বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘ফিরব না রে..’, না ফেরার দেশে রবীন্দ্র-সঙ্গীত শিল্পী পূর্বা দাম
প্রয়াত পূর্বা দাম (ছবি-সংগৃহীত)
প্রয়াত পূর্বা দাম (ছবি-সংগৃহীত)

‘ফিরব না রে..’, না ফেরার দেশে রবীন্দ্র-সঙ্গীত শিল্পী পূর্বা দাম

  • সুচিত্রা মিত্রের জন্মদিনেই প্রয়াত তাঁর প্রিয় ছাত্রী পূর্বা দাম। 

ফের ইন্দ্রপতন বাংলা গানের জগতে। চলে গেলেন জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী, তথা সুচিত্রা মিত্রের প্রিয় ছাত্রী পূর্বা দাম। কাকতালীয়ভাবে সুচিত্রা মিত্রের জন্মদিনেই প্রয়াত পূর্বা দাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। শনিবার সকালে কলকাতায় প্রয়াত হন পূর্বা দাম। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন পূর্বা দাম। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগ। 

৮০' এর দশকে অন্যতম প্রধান রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে স্বীকৃতি লাভ করেছিলেন পূর্বা দাম। বারো বছর বয়স থেকে সুচিত্রা মিত্রের কাছে সঙ্গীত শিক্ষা শুরু হয় শিল্পীর। এরপর তাঁর শিক্ষাকে পাথেয় করেই পরবর্তী সময়ে ভারতীয় সঙ্গীতের দুনিয়ায় রবীন্দ্র সঙ্গীত শিল্পী হিসাবে নাম করেছিলেন পূর্বা দাম। 

তোমার তরী বাওয়া,সীমার মাঝে অসীম তুমি, মধুর রূপে বিরাজো সহ রবির গান নিয়ে একাধিক জনপ্রিয় অ্যালব্যাম রেকর্ড করেছেন পূর্বা দাম। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে তাঁকে 'সঙ্গীত সম্মান' প্রদান করা হয়েছিল। 

পূর্বা দামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তা তিনি জানান, ‘তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্র- সঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল।আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

বন্ধ করুন