বাংলা নিউজ > বায়োস্কোপ > Bengali Dish: পাতুরি বা ফিশ ফ্রাই নয়, নববর্ষে পাতে থাক আম সর্ষে ভেটকি, দেখুন রান্নার পদ্ধতি

Bengali Dish: পাতুরি বা ফিশ ফ্রাই নয়, নববর্ষে পাতে থাক আম সর্ষে ভেটকি, দেখুন রান্নার পদ্ধতি

নববর্ষে পাতে থাক আম সর্ষে ভেটকি

Bengali Dish: নববর্ষে বাড়িতে অতিথি আসছে? বা নিজেরাই মুখরোচক কিছু খেতে চান? একঘেঁয়ে খাবার ছেড়ে বাড়িতে সহজে বানান আম সর্ষে ভেটকি। দেখুন পদ্ধতি।

বাঙালি মাত্রই ভোজনরসিক। এমনটা একটা ভাবনা প্রচলিত আছে। আর সেটা বিশেষ ভুল নয়। উপলক্ষ্যে, উপলক্ষ্য ছাড়াই বাঙালি খাওয়া দাওয়ায় মেতে ওঠে। আর মাছ ছাড়া যাঁদের এমনই দিন কাটে না, বিশেষ দিনে সেখানে মাছ ছাড়া রান্না হওয়া মানে অবিশ্বাস্য বিষয়।

সামনেই তো নববর্ষ সেদিন বাড়িতে কি বিশেষ কোনও অতিথি আসছেন? বা নিজেরাই একটু নতুন ধরনের কিছু খেতে চাইছে? তাহলে ভেটকি পাতুরি বা ফিশ ফ্রাই বানাবেন না। বরং তার বদলে বানিয়ে নিন অন্য কিছু। কী? আম সর্ষে ভেটকি বানাতে পারেন এদিন।

সঙ্গে অন্যান্য মাছ যেমন কাতলা, চিংড়ি থাক, চিকেনও থাক। কিন্তু বিশেষ আকর্ষণ হিসেবে থাক ভেটকির এই পদ। গরম ভাতের সঙ্গে এই নতুন রেসিপি একেবারে জমে যাবে। কী করে বানাবেন ভাবছেন? দেখুন এখান থেকেই। আগে দেখুন এই রান্না করতে কী কী লাগবে।

আম সর্ষে ভেটকির উপকরণ:

এই রান্না করতে গেলে আপনার লাগবে ৫০০ গ্রাম ভেটকি মাছ। মাছটাকে চাকা চাকা করে কেটে নিন। এছাড়া লাগবে কালো সর্ষে, পোস্ত, কাঁচালঙ্কা বাটা। এগুলো পুরোটা মিলিয়ে ৫ টেবিল চামচ লাগবে। সঙ্গে লাগবে কাঁচা আম বাটা। এটা ৩-৪ চামচ মতো নেবেন। ২ চামচ টকদই। পরিমাণ মতো নুন, হলুদ গুঁড়ো এক চামচ এবং ৩-৪টি কাঁচালঙ্কা লাগবে।

এবার দেখুন কী করে রাঁধবেন

সবার আগে মাছগুলোকে নুন হলুদ মাখিয়ে ম্যারিনেট করুন। এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে মাছগুলো তাতে দিয়ে ভেজে নিন। এবার সেই তেলে সর্ষে বাটার মিশ্রণ দিয়ে দিন। হালকা নাড়াচাড়া করুন। এবার একে একে দিয়ে দিন দই, নুন, হলুদ গুঁড়ো। এবার এই সব মশলা ভালো করে কষিয়ে নিন। এবার মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে তাতে আম বাটা দিয়ে দিন। এবার ভালো করে মিশিয়ে তাতে অল্প গরম জল দিন। মিশিয়ে দিন পুরোটা ভালো করে। এবার ঝোল ফুটে উঠলে তাতে মাছগুলো দিয়ে দিন। এবার কিছুক্ষণ ফুটিয়ে তাতে কাঁচালঙ্কা ছড়িয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বায়োস্কোপ খবর

Latest News

কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল দুই বছরে দুটো প্রেম, পরে অমিতকে বিয়ে, ডালমিতার গল্প শুনে হেসে খুন রচনা সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল মহিলা ভোটার বাড়ছে দেশে, ২০২৯ সালে পুরুষদেরও ছাপিয়ে যেতে পারে, বলছে রিপোর্ট কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল ভারতের প্রথম খলনায়িকা, লোক ভাবত পাক গুপ্তচর! ১৪য় বিয়ে, ১৬তে সন্তান, ছাড়েন সংসার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ এপ্রিলের রাশিফল এগরায় রামনবমীর শোভাযাত্রায় পাথর ছোড়ার অভিযোগ, জখম ৪, আটক ৪ 'রামভক্ত'

Latest IPL News

জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.