বাংলা নিউজ > বায়োস্কোপ > সেন্সরশিপ নিয়ে বিস্ফোরক বিশাল ভরদ্বাজ, ‘চুপ কেন?’ প্রশ্ন আমির-শাহরুখকে
শাহরুখ-আমির নিয়ে বিস্ফোরক বিশাল
শাহরুখ-আমির নিয়ে বিস্ফোরক বিশাল

সেন্সরশিপ নিয়ে বিস্ফোরক বিশাল ভরদ্বাজ, ‘চুপ কেন?’ প্রশ্ন আমির-শাহরুখকে

  • 'এত কিছুর পরেও কেন মুখ খুলছেন না আমির?' সমালোচনায় সরব বিশাল ভরদ্বাজ।

আমির-শাহরুখের ওপর ক্ষুব্ধ পরিচালক বিশাল ভরদ্বাজ। তারকা অভিনেতাদের প্রতি একরাশ ক্ষোভ প্রকাশ করলেন তিনি। বর্তমান দেশের পরিস্থিতি নিয়ে আমির খান বা শাহরুখ খানের মতো তারকাদের কেন মুখ বন্ধ? সেই প্রসঙ্গে বিস্ফোরক বিশাল ভরদ্বাজ।

সম্প্রতি মোজো স্টোরিতে সাংবাদিক বরখা দত্তকে দেওয়া এক সাক্ষাৎকারে, বিশালকে সিনেমাটোগ্রাফ বিল নিয়ে কথা বলতে দেখা যায়। এই বিল অনুয়ায়ী কোনও সিনেমা সেন্ট্রাল বোর্ড অফ সার্টিফিকেশনের ছাড়পত্র পেলেও, কেন্দ্র চাইলে সেই ছবি নিয়ে ফের একবার যাচাই করতে পারবে। সেই নিয়ে কথা বলতে গিয়েই তিনি আমির এবং শারুখের নাম উল্লেখ করেন। পরিচালকের কথায়, আমির ও শাহরুখ এখন সিনেমাকে খুব কম গুরুত্ব দিচ্ছে। আগে আমির খানকে বহু বিষয় নিয়ে সরব হতে দেখা যেত। এখন তিনিও চুপ করে আছেন।

ফিল্ম ইন্ডাস্ট্রির পরিস্থিতি নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে, যার ফলে চাপ সৃষ্টি হয়ে এমন পরিস্থিতি তৈরি হয়েছে, সেই নিয়ে পরিচালক বলেন, ‘এখনও স্টার পাওয়ার আছে। তারকারা যদি কোনও গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে কথা বললেন মানুষ সেটাকে মনোযোগ দিয়ে শোনেন। অন্য সব বিষয় তখন চাপা পড়ে যায়। তাই সিনেমা সংক্রান্ত বর্তমান বিষয়গুলো নিয়ে কথা বলা দরকার’। 

শাহরুখ প্রসঙ্গে প্রশ্ন করা হলে বিশাল বলেন, ‘শাহরুখ যদি এ বিষয়ে মুখ খোলেন তাহলে অনেক মানুষ প্রভাবিত হবে। তাঁকে ট্রোল করা হলেও তাঁর কথায় আরো ৩০০ জনের যাঁরা এই ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত তাঁদের কেরিয়ারে প্রভাব পড়বে। এটা কোনও প্রযোজক একটি প্রকল্পে যে বিনিয়োগ করেছে প্রায় ১০০ থেকে ২০০ কোটি সেখানে প্রভাব ফেলবে। ব্যক্তিগতভাবে, আপনি যদি শাহরুখের সঙ্গে দেখা করেন তবে তাঁর কণ্ঠ রয়েছে, তাঁর দৃঢ় প্রত্যয় রয়েছে এবং তিনি এটিকে সুন্দরভাবে প্রকাশ করেতে পারবেন-- আমির শাহরুখ দুজনেই পারবেন। কিন্তু ভয় হল, তাঁদের বলার ফলে আরো ৩০০ জনের কেরিয়ারেও বিভিন্ন ভাবে প্রভাব পড়তে পারে। তাঁরা নিজেদের কাছে দায়বদ্ধ থাকলে, আমার মনে হয় তাঁরা হয়তো এখনো বলতে পারে’।

গত মাসে কেন্দ্র, সিনেম্যাটোগ্রাফ (সংশোধন) বিল ২০২১-এর খসড়া নিয়ে সাধারণের মতামত চেয়েছিল। বিল অনুয়ায়ী কোনও সিনেমা সেন্ট্রাল বোর্ড অফ সার্টিফিকেশনের ছাড়পত্র পেলেও, কেন্দ্র চাইলে সেই ছবি নিয়ে ফের একবার যাচাই করতে পারবে। কেন্দ্র চাইলে সিনেমার যে কোনও দৃশ্য মুছে দিতে বা পরিবর্তন করার কথা বলতে পারে। বিল প্রসঙ্গে অনীহা প্রকাশ করেছেন বেশ কিছু পরিচালক, তাঁদের মধ্যে রয়েছেন সুধীর মিশ্র, অনুরাগ কাশ্যপ, হনসল মেহেতা, নন্দিতা দাস, শাবানা আজমি, ফারহান আখতার, জোয়া আখতার সহ অন্যান্যরা। তাঁর মতে এর ফলে পরিচালকের স্বাধীনতা ক্ষুন্ন হতে পারে।

বিশাল বলেন, তাণ্ডব বিতর্কের পর, ভারতীয় এয়ারলাইন্সের ফ্লাইট আইসি ৮১৪ হাইজ্যাকিংয়ের বিষয়ে তাঁর সিরিজ একটি স্ট্রিমিং প্ল্যাটফর্মে স্থগিত করা হয়েছিল।

বন্ধ করুন