বাংলা নিউজ > বায়োস্কোপ > Naseeruddin Shah: ‘শান্তির কথা বললে এদেশে জেলে যেতে হয়’, নাসিরের বিতর্কিত মন্তব্য,পালটা বিবেক
নূপূর শর্মার বিতর্কিত মন্তব্য নিয়ে এবার বিস্ফোরক নাসিরুদ্দিন শাহ

Naseeruddin Shah: ‘শান্তির কথা বললে এদেশে জেলে যেতে হয়’, নাসিরের বিতর্কিত মন্তব্য,পালটা বিবেক

  • নূপূর-কাণ্ডে প্রধানমন্ত্রীকে আরও সক্রিয় হওয়ার বার্তা নাসিরুদ্দিন শাহের। কেন চুপ রয়েছেন মোদী, প্রশ্ন অভিনেতার। 

বহিষ্কৃত বিজেপি মুখপাত্র নূপূর শর্মার বিতর্কিত মন্তব্য নিয়ে চর্চা থামছে না। এবার এই বিতর্ক নিয়ে রীতিমতো বিস্ফোরণ ঘটালেন বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ।  ‘ভারতে শান্তির কথা বললে জেলে যেতে হয়, কেউ গণহত্যার কথা বললে তাঁকে সামান্য শাস্তি দিয়ে ছেড়ে দেওয়া হয়। দেশে চরম দ্বিচারিতা চলছে।’  প্রবীণ অভিনেতা এমনটা বলে বসেন এনডিটিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে। এমনকী সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়েও বোমা ফাটান।

এর জেরেই চটেছেন ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী। নাসিরুদ্দিন শাহকে পালটা একহাত নেন বিবেক। ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালকের বক্তব্য, ‘সত্যি তো ভারতে কাশ্মীরি হিন্দু পন্ডিতদের গণহত্যার কথা বললে হেনস্তার মুখে পড়তে হয়, হুমকি আসে’। এনডিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে বিবেকের ছবির সমালোচনা করে নাসিরুদ্দিন শাহ বলেন, ‘কাশ্মীর ফাইলসে যা দেখানো হয়েছে তা কাশ্মীরি হিন্দুদের দুর্দশার মনগড়া কাহিনি’। কাশ্মীরি পণ্ডিতদের পুর্নবাসন এবং সুরক্ষা নিশ্চিত না করে সরকার কেন এই ছবিকে প্রমোট করছে সেই নিয়েও প্রশ্ন তোলেন নাসিরুদ্দিন শাহ, এর জেরেই টুইটারে অভিনেতাকে চাচাঁছোলা ভাষায় আক্রমণ করেন বিবেক অগ্নিহোত্রী। 

শাসকদলের মদতেই দেশে ছড়াচ্ছে সাম্প্রদায়িকতার বিষবাষ্প, এই মামলায় চুপ সরকার। মোদীর নীরবতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। এই মামলায় মোদীর হস্তক্ষেপ দাবি করেন তিনি। নবি হজরত মহম্মদকে নিয়ে বিজেপির বহিষ্কৃত মুখমাত্র নূপূর শর্মার মন্তব্য়ের জেরে তোলপাড় মুসলিম বিশ্ব। ভারতের সঙ্গে মজবুত সম্পর্ক রয়েছে যে সকল দেশের তারাও এই মামলায় কঠোর অবস্থান গ্রহণ করেছে। পয়গম্বরকে নিয়ে কুকথা বলায় আন্তর্জাতিক মহলে মুখ পুড়েছে ভারতের, অথচ ‘নূপুরদের কথার সঙ্গে সরকারের কোনও সম্পর্ক নেই’, এইটুকু বলেই দায় ঝেরে ফেলতে চেয়েছে সরকার। পাশাপাশি দলের তরফে সাসপেন্ড করা হয়েছে নবীন জিন্দালকে, আজীবনের মতো বহিষ্কৃত নূপূর শর্মা। তবে এটা যথেষ্ট নয়, মনে করেন নাসিরুদ্দিন শাহ। তিনি বলেন, ‘এটা অনেক দেরিতে নেওয়া নগণ্য পদক্ষেপ। ওই মন্তব্যের পর প্রায় এক সপ্তাহ এ নিয়ে মুখই খোলেনি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এ বিষয়ে দ্রুত হস্তক্ষেপ করা উচিত বলেই আমার মনে হয়’। 

এই ধরণের বিদ্বেষমূলক মন্তব্য আবারও কারুর মুখ থেকে বার হলেও হয়রান হবেন না প্রবীণ অভিনেতা, জানান তিনি। বলেন, ‘আমি আবেদন করব, প্রধানমন্ত্রী যেন ওই সব ঘৃণাভাষীদের খানিক সৎ বুদ্ধি দেন। হরিদ্বারের ধর্ম সংসদে যা বলা হয়েছে, সেটা যদি মোদীজিরও মত হয়, তিনি সেটাই বলুন। যদি তা নয়, সেটাও বলুন।’ হরিদ্বারে ধর্ম সংসদ থেকে মাস কয়েক আগেই সংখ্যালঘুদের গণহত্যার ডাক দেওয়া হয়েছিল। সেই বিতর্কিত বক্তব্যের দিকেই ইশারা করেন নাসিরুদ্দিন শাহ। 

নূপূর শর্মাকে ঘিরে যখন এত বিতর্ক তখন নূপূরের পাশে দাঁড়িয়েছেন বিবেক। এক টুইটে তিনি লেখেন, ‘ধর্মের এই যুদ্ধে ভারত হেরে যাচ্ছে ইন্ডিয়ার কাছে।’ 

 

বন্ধ করুন