বাংলা নিউজ > বায়োস্কোপ > বন্ধ হোক ধর্ষণ! কানের মঞ্চে উলঙ্গ হয়ে রুশ অত্যাচারের প্রতিবাদ ইউক্রেনের তরুণীর
নজিরবিহীন প্রতিবাদ

বন্ধ হোক ধর্ষণ! কানের মঞ্চে উলঙ্গ হয়ে রুশ অত্যাচারের প্রতিবাদ ইউক্রেনের তরুণীর

  • কানের রেড কার্পেটে উলঙ্গ হয়ে রুশ আগ্রাসনের প্রতিবাদ ইউক্রেনের মহিলার। ‘আমাদের ধর্ষণ করা বন্ধ হোক’, চিৎকার করে বার্তা দিলেন এই মহিলা। 

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম ঐতিহ্যশালী মঞ্চ কান চলচ্চিত্র উৎসব। আর সেই মঞ্চেই এবার রুশ অগ্রাসনের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ চোখে পড়ল। শুক্রবার কানের রেড কার্পেটে অর্ধ-নগ্ন হয়ে প্রতিবাদে সোচ্চার হলেন ইউক্রেনের এক তরুণী। তাঁর উর্ধাঙ্গ অনাবৃত, সেখানে বডি পেইন্টের মাধ্যমে তৈরি করা হয়েছে ইউক্রেনের পতাকা। তার উপর লেখা ‘আমাদের ধর্ষণ করা বন্ধ হোক’। আর শরীর জুড়ে রক্তের মতো করে লাল রঙের ছোপ।

প্রতক্ষ্যদর্শীরা জানান, ওই মহিলা আচমকাই লাল গালিচায় ঢুকে নিজের পোশাক খুলে ফেলন, এরপর হাঁটু মুড়ে বসে চিৎকার করে রাশিয়ার বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। ইউক্রেনের মহিলাদের উপর ঘটে চলা যৌন উৎপীড়ন ও ধর্ষণের প্রতিবাদ জানানোর উদ্দেশেই এই কীর্তি ঘটান ওই মহিলা। তড়িঘড়ি বাউন্সার ও নিরাপত্তারক্ষীরা ওই মহিলাকে ধরে ফেলেন এবং তাঁর গায়ে কালো কোট চাপিয়ে রেড কার্পেট থেকে বাইরে আনা হয়।

জর্জ মিলারের ‘থ্রি থাউসান্ড ইয়ার্স অফ লংগিং’ (Three Thousand Years Of Longing)-এর প্রিমিয়ারে ঘটে এই ঘটনা। সেইসময় রেড কার্পেটে হাজির ছিলেন ইরদিশ এলবা, টিলডা সুইনটন-সহ ছবির অনান্য কলাকুশলীরা।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই উৎসবের সূচনার দিনই ভার্চুয়াল বক্তৃতা দিয়েছিলেন। তিনি জানান, রুশ সেনাদের হাতে ইউক্রেনের কয়েকশ নারী ধর্ষিতা হয়েছেন, রেহাই পায়নি শিশুরাও। গোটা বিশ্বের চলচ্চিত্র শিল্পীদের একনায়কদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান জেলেনস্কি।

বন্ধ করুন