বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘ওগো বধূ সুন্দরী’ নয়, উত্তম কুমারের শেষ ছবি ছিল অন্য! কোন ছবি জানেন?
উত্তম কুমার
উত্তম কুমার

‘ওগো বধূ সুন্দরী’ নয়, উত্তম কুমারের শেষ ছবি ছিল অন্য! কোন ছবি জানেন?

  • একটি হিন্দি ছবি যেখানে অভিনেতাকে একজন সিরিয়াল কিলার হিসেবে দেখা গিয়েছিল।

উত্তম কুমারের শেষ ছবি কী ছিল? বেশিরভাগ মানুষই উত্তর দেবেন ‘ওগো বধূ সুন্দরী’। কিন্তু সঠিক উত্তরটা কী জানেন? হ্যাঁ ঠিকই শুনছেন। ১৯৮০ সালের ২৪ জুলাই ‘ওগো বধূ সুন্দরী’ শ্যুটিং চলাকালীন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাঙালি এই আইডল। কিন্তু তাঁর মৃত্যুর মাত্র কয়েক মাস আগে উত্তম কুমার একটি ক্রাইম থ্রিলার ‘প্লট নং ৫’(Plot No. 5) এর জন্য ডাবিং শেষ করেছেন। এটি একটি হিন্দি ছবি ছিল যেখানে তাঁকে একজন সিরিয়াল কিলার হিসেবে দেখা গিয়েছিল। যিনি তাঁর হুইল চেয়ারে বসে থাকতেন।

১৯৮১ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সেই ছবি। কলকাতার এলিট সিনেমা হলে ১০ সপ্তাহ ধরে চলেছিল ‘প্লট নং ৫’। কিন্তু দুর্ভাগ্যবশত অন্যান্য শহরে এটি ছাপ ফেলতে পারেনি। কারণ এতে কোন গান, রোমান্টিক মেলোড্রামা বা তারকা অভিনেত্রী ছিল না। সমান্তরাল সিনেমা এবং মূলধারার সিনেমার সংমিশ্রণ ছিল ‘প্লট নং ৫’। এমন একটা ধারণা যা বলিউডের গ্রহণ করতে প্রায় ৩০ বছর সময় লেগেছে।

১৯৮০ সালে ‘প্লট নং ৫’এর ডাবিং শেষ করে কলকাতায় ফিরেছিলেন উত্তম কুমার। সেই সময় আরও বেশ কিছু নতুন বাংলা ছবি কররা প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। কিন্তু ‘ওগো বধূ সুন্দরী’ শ্যুটিং চলাকালীন বড়সড় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তাঁকে শহরের এক নার্সিংহোমে নিয়ে যাওয়া হলেও ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছিল।

'প্লট নং ৫' এর শুটিং ১৯৭৮ সালে শুরু হয়েছিল এবং এটি বাঙালি আইকনের মৃত্যুর এক বছর পর ১৯৮১ সালে মুক্তি পায়। এটিই একমাত্র ভারতীয় সিনেমা যেখানে তিন কিংবদন্তি অভিনেতা একসঙ্গে উপস্থিত হয়েছিলেন- উত্তম কুমার, অমল পালেকর এবং আমজাদ খান। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন বিদ্যা সিনহা এবং শ্রীরাম লাগু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছিলেন প্রদীপ কুমার, সারিকা, বিজু খোটে, বেঞ্জামিন গিলানি সহ অন্যান্যরা।

এই ভুলে যাওয়া ছবির সঙ্গে আরেকটি মজার ঘটনা জড়িত রয়েছে। এটিই একমাত্র ছবি যেখানে সলিল চৌধুরী ভৌতিক ব্যাকগ্রাউন্ড স্কোর করেছিলেন এবং ছবির জন্য কোনও গান লেখেননি তিনি।

 

 

বন্ধ করুন