখলে আপনার হয়ত স্মৃতিতে ভেসে উঠবে আমির খানের ‘লগান’ ছবির কথা। ভুবন যেমন ক্রিকেটের ময়দানে ইংরেজদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল, এখানে তেমনই ফুটবল পায়ে ব্রিটিশদের বিরুদ্ধে নগেন্দ্র ও তাঁর দল। তবে একথা ভুললে চলবে না, ভুবন কিন্তু ফিকশন্যাল চরিত্র, তবে নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর এক ঐতিহাসিক চরিত্র। 

এই ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছে এসভিএফ। ২০১৭-র ডিসেম্বরে এই প্রযোজনা সংস্থার ব্যানারে দেবের 'আমাজন অভিযান'। ফলে প্রায় চার বছর পর ফের একবার এসভিএফের ছবিতে দেব। নিঃসন্দেহে করোনাকালে টলিউডের সবচেয়ে বড় রিলিজ হতে চলেছে ‘গোলন্দাজ’। ১০ অক্টোবর মুক্তি পাবে এই ছবি। 

বন্ধ করুন