বাংলা নিউজ > বায়োস্কোপ > ৮৮ বছর বয়সে চলে গেলেন শশীকলা, মুম্বইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি
চলে গেলেন শশীকলা
চলে গেলেন শশীকলা

৮৮ বছর বয়সে চলে গেলেন শশীকলা, মুম্বইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি

  • রবিবার মৃত্যু হল অভিনেত্রী শশীকলার। ‘ডাকু’, ‘রাস্তা’, ‘কাভি খুশি কাভি গম’-র মতো ছবিতে কাজ করেছেন তিনি।

৪ এপ্রিল রবিবার মুম্বইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করলেন প্রবীন অভিনেত্রী শশীকলা। একশোর বেশি হিন্দি ছবিতে কাজ করেছেন তিনি। ১৯৩২ সালে মহারাষ্ট্রের সোলাপুরে জন্ম হয় তাঁর। ‘ডাকু’, ‘রাস্তা’, ‘কাভি খুশি কাভি গম’-র মতো ছবিতে কাজ করেছেন তিনি। 

প্রিয়াঙ্কা চোপড়া, অক্ষয় কুমারের এবং সলমন খান অভিনীত ছবি ‘মুঝসে শাদি করোগি’-তে অভিনয় করেছেন তিনি। ১৯৬২ সালে তিনি তারাচাঁদ বড়জাত্যার ‘আরতি’ ছবিতে মীনা কুমারী, অশোক কুমার ও প্রদীপ কুমারের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন, নেগাটিভ চরিত্রে। ছবিটি সুপারহিট হয় এবং তিনি পান শ্রেষ্ঠ সহ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার পান।

এই চলচ্চিত্রের সাফল্যের পর তার জনপ্রিয়তা আরও বৃদ্ধি পায়। পরের বছর তিনি ‘গুমরাহ’ (১৯৬৩) চলচ্চিত্রে অভিনয় করে দ্বিতীয়বার সহ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার লাভ পান। পরবর্তী কালে তিনি ‘আয়ি মিলন কি বেলা’ (১৯৬৪), ‘হিমালয় কি গোদ মেঁ’ (১৯৬৫), ‘ফুল অউর পাত্থর’, ‘অনুপমা’ (১৯৬৬), এবং ‘নীল কমল’ (১৯৬৮) চলচ্চিত্রে অভিনয় করে আরও পাঁচটি ফিল্মফেয়ারের মনোনয়ন লাভ করেন।

হিন্দি ছবিতে তাঁর অবদানের জন্য ২০০৭ সালে পান পদ্মশ্রী সম্মান। ২০১৭ সালে মহারাষ্ট্র সরকার কর্তৃক প্রদত্ত রাজ কাপুর লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যওয়ার্ড পান শশীকলা।

বন্ধ করুন