'দিল্লি হিংসা নিয়ে মিথ্যা প্রচার চালাচ্ছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম', টুইট বার্তায় মন তুষার কাপুরের (আইএনএস)
'দিল্লি হিংসা নিয়ে মিথ্যা প্রচার চালাচ্ছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম', টুইট বার্তায় মন তুষার কাপুরের (আইএনএস)

তুষার কাপুর:'দিল্লি হিংসা নিয়ে মিথ্যা প্রচার চালাচ্ছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম'

  • আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে দিল্লির হিংসা নিয়ে যা খবর প্রকাশিত হয়েছে তা নাকি আদতে মিথ্যা বা ফেক নিউজ। এমনটাই বক্তব্য বলিউড অভিনেতা তুষার কাপুরের।

পরিস্থিতি ধীরে ধীরে শান্ত হচ্ছে রাজধানী দিল্লিতে। দেশের 'দিল'-তে হিংসার আগুন এখন অনেকটাই নিভেছে। তবে এই আগুনের বলি এখন পর্যন্ত ৪৭ জন। টানা এক সপ্তাহ ধরে দিল্লিতে চলা রক্তক্ষয়ী সংঘর্ষের উত্তাপ ছড়িয়েছে গোটা বিশ্বেই। যার জেরে আন্তর্জাতিক মঞ্চে মুখ পুড়ুছে ভারতের। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশন এই ঘটনার তীব্র নিন্দা করে সিএএ বিরোধী আন্দোলন দমনে পুলিশ-প্রশাসনের নিষ্ক্রিয়তারও সমালোচনা করেছে। তবে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে দিল্লির হিংসা নিয়ে যা খবর প্রকাশিত হয়েছে তা নাকি আদতে মিথ্যা-ফেক নিউজ। এমনটাই বক্তব্য বলিউড অভিনেতা তুষার কাপুরের। সোমবার টুইটারে দেওয়ালে অভিনেতা লেখেন, 'আমার দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে একাধিক মিথ্যা এবং এক তরফা খবর দেখে আতঙ্কিত হয়ে পড়েছি। মনে প্রশ্ন জাগছে, এতদিন এরা প্রকৃত স্বৈরাচারী দেশ-যেমন উত্তর কোরিয়া সম্পর্কে যা তথ্য দিয়ে এসেছে সেগুলো আদতে সত্যি তো!


সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল আইবি অফিসার অঙ্কিত শর্মার মৃত্যু নিয়ে একটি ভুয়ো খবর প্রকাশ করে। যেখানে উল্লেখ করা হয় অঙ্কিত শর্মার ভাই অঙ্কুর শর্মা জানিয়েছেন, তাঁর দাদার হত্যকারীরা নাকি জয় শ্রীরাম ধ্বনি তুলেছে। শুক্রবার অঙ্কুর জানান, তিনি ওয়াল স্ট্রিট জার্নানের কোনও সাংবাদিকের সঙ্গে কথাই বলেননি। এটা সম্পূ্র্ন মিথ্যাপ্রচার চালানো হচ্ছে। গত বুধবার দিল্লির চাঁদবাগে একটি নর্দমা থেকে উদ্ধার করা হয়েছে তরুণ আইবি অফিসার অঙ্কিত শর্মার দেহ। সেই ঘটনায় নেহরু বিহারের আপ কাউন্সিলর মহম্মদ তাহির হুসেনের বিরুদ্ধে অভিযোগ তুলেছে অঙ্কিতের পরিবার। তাহিরের বিরুদ্ধে ইতিমধ্যে এফআইআরও দায়ের হয়েছে।

নেটদুনিয়ার মিশ্র প্রতিক্রিয়া তুষার কাপুরের এই মন্তব্য ঘিরে। একদিকে এই টুইটের জেরে ট্রোলিংয়ের মুখে পড়তে হচ্ছে জিতেন্দ্র কাপুর পুত্রকে। তুষারের উদ্দেশ্যে নেটিজেনদের প্রশ্ন, 'স্যার আপনি পদ্মভূষন আনবেন না জাতীয় চলচ্চিত্র পুরস্কার ?'

অন্যদিকে প্রথমসারির বলিউড অভিনেতারা যেখানে এই ঘটনায় মুখে কুলুপ এঁটেছেন, সেখানে তুষারের এই বক্তব্য অনেকের কাছেই আপার সাহসীকতার প্রমাণ। সেই কারণে কেউ কেউ বাহবা জানাতে ভোলেননি তাঁকে।

প্রসঙ্গত, রবিবার উত্তর – পূর্ব দিল্লির একটি নালা থেকে উদ্ধার হয়েছে চারটি দেহ। যার ফলে দিল্লির দাঙ্গায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ জন।

বন্ধ করুন