বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘অশ্লীলতা ও হিংসা’ বাদ দিয়ে ছবি হোক, জাতীয় পুরস্কারের মঞ্চে আবেদন উপ-রাষ্ট্রপতির
এম ভেঙ্কাইয়া নাইডু। (PTI PHOTO.) (HT_PRINT)
এম ভেঙ্কাইয়া নাইডু। (PTI PHOTO.) (HT_PRINT)

‘অশ্লীলতা ও হিংসা’ বাদ দিয়ে ছবি হোক, জাতীয় পুরস্কারের মঞ্চে আবেদন উপ-রাষ্ট্রপতির

  • ৬৭তম জাতীয় পুরস্কারের মঞ্চে বিজেতাদের হাতে মানপত্র ও মেডেল তুলে দেন এম ভেঙ্কাইয়া নাইডু।

উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু সোমবার জাতীয় পুরস্কারের মঞ্চ থেকে সিনেমার পরিচালকদের উদ্দেশে দিলেন বিশেষ বার্তা। ‘অশ্লীলতা ও হিংসা’ বাদ দিয়ে ছবি তৈরির আবেদন রাখলেন তিনি। যা সমাজ পরিবর্তনের পাশাপাশি মানুষের চিন্তাভাবনা পরিবর্তন করতেও সক্ষম হয়। 

৬৭তম জাতীয় পুরস্কারের মঞ্চে বিজেতাদের হাতে মানপত্র ও মেডেল তুলে দেন এম ভেঙ্কাইয়া নাইডু। চলচ্চিত্র নির্মাতাদের উদ্দেশে নিজের দেওয়া বক্তব্যে তিনি বলেন, এমন বিষয় নির্বাচন করা থেকে বিরত থাকতে হবে যা সমাজের খারাপ দিককে বেশি হাইলাইট করে। বরং, এমন দিককে তুলে ধরতে হবে যা সমাজ বদল করতে পারে। 

তিনি জানান, ‘বিনোদনের পাশাপাশি সিনেমা পারে শিক্ষার আলো পৌঁছে দিতে। আর তাই সিনেমাকে শিক্ষা ও আনন্দদানের কাজেই ব্যবহার করা উচিত।’

তিনি আরও বলেন, কোনও সিনেমা একটা দেশের পরিচয়কে গোটা বিশ্বের কাছে তুলে ধরে। তাই ছবি বানানোর সময় ‘ভারতীয় সংস্কৃতি’র দিকেও খেয়াল রাখা উচিত। ফিল্ম ইন্ডাস্ট্রির কাছে এমন কিছু না করারও পরামর্শ দেন যা সমাজের ‘সংস্কৃতি, শিক্ষা, চিরাচরিত প্রথা-র বিরোধি হয়ে দাঁড়ায়’। 

তাঁর মতে একটা ভালো ছবি মন ও মাথা দুটোর ওপরেই প্রভাব ফেলে। তাই সিনেমা তৈরির সময় পরিচালকদের আরও বেশি করে সজাগ থাকতে হবে। নিজেদের সিনেমা বানানোর কাজ যাতে অভিনেতা থেকে প্রযোজক সবাই সমাজ ও দেশের মঙ্গলের জন্য করে, সেদিকে খেয়াল রাখতে হবে।

বন্ধ করুন