বাংলা নিউজ > বায়োস্কোপ > Video: ইরফানের মুখে নিখুঁত, নিটোল উচ্চারণে উর্দু সংলাপ; শুনে মুগ্ধ আলি ফজল
'ভারত এক খোঁজ' ধারাবাহিকের একটি দৃশ্যে ইরফান।

Video: ইরফানের মুখে নিখুঁত, নিটোল উচ্চারণে উর্দু সংলাপ; শুনে মুগ্ধ আলি ফজল

  • প্রয়াত জনপ্রিয় অভিনেতা ইরফান খান অভিনীত বহু পুরোনো এক ধারাবাহিকের একটি ভিডিয়ো শেয়ার করেছেন আলি ফজল।

সম্প্রতি, আশির দশকের জনপ্রিয় ধারাবাহিক 'ভারত এক খোঁজ' এর একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন জনপ্রিয় বলি-অভিনেতা আলি ফজল। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে নিখুঁত, নিটোল উচ্চারণে উর্দু সংলাপ বলছেন ধারাবাহিকের অন্যতম প্রধান অভিনেতা ইরফান খান। আলি নিজেও ইরফানের এই বিষয়টির উপর দৃষ্টি আকর্ষণ করেছেন নেটিজেনদের।

আদতে ইরফানের এই ভিডিয়োটি টুইট করেছেন অন্য এক টুইটারের বাসিন্দা। ভিডিয়োটি দেখে 'মির্জাপুর' অভিনেতার এতটাই ভালো লেগে যায় তিনি তা তৎক্ষণাৎ শেয়ার করেন। ইরফানের নিখুঁত উর্দু উচ্চারণের ভূয়সী প্রশংসা করে 'গুড্ডু ভাইয়া' লেখেন, 'দেখুন সবাই। ইরফান আর তাঁর সেই বিখ্যাত স্পষ্ট, নিখুঁত উচ্চারণে বলা সেই সংলাপ আউড়ানোর ভঙ্গি। বহু বছর হয়ে গেল এরকম কোনও দৃশ্যে আমার চোখে পড়েনি। নিজেও অভিনয় করিনি।' এখানেই না থেমে আলি আরও লিখেছেন, 'আমি আপনাদের কথা দিচ্ছি আমাদের অভিনয়ের এই স্বর্ণযুগ ফের একবার ফিরে আসবে। আমার দৃঢ় বিশ্বাস ইতিমধ্যে তা শুরু হয়েও গেছে। শুধু, একটু ধৈর্য্য ধরুন।'

আলির শেয়ার করা ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে নিজের সহ-অভিনেত্রীর সঙ্গে দেশের স্বাধীনতা যুদ্ধের বিভিন্ন বিষয় নিয়ে আলাপরত রয়েছেন ইরফান। তাঁকে বলতে শোনা যাচ্ছে স্বাধীনতা সংগ্রাম পর্বে ভারতীয়দের মধ্যে বিভিন্ন ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়েছিল এবং কীভাবে ধর্মকে গ্রাস করে সাম্প্রদায়িকতা জায়গা করে নিয়েছিল।

প্রসঙ্গত, 'ভারত এক খোঁজ' ধারাবাহিকটি জওহরলাল নেহেরু রচিত 'দ্য ডিসকভারি অফ ইন্ডিয়া' বইয়ের উপর ভিত্তি করেই তৈরি করেছিলেন পরিচালক শ্যাম বেনেগাল। ধারাবাহিকটির প্রযোজকও তিনিই ছিলেন। এই শো-তে ইরফান ছাড়াও অভিনয় করেছিলেন ওম পুরি, রোশন শেঠ, টম অল্টার এবং সদাশিব অম্রপুরকার-এর মতো জাঁদরেল সব অভিনেতারা।

বন্ধ করুন