বাংলা নিউজ > বায়োস্কোপ > Ushasie Chakraborty: যোগায় মগ্ন ‘জুন আন্টি’ ঊষসী, জানেন ‘ভূমাসন’-এর উপকারিতা কী?

Ushasie Chakraborty: যোগায় মগ্ন ‘জুন আন্টি’ ঊষসী, জানেন ‘ভূমাসন’-এর উপকারিতা কী?

‘ভূমাসন’ করছেন ঊষসী চক্রবর্তী

‘শ্রীময়ী’র সুবাদে জুন আন্টি নামে দর্শকমহলে দুর্দান্ত জনপ্রিয় ঊষসী। পর্দায় জুন আন্টি যতই ষড়যন্ত্রের জাল বুনুক, বাস্তব জীবন কিন্তু বেশ ইতিবাচক মানুষ। বেজায় ফিটনেস সচেতন।

কথায় আছে ‘স্বাস্থ্যই সম্পদ’। শরীর সুস্থ এবং ভালো থাকলে সবকিছুই ভালো লাগে। শরীর সঙ্গ না দিলে কোনও কিছুই যেন ভালো লাগে না। তেমনি বিনোদন জগতের সঙ্গে যাঁরা যুক্ত তাঁরা স্বাস্থ্য সম্পর্কে বাড়তি সচেতন হয়ে থাকেন। সেই তালিকায় রয়েছেন অভিনেত্রী ঊষসী চক্রবর্তীও।

স্টার জলসার জনপ্রিয় ধারাবাহিক ‘শ্রীময়ী’র সুবাদে জুন আন্টি নামে দর্শকমহলে দুর্দান্ত জনপ্রিয় ঊষসী। পর্দায় খলনায়িকা 'জুন আন্টি’ ঊষসীর অভিনয় মুগ্ধ দর্শক। পর্দায় জুন আন্টি যতই ষড়যন্ত্রের জাল বুনুক, বাস্তব জীবন কিন্তু বেশ ইতিবাচক মানুষ। সামাজিক মাধ্যমে বেশ সক্রিয় তিনি। বেজায় ফিটনেস সচেতনও।

আরও পড়ুন: উরি থেকে রাজি- বলিউড ছবিতে দেশভক্তির ছোঁয়া, OTT-তে দেখুন এই ১০ দেশপ্রেমের ছবি

সদ্য সামাজিক মাধ্যমে শরীরচর্চা করার একটি ভিডিয়ো শেয়ার করেছেন ঊষসী চক্রবর্তী। ম্যাটের উপর যোগা করছেন তিনি। পরনে লাল ব্রা-কাটিং টপ এবং কালো প্য়ান্ট। ফ্রী হ্যান্ড করছেন তিনি। ক্যাপশনে জানিয়েছেন, ‘আমার শরীরের স্বাধীনতা এবং চলাফেরার স্বাধীনতা উপভোগ করছি’। ভিডিয়োতে ঊষসীকে ভূমাসন করতে দেখা গিয়েছে।

কীভাবে ‘ভূমাসন’ (Bhumasana) করবেন?

পা দু'টোকে শরীরের জোড়া অবস্থায় সামনের দিকে মেলে দিয়ে, হাত দুটো শরীরের পাশে রেখে, মেরুদণ্ড সোজা করে বসতে হবে। ধীরে ধীরে পা দুটোকে দু-পাশে যতটা সম্ভব ফাঁকা করা যায় তার চেষ্টা করতে হবে। দু-হাত দিয়ে দু-পায়ের পাতাকে ধরতে হবে। আস্তে আস্তে কোমর থেকে শরীরের উপরের অংশ অর্থাৎ চিবুক (থুতনি), বুক ও পেটকে দু-পায়ের মাঝে মাটি স্পর্শ করাতে হবে। এই অবস্থায় কিছু সময় থাকার পর ধীরে ধীরে প্রারম্ভিক অবস্থায় ফিরে আসতে হবে।

আসনটি অভ্যাসের সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। শরীরের উপরের অংশকে স্পর্শ করানোর সময় কোনও প্রকার জোরে চাপ দেওয়া চলবে না।

আরও পড়ুন: সোনম-রিয়ার শুভাকাঙ্ক্ষী ছিলেন, অনিলের স্মৃতিচারণায় ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা

‘ভূমাসন’-এর উপকারিতা:

কোমর ও মেরুদণ্ডের অস্থিসন্ধির নমনীয়তা বৃদ্ধি করে। পা ও হাতের পেশির স্থিতিস্থাপকতা ও শক্তি বৃদ্ধি করে। পিঠ ও পায়ের পেশির ব্যথা দূর করতে সহায়তা করে। হজম শক্তি বৃদ্ধি করে। জননতন্ত্রকে সুস্থ রাখতে সহায়তা করে।

যথেষ্ট ফ্লেক্সিবল ঊষসী চক্রবর্তী। কখনও যোগা করতে, আবার কখনও জিমে জোর কসরত করতে দেখা যায় জুন আন্টিকে। গত বছরই শেষ হয়ে গিয়েছে ‘শ্রীময়ী’। তবে ধারাবাহিকটি এখনও যেন মানুষের মনে ছাপ ফেলে গিয়েছে। বিশেষ করে ধারাবাহিকের দুই চরিত্র শ্রীময়ী আর জুনকে নিয়ে এখনও চর্চা হয়। ধারাবাহিকে কেন্দ্রীয় চরিত্রে আমরা দেখেছিলাম ইন্দ্রাণী হালদারকে। আর জুন হয়েছিলেন ঊষসী চক্রবর্তী।

 

 

বন্ধ করুন