বাংলা নিউজ > বায়োস্কোপ > থেমে গেলে সুরের ঝংকার, করোনা কেড়ে নিল ডেরেক জুলিয়েন-এর প্রাণ
ডেরেক জুলিয়েন
ডেরেক জুলিয়েন

থেমে গেলে সুরের ঝংকার, করোনা কেড়ে নিল ডেরেক জুলিয়েন-এর প্রাণ

  • ৭০ বছর বয়সে করোনার জেরে প্রাণ হারালেন দেশের অন্যতম জনপ্রিয় গিটারিস্ট ডেরেক জুলিয়েন। 

করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারালেন জনপ্রিয় সংগীত শিল্পী ডেরেক জুলিয়েন। পাশ্চাত্য সংগীতকে এদেশে জনপ্রিয় করে তোলবার পিছনে পুনের এই গিটারিস্টের অবদান অনস্বীকার্য। তবে রবিবার থেমে গেল ডেরেক জুলিয়েনের সুরের ঝংকার। গত কয়েকদিন ধরেই কোভিড সংক্রমণের জেরে ভুগছিলেন ৭০ বছর বয়সী এই শিল্পী। ভারতের অন্যতম সেরা ব্লুজ জঁরের এই সংগীত শিল্পী কোভিড পজিটিভ হওয়ার দরুণ পুনের জাহাঙ্গীর হাসপাতালে ভর্তি হয়েছিলেন এপ্রিলের শুরুতেই। এরপর দ্রুত তাঁর অবস্থার অবনতি হয়, গত কয়েক সপ্তাহ ধরে আইসিইউতে ছিলেন ডেরেক জুলিয়েন। 

চিকিত্সার খরচ বইতে না পারবার জেরে পরিবারের তরফে আর্থিক সাহায্যের আর্জিও রাখা হয়েছিল জুলিয়েনের বিমুগ্ধ শ্রোতা-দর্শকদের কাছে।এই সিনিয়ার গিটারিস্টকে আর্থিক সাহায্যের জন্য গত ১২ এপ্রিল গোয়ায় একটি ছোট্ট সংগীত কনসার্টেরও আয়োজন করা হয়েছিল। কাজে এল না হাজারো অনুরাগীর প্রার্থনা না-ফেরার দেশে চলে গেলেন ডেরেক জুলিয়েন।

মাত্র ১৭ বছর বয়স থেকে পেশাদার ভাবে গিটার বাজিয়েছেন ডেরেক জুলিয়েন, তাঁর জন্ম ও কৈশোর মুম্বইতে কাটলেও পরবর্তীতে পুনেতে বসবাস শুরু করেন তিনি। রক, ব্লুজ,জ্যাজ, ফিউসন,পপ- সব জঁর মিউজিক স্টেজে পারফর্ম করেছেন তিনি, যদিও ব্লুজ মিউজিকের জন্যই পাশ্চত্য সংগীত প্রেমীদের মনে আলাদা জায়গা করে নিয়েছেন শিল্পী। 

ওয়াটারফ্রন্ট ব্যান্ডের অংশ ছিলেন জুলিয়েন। ১৯৭৩ সালে প্রথম ভারতীয় ব্যান্ড হিসাবে ইউরোপ ট্যুর করেছিল ওয়াটারফ্রন্ট। 

বন্ধ করুন