বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘ডিম আগে না মুরগি আগে’, ধাঁধাঁর সঠিক জবাব বলে দিলেন সৌরভ দাদাগিরিতে!
ডিম আগে না মুরগি, সঠিক জবাব বলে দিলেন সৌরভ দাদাগিরিতে। 

‘ডিম আগে না মুরগি আগে’, ধাঁধাঁর সঠিক জবাব বলে দিলেন সৌরভ দাদাগিরিতে!

  • দাদারিরির পুরনো এপিসোড ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দাদা সৌরভ বলে দিলেন, ‘ডিম আগে না মুরগি’র সঠিক জবাব কী হবে। 

কেউ না কেউ নিশ্চয়ই আপনাকে এর আগে প্রশ্ন করেছে ‘ডিম আগে না মুরগি আগে’! আর আপনি কিছুতেই ভেবে বের করতে পারেননি এই ধাঁধার সঠিক জবাব কী হবে। কারণ মুরগি না এলে ডিম কোথা থেকে আসবে, আর ডিম না থাকলে মুরগিই বা কোথা থেকে আসবে। তবে, সঠিক উত্তর কী হবে এবার তা বাতলে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় ‘দাদাগিরি’র মঞ্চে।

‘দাদাগিরি’র একটা পুরনো এপিসোড ভাইরাল হয়েছে সম্প্রতি। যেখানে দেখা গিয়েছে সেটে হাজির বিশ্বনাথ বসু, জয়জিৎ বন্দ্যোপাধ্যায়, সুদীপা চক্রবর্তী। আর বিশ্বনাথকেই দাদা প্রশ্ন করেন, ‘ডিম আগে না মুরগি’? সেই জবাব দিতে পারেননি বিশ্বনাথ। তিনি ভেবেছিলেন প্রশ্নের আগে যেহেতু মুরগির আগে ডিম লেখা আছে, সেটাই হবে সঠিক জবাব। কিন্তু সৌরভ বুঝিয়ে দেন, সঠিক উত্তর ‘ডিম’। কারণ, প্রশ্নে কোথাও বলা হয়নি মুরগির ডিমের কথাই বলা হচ্ছে। আর আমাদের ইতিহাস বলে, প্রথম ডাইনোসরের ডিম পাওয়া গিয়েছিল। আর ওটাই ছিল পৃথিবীর প্রথম প্রাণী। তাই উত্তরটা ‘ডিম’ই হবে। আরও পড়ুন: বিয়ের পর ডোনাকে নিয়ে রাজস্থান গিয়ে দু' রাত ঘুমোননি সৌরভ, কারণ জানালেন দাদাগিরিতে

প্রসঙ্গত, ইংল্যান্ডের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক দীর্ঘদিন ধরেই এই বিষয়টি নিয়ে গবেষণা করছিলেন। তাঁরা বলছেন মুরগির ডিমের খোলায় এক বিশেষ ধরনের প্রোটিন থাকে। এই প্রোটিনটির নাম Ovocleidin, এটি ছাড়া ডিমের খোলা তৈরি হবে না। আর এই প্রোটিনটি শুধুমাত্র মুরগির জরায়ুতেই তৈরি হয়। এখন মুরগি যদি আগে না আসত, তাহলে এই বিশেষ প্রোটিনটিও তৈরি হত না। ফলে আসত না ডিমও।

বন্ধ করুন