বাংলা নিউজ > বায়োস্কোপ > Video: 'মুঘল-এ-আজম' এর প্রিমিয়ারে রাস্তায় লোকারণ্য! হাজির ছিলেন রাজ কাপুর
'আনারকলি' চরিত্রে 'মুঘল-এ-আজম' ছবিতে মধুবালা (বাঁদিকে), ছবির প্রিমিয়ারে মানুষের ভিড় (ডান দিকে)। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস
'আনারকলি' চরিত্রে 'মুঘল-এ-আজম' ছবিতে মধুবালা (বাঁদিকে), ছবির প্রিমিয়ারে মানুষের ভিড় (ডান দিকে)। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস

Video: 'মুঘল-এ-আজম' এর প্রিমিয়ারে রাস্তায় লোকারণ্য! হাজির ছিলেন রাজ কাপুর

  • ১৯৬০ সালের ৫ আগস্ট মুক্তি পেয়েছিল 'মুঘল-এ-আজম'। সেই প্রিমিয়ার শোয়ের ঘন্টা দুয়েক আগে থেকেই মানুষের ঢল নেমেছিল রাস্তায়। রাজ কাপুর থেকে শুরু করে ওয়াহিদা রহমান, কে হাজির থাকেননি ছবির ওই প্রিমিয়ারে!

১৯৬০ সালের ৫ আগস্ট মুক্তি পেয়েছিল 'মুঘল-এ-আজম'।দর্শকদের হৃদয় ছোয়ার পাশাপাশি বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করেছিল সেই ছবি। হিন্দি সিনেমার ইতিহাসে অন্যতম মাইলফলক হিসেবে ধরা হয় কে.আসিফ পরিচালিত এই ছবিকে। মুম্বইয়ের বিখ্যাত মারাঠা মন্দির প্রেক্ষাগৃহে আয়োজন করা হয়েছিল এই ছবির প্রিমিয়ারের। অবশ্য সেই প্রিমিয়ার শোয়ের ঘন্টা দুয়েক আগে থেকেই মানুষের ঢল নেমেছিল রাস্তায়। মারাঠা মন্দিরের সামনের রাস্তায় সেই লোকারণ্যের ছবি আজও প্রবীণ মুম্বইকরদের স্মৃতিতে উজ্জ্বল। ছবির প্রিমিয়ার শোয়ে আজিৰ হয়েছিল গোটা বলিউড। রাজ কাপুর থেকে শুরু করে ওয়াহিদা রহমান, কে হাজির থাকেননি ছবির ওই প্রিমিয়ারে!

পৃথ্বীরাজ কাপুর, দিলীপ কুমার এবং মধুবালা অভিনীত 'মুঘল-এ-আজম' ছিল তৎকালীন সময়ে বলিউডের সবথেকে বিগ বাজেটের ছবি। 'কাল্ট' ছবির তকমা পাওয়া এই ছবি ঘিরে মুগ্ধতা আজও অটুট নয়া প্রজন্মের বলি-তারকাদের থেকে শুরু করে ছবিপ্রেমী দর্শকদের মধ্যে। সম্প্রতি, মারাঠা মন্দিরে মুঘল-এ-আজম'-এর সেই প্রিমিয়ার শোয়ের একটি বহু পুরোনো ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। সেখানে দেখা যাচ্ছে হলের বাইরে থিকথিকে ভিড়। রীতিমতো কোনও উৎসব পালন করার মতো মেজাজে হলের বাইরে ভিড় জমিয়েছে মানুষ। ভিডিওতে দেখা যাচ্ছে ছবির পরিচালক কে.আসিফ নিজে তদারকি করে বলিউডের তৎকালীন তাবড় তাবড় সব তারকাদের প্রিমিয়ারে আমন্ত্রণ জানাচ্ছেন।

 

ভিডিওতে সূত্রধরের পাঠ থেকে জানা যাচ্ছে 'মুঘল-এ-আজম' এর প্রিমিয়ারে হাজির থাকার জন্য সুদূর বার্লিন শহর থেকে মুম্বই সস্ত্রীক উড়ে এসেছিলেন রাজ কাপুর। শাম্মি কাপুর, ওয়াহিদা রহমান, সুরাইয়া, গীতা বালি, রাজেন্দ্র কুমার,গুরু দত্ত, দেব আনন্দ এবং তাঁর স্ত্রী কল্পনা কাকে দেখা যায়নি সেই প্রিমিয়ারে। জাভেদ আখতারের প্রথম স্ত্রী অভিনেত্রী তথা চিত্রনাট্যকার হানি ইরানিকেও দেখা গেছে সেই ভিডিওতে। তবে অবশ্যই তখন তাঁর বয়স বছর ছয়েক। 

হাজির ছিলেন লতা মঙ্গেশকর এবং মালা সিনহা-ও। প্রসঙ্গত,সেই সময়ে গোটা দেশে প্রায় ১৫০ হলে মুক্তি পেয়েছিল এই ছবি। প্রসঙ্গত উল্লেখযোগ্য, ইতিমধ্যেই এই ছবির চিত্রনাট্য জায়গা করে নিয়েছে অস্কার লাইব্রেরিতে। ২০২০ সালে 'মুঘল-এ-আজম' এর মুক্তির ৬০ বছর স্মরণ করেছিল বলিউড।

 

বন্ধ করুন