বাংলা নিউজ > বায়োস্কোপ > Upsc Success Story: ১৪ বছর বয়সে কেবিসিতে জিতেছিলেন ১ কোটি, UPSC পাশ করে এখন IPS অফিসার এই ছেলে!

Upsc Success Story: ১৪ বছর বয়সে কেবিসিতে জিতেছিলেন ১ কোটি, UPSC পাশ করে এখন IPS অফিসার এই ছেলে!

কেবিসিতে বছর ১৪-র রবি মোহন সাইনির কথা মনে আছে? 

Upsc Success Story: রবি মোহন সাইনি। এমবিবিএস পড়ার সময়ই UPSC-এর জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। পরে এমবিবিএস ইন্টার্নশিপ করার সময় ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায় উত্তীর্ণ হন।

মনে আছে ২০০১ সালের সেই দিনের কথা? বছর ১৪-র একটি ছেলে ১৫টি প্রশ্নের সঠিক উত্তর দিয়ে ‘কৌন বনেগা ক্রোড়পতি’ জুনিয়র থেকে ১ কোটি টাকা জিতেছিল? জানেন সেই খুদে আজ কোথায়? রবি মোহন সাইনি। সেই ছেলে আজ আইপিএস অফিসার। রবি আজ গুজরাটের পোরবন্দরের এসপি।

কেবিসির মঞ্চে ১ কোটি টাকা জিতে সকলের মন জয় করেছিল এই খুদে। স্কুলের পড়াশোনা শেষ করে, রবি মেডিকেল এন্ট্রান্স পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করে। এরপর তিনি জয়পুরের মহাত্মা গান্ধী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি নিয়ে পাশ করেন। 

এমবিবিএস পড়ার সময় তিনি ইউপিএসসি-র জন্যও প্রস্তুতি নিতে থাকেন। এরপর এমবিবিএস ইন্টার্নশিপ করার সময় তিনি ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায় উত্তীর্ণ হন। রবি এক সাক্ষাত্কারে বলেছিলেন, তাঁর বাবা নৌবাহিনীতে ছিলেন। বাবাকে দেখে মুগ্ধ হয়ে তিনি পুলিশবাহিনীতে যোগ দেন।

আরও পড়ুন: 'দয়া করে লাল সিং চাড্ডাকে বয়কট করবেন না', অনুরোধ করিনা কাপুর খানের

২০১৩ সালের UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায় রবি সর্বভারতীয় ৪৬১তম স্থান অর্জন করেছিলেন। প্রথম চেষ্টায় ইউপিএসসি পরীক্ষায় সফল হতে পারেননি রবি। তিনি প্রথমবার প্রিলিম ক্লিয়ার করেছিলেন কিন্তু মেইন ক্লিয়ার করতে পারেননি। দ্বিতীয় প্রচেষ্টায় তিনি ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তবে তিনি মনের মতো ক্যাডার পাননি। তিনি আইপিএস হতে চেয়েছিলেন। এরপর ২০১৪ সালে, তিনি আবার UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন। এবার তার র‌্যাঙ্ক ছিল ৪৬১। এরপর আইপিএস পেয়েছেন তিনি।

UPSC সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে, ভারতীয় প্রশাসনিক পরিষেবা (আইএএস), ভারতীয় পুলিশ পরিষেবা (আইপিএস) এবং ভারতীয় বৈদেশিক পরিষেবাগুলি (আইএফএস), রেলওয়ে গ্রুপ এ (ইন্ডিয়ান রেলওয়ে অ্যাকাউন্টস পরিষেবা), ভারতীয় ডাক পরিষেবা, ভারতীয় ডাক পরিষেবা, ভারতীয় বাণিজ্য পরিষেবাগুলি অন্যান্য পরিষেবাগুলি নির্বাচন করা হয়। 

UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা তিনটি ধাপে পরিচালিত হয়- প্রাথমিক, প্রধান পরীক্ষা এবং ইন্টারভিউ। মূল পরীক্ষা এবং ইন্টারভিউতে পারফর্ম্যান্সের ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হয়।

বায়োস্কোপ খবর

Latest News

ইডেনে RCB-র বিরুদ্ধে IPL 2024-এর হোম ম্যাচের জন্য KKR-এর সম্ভাব্য একাদশ অযোধ্যায় লাইনচ্যুত মালগাড়ির ৪ বগি, আটকে পড়ল বহু ট্রেন, চরম দুর্ভোগে যাত্রীরা শ্মশানের পাঁচিল ভেঙে পড়ল হুড়মুড়িয়ে, চাপা পড়ে মৃত্যু হল শিশুসহ ৪ জনের, আহত ২ গজলক্ষ্মী রাজযোগ তৈরি হতে চলেছে, ৩ রাশির উন্নতির দরজা খুলবে, হবে আর্থিক লাভ বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' এসি চালাতে হবে না, এই কাজগুলি করলেই ঘরের তাপমাত্রা ৫ ডিগ্রি কমে যাবে রবিবার সকালে মন ভালো রাখুন, যতই গরম লাগুক, পড়ুন দিনের সেরা ৫ জোকস আর হেসে নিন জয় জয় শিবশঙ্কর, নাটু নাটু, মিলিয়ে তৈরি হবে বিশেষ নাচ, War 2তে নাচবেন হৃত্বিক-NTR IPL-এ তৃতীয় দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের, সব থেকে কম বলে ৫০ করেছেন কারা? 'ফিরবে ইলেক্টোরাল বন্ড', নির্মলা সীতারামনের এই মন্তব্য শুনেই আক্রমণে কংগ্রেস

Latest IPL News

বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.