বাড়ি > বায়োস্কোপ > প্রয়াত আনন্দ,রজনীগন্ধা ছবির গীতিকার যোগেশ,বয়স হয়েছিল ৭৭ বছর
যোগেশ (ছবি টুইটার)
যোগেশ (ছবি টুইটার)

প্রয়াত আনন্দ,রজনীগন্ধা ছবির গীতিকার যোগেশ,বয়স হয়েছিল ৭৭ বছর

  • ‘জিন্দেগি ক্যায়সি ইয়ে পহেলি হ্যায়’, ‘কহি দূর যব দিন ঢল যায়ে’, ‘রিমঝিম ঘিরে সাওয়ান’ সহ অজস্র সুপারহিট হিন্দি গানের কথা লিখেছেন যোগেশ। 

প্রয়াত প্রবীণ বলিউড গীতিকার যোগেশ। শুক্রবার মুম্বইতে মৃত্যু হয় এই বর্ষীয়ান শিল্পীর। বয়স হয়েছিল ৭৭ বছর। তাঁর মৃত্যুর খবর জানিয়েছে টুইটারের শোকপ্রকাশ করেছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। 

তিনি লেখেন, 'আমি এইমাত্র জানলাম মন ছুঁয়ে যাওয়া গান লিখেছেন যে কবি,যোগেশ জি আজ পরলোক গমন করলেন। এটা শুনে আমি খুব দুঃখিত। ওঁনার লেখা বহু গান আমি গেয়েছি। উনি খুব শান্ত এবং মধুর স্বভাবের একজন মানুষ ছিলেন। উনার আত্মার শান্তির কামনা করি'।

 বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন এই বর্ষীয়ান গীতিকার। সূত্রের খবর নিজের এক শিষ্যের সঙ্গে নালা সোপারাতে থাকতেন যোগেশ। হৃষিকেশ মুখোপাধ্যায় ও বাসু চট্টোপাধ্যায়ের বহু ছবির গীতিকারের দায়িত্বভার সামলেছেন যোগেশ। আনন্দ ছবির ‘জিন্দেগি ক্যায়সি ইয়ে পহেলি হ্যায়’, ‘কহি দূর যব দিন ঢল যায়ে’, রজনীগন্ধা ছবির রজনীগন্ধা ফুল তুমহারে, কহি বার ইউঁ হি দেখতে হ্যায়, ছোটি সি বাত ছবির ‘না জানে কিঁউ’, ‘জানেমন জানেমন’, মনজিল ছবির ‘রিমঝিম ঘিরে সাওয়ান’-এর মতো আইকোনিক এবং সুপারহিট গানের লিরিকস লিখেছেন যোগেশ।

১৯৪৩ সালে লখনউতে জন্ম যোগেশের। তাঁর বলিউড জার্নি শুরু হয় ১৯৬২ সালে পরিচালক বিজে প্যাটেলের সখি রবিন ছবির সঙ্গে। এরপর সত্তরের দশকে দাপটের সঙ্গে বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন তিনি। তাঁর শেষ কাজ ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবি আংরেজিমে কহতে হ্যায়। সঞ্জয় মিশ্রা, অংশুমান ঝা অভিনীত এই ছবির জন্য দুটো গান লিখেছিলেন যোগেশ। যা কম্পোজিশনের দায়িত্বে ছিলেন প্রবীন কুনওয়ার। 

বন্ধ করুন