বাড়ি > বায়োস্কোপ > প্রয়াত বর্ষীয়ান বলিউড অভিনেত্রী কুমকুম, বয়স হয়েছিল ৮৬ বছর
চলে গেলেন কুমকুম 
চলে গেলেন কুমকুম 

প্রয়াত বর্ষীয়ান বলিউড অভিনেত্রী কুমকুম, বয়স হয়েছিল ৮৬ বছর

  • গুরু দত্ত, জনি ওয়াকারের সঙ্গে বহু ছবিতে কাজ করেছেন এই অভিনেত্রী। প্যায়াসা ও সিআইডি ছবিতে কুমকুমের অভিনয় আজও ভুলতে পারেনি দর্শক। 

চলে গেলে পঞ্চাশ ও ষাটের দশকের হিন্দি ছবির পরিচিত মুখ কুমকুম। গুরু দত্তের হাত ধরে রুপোলি সফর শুরু করেছিলেন কুমকুম। মঙ্গলবার থেমে গেল তাঁর জার্নি। বয়স হয়েছিল ৮৬ বছর। দীদ

জন্মসূত্রে তাঁর নাম ছিল জেহবুন্নিসা। ১৯৩৪ সালে বিহারে জন্ম তাঁর। ১১৫টিরও বেশি ছবিতে কাজ করেছেন তিনি। মিস্টার এক্স ইন বম্বে (১৯৬৪), মাদার ইন্ডিয়া (১৯৫৭), সন অফ ইন্ডিয়া (১৯৬২), নয়া দৌড়, শ্রীমান ফান্টুস, এক সাপেরা এক লুটেরা, আঁখে (১৯৬৮), রাজু অউর রঙ্ক, এক কুওয়ারা এক কুওয়ারির মতো জনপ্রিয় ছবিতে নিজের অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন কুমকুম।

টুইট বার্তায় তাঁর মৃত্যুর খবর জানান, নাসের খান। শোকপ্রকাশ করেন সদ্য প্রয়াত অভিনেত জগদীপ পুত্র নাভেদ জাফরিও।

 

নিজের ফিল্মি কেরিয়ারে একাধিক নামীদামী তারকার সঙ্গে স্ক্রিনশেয়ার করেছেন কুমকুম। গুরু দত্তের 'আর পার' (১৯৫৪) ছবির কালজয়ী গান- কভি আর কভি পার গানে নির্মাণ শ্রমিক হিসাবে প্রথম পর্দায় দেখা গিয়েছিল তাঁকে। এই গানে দর্শকদের নজর কেড়েছিলেন কুমকুম। যদিও তাঁকে ক্রেডিট দেওয়া হয়নি এই ছবিতে।

হিন্দির পাশাপাশি বিহারের এই কন্যা কাজ করেছেন ভোজপুরী ছবিতেও। সিইআইডি ছবির ‘বম্বে মেরি জান’ গানে জনি ওয়াকারের সঙ্গে কুমকুমের পারফর্ম্যান্স তাঁকে আজীবন অমর করে রাখবে হিন্দি ফিল্ম দুনিয়ায়। ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত এক কুওয়ারা, এক কুওয়ারি ছবিতেই শেষবার দেখা গিয়েছিল তাঁকে। এরপর বিয়ের পর্ব সেরে সংসারে মন দেন কুমকুম। কোনওরকম যোগাযোগ রাখেননি চলচ্চিত্র জগতের সঙ্গে।

বন্ধ করুন