বাংলা নিউজ > বায়োস্কোপ > Sreelekha Mitra: মেনোপজ শুরু হয়েছে, নিজেকে নতুন করে ভালোবাসতে শেখার টিপস দিলেন শ্রীলেখা

Sreelekha Mitra: মেনোপজ শুরু হয়েছে, নিজেকে নতুন করে ভালোবাসতে শেখার টিপস দিলেন শ্রীলেখা

শ্রীলেখা মিত্র (ছবি-ফেসবুক)

Sreelekha Mitra on menopause: একটা নির্দিষ্ট বয়সের পর প্রত্যেক নারীর ঋতুস্রাব বা পিরিয়ড বন্ধ হয়ে যায়, যা মেনোপোজ নামে পরিচিত। তবে এই নিয়ে খোলাখুলিভাবে সেভাবে কথা বলতে স্বচ্ছন্দ নন ভারতীয় নারীরা, কিন্তু শ্রীলেখা মিত্র বরাবরই আলাদা। 

‘মেনোপজ’ বা ঋতুবন্ধ শব্দটার সঙ্গে কমবেশি সকলেই পরিচিত। ৪৫-৫০ বছর বয়সী মেয়েদের যখন একটানা পিরিয়ড বা ঋতুস্রাব বন্ধ হয়ে যায়, তখন চিকিৎকরা ধরে দেন মেনোপজ শুরু হয়ে গিয়েছে। এই সময় মেয়েরা প্রজনন ক্ষমতা হারায়, ডিম্বাশয় নিষ্ক্রিয় হয়ে পড়ার পাশাপাশি নারীদের মধ্যে বেশ কিছু শারীরিক ও মানসিক পরিবর্তনও লক্ষ্য করা যায়।

তবে এটি খুব সহজাত একটি প্রক্রিয়া। কিন্তু মেয়েরা অনেক সময়ই এই বিষয়টি নিয়ে খোলাখুলি কথা বলতে চান না। আসলে যৌনতা সংক্রান্ত সকল বিষয়ই আমাদের সমাজে আজও ট্যাবু বলেই ধরে নেওয়া হয়। কিন্তু স্রোতের বিপরীতে হাঁটতে বরাবরই ওস্তাদ শ্রীলেখা মিত্র। পঞ্চাশোর্ধ অভিনেত্রী নিজের ঠোঁটকাটা স্বভাবের জন্য হামেশাই থাকেন চর্চায়। আসলে মনের কথা সোশ্য়াল মিডিয়ার দেওয়ালে ভাগ করে নিতে কোনওরকম রাখঢাক নেই তাঁর। তাই তো এবার মেনোপজ নিয়ে প্রকাশ্যে কথা বললেন তিনি।

সোমবার, সপ্তাহের প্রথম দিনই ফেসবুকের দেওয়ালে পার্কস্ট্রিট লাগোয়া এক বেসরকারি হাসপাতাল থেকে ছবি পোস্ট অভিনেত্রী। সাদা রঙা বুকচেরা টপ আর চকোলেট রঙা প্যান্টে ফ্রেমবন্দি শ্রীলেখা। চলছে রক্ত পরীক্ষা-সহ রুটিন চেক আপের পর্ব। শ্রীলেখা লিখলেন, ‘আবার নিজেকে ভালোবাসতে চেষ্টা করছি, প্রথম পদক্ষেপ সমস্ত রুটিন চেক-আপ করাচ্ছি, যা ভীষণ জরুরি যে কোনও মহিলার জন্য যিনি মেনোপজের মধ্যে দিয়ে যাচ্ছেন’।

শরীর নিয়ে বরাবরই সচেতন শ্রীলেখা। বাড়তি ওজন নিয়ে কোনওদিন পরোয়া করেননি তিনি। নিয়মিত জিম করেন, ফিট থাকতে রোজদিনই ওয়ার্কআউট করেন। সেই ঝলকও হামেশাই ওঠে আসে শ্রীলেখার ইনস্টাগ্রাম-ফেসবুকের দেওয়ালে। 

মেয়েদের মেনোপজ শুরু হলে অবসাদে ভোগা, যৌন মিলনের চাহিদা কমে যাওয়া, ঘুমে ব্যাঘাত ঘটার মতো নানান সমস্য়ার দেখা হয়। সেগুলো মোকাবিলার জন্য প্রয়োজন শরীরের সঠিক যত্ন নেওয়া এবং সময়মতো চিকিৎসকের পরামর্শ নেওয়া, সেই বার্তাই এদিন দিলেন শ্রীলেখা। 

সদ্যই তথাগত মুখোপাধ্যায়ের পরিচালনায় ‘পারিয়া’ ছবির শ্যুটিং শেষ করেছেন শ্রীলেখা। পাশাপাশি অভিনেত্রী ব্যস্ত  নিজের প্রযোজনা সংস্থা Pawsome প্রোডাকশনের কাজ নিয়েও। এই প্রযোজনা সংস্থার আওতায় ‘এবং ছাদ’-এর মতো স্বল্প দৈর্ঘ্যের ছবিও তৈরি করেছেন শ্রীলেখা। পরিচালক হিসাবে শুরু করেছেন তিনি নতুন ইনিংস। দেশে-বিদেশের একাধিক ফিল্ম ফেস্টিভ্যালে সমাদৃত হয়েছে এই শর্টফিল্ম। তৈরি করছেন বিজ্ঞাপনও। সবমিলিয়ে থেমে নেই শ্রীলেখার গতি, নিত্যনতুনভাবে নিজেকে অনুরাগীদের সামনে মেলে ধরছেন এই টলি সুন্দরী। 

 

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

এমনিতেই ইংরেজিতে কুপোকাত! নবাব বাড়ির সোহাকে বিয়ে করতে বেহাল হন কুণাল, কী হয়েছিল বৃহস্পতির পর শুক্রবার, আরও এক শাহজাহান ঘনিষ্ঠের বিরুদ্ধে জ্বলল ক্ষোভের আগুন মাঘী পূর্ণিমা ২০২৪ সালে কখন পড়ছে, তিথি কতক্ষণ থাকবে? ১২০ বছর পর কী ঘটবে? সন্দেশখালির পরিস্থিতি বুঝতে জেলাশাসক ও পুলিশকর্তাদের সঙ্গে তড়ঘড়ি কমিশনের বৈঠক ভোটের আগে বাড়বে বেতন! ডিএ-র পাশাপাশি সরকারি কর্মীদেরা পাবেন আরও 'উপহার'? শাহজাহানকে এনকাউন্টার করে দিতে পারে ওরা, উদ্বিগ্ন সিপিএম নেতা সেলিম মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা? প্রথম অর্ধে কিপিং করবেন না পন্ত, নরকিয়ার ফিটনেস নিয়ে বড় আপডেট দিলেন DC কর্ণধার দিদি নম্বর ওয়ানে এসে ধামসা বাজালেন মমতা, নাচলেন রচনা-ডোনার হাত ধরে ১৫ মার্চ মীন রাশিতে উদয় বুধের,২রাশি হবে ভাগ্যবান, আয় বাড়বে বিপুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.