বাংলা নিউজ > বায়োস্কোপ > Naatu Naatu: জেলেনস্কির বাড়ির সামনে শুট করা 'নাটু নাটু' পেল গোল্ডেন গ্লোবস, শব্দটির বাংলা অর্থ জানেন?

Naatu Naatu: জেলেনস্কির বাড়ির সামনে শুট করা 'নাটু নাটু' পেল গোল্ডেন গ্লোবস, শব্দটির বাংলা অর্থ জানেন?

সেরা সঙ্গীত বিভাগে গোল্ডেন গ্লোবস জিতল রাজামৌলির ছবির গান

Natu Natu: ‘নাটু নাটু’র জয়গান গ্লোন্ডেন গ্লোবসের মঞ্চে, রামচরণ-জুনিয়র এনটিআরের সঙ্গে এই গানের তালে নাচছে গোটা দেশ। কিন্তু জানেন কি তেলুগু শব্দ ‘নাটু’র অর্থ? 

রাজামৌলির ছবির হাত ধরে বিশ্বমঞ্চে সমাদৃত ভারত। বুধবার (ভারতীয় সময়ানুসারে) গোল্ডেন গ্লোবস পুরস্কারে আসরে সেরা ছবির গান নির্বাচিত হল নাটু নাটু'। গত বছর গোটা দেশের বক্স অফিস কাঁপানো ছবি ‘আরআরআর'-এর এই গানের তালে আগেই নেচেছে গোটা দেশ। এবার সেই ম্যাজিকে বুঁদ গোটা বিশ্ব। টেলর সুইফ্ট ,লেডি গাগা, রিহানাদের টেক্কা দিয়ে এদিন সেরা মৌলিক গানের পুরস্কার জিতে নিল এম এম কিরাবাণী, কালা ভৈরব, এবং রাহুল সিপলিগঞ্জের গান।

এই জয় নিয়ে আবেগে ভাসছে গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শাহরুখ খান, এ আর রহমান- ‘আরআরআর’ টিমকে শুভেচ্ছা জানিয়েছেন সকলে। শাহরুখ তো জানিয়েছেন, ‘নাটু নাটু’তে নাচছেন তিনি। যে ‘নাটু’ নিয়ে চারিদিকে এত চর্চা ভেবে দেখেছেন সেই শব্দের অর্থ কী? তেলুগু গানটি লিখেছিলেন চন্দ্র বোস। তেলুগু শব্দ ‘নাটু’র অর্থ হল ‘অমার্জিত’, ‘এবড়ো-খেবড়ো’ বা ‘রুক্ষ’। ‘নাটু’ বলতে অনেক সময় ‘গ্রামাঞ্চলের বাসিন্দা’ও বোঝানো হয়।

‘আরআরআর’ ছবিতে এই গানে জুনিয়র এনটিআর এবং রামচরণকে ফাটিয়ে নাচতে দেখা গিয়েছে এই গানে। ছবির দৃশ্যায়নে দেখা গিয়েছে কেমনভাবে গ্রামের দুই ছেলেকে ব্রিটিশ অফিসারের কাছে লাঞ্ছনার শিকার হয়, তাঁদের ‘বর্বর’, ‘অসভ্য়’ বলে দেগে দেওয়া হয়। এরপরই সপাট জবাব দিতে, নিজেদের লোকগানকে সবার সামনে পেশ করে মন জিতে নেয়।

ছবির মুক্তির সময় এই গান সম্পর্কে পরিচালক রাজামৌলি এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, জনগণের মন জয় করবে এমন একটা এন্টারটেনমেন্টের রসদে ভরপুর গান শ্যুট করতে চেয়েছিলেন তিনি।যার প্রাণকেন্দ্র হবে দুই হিরো রামচরণ ও জুনিয়র এনটিআর। ব্রিটিশ সংস্কৃতির সঙ্গে বৈপরীত্য বজায় রেখে নিজেদের গ্রাম্য সংস্কৃতিকে সেই গানে তুলে ধরতে চেয়েছিলেন পরিচালক-তারই প্রতিফলন ‘নাটু নাটু’।

আরও পড়ুন-RRR টিমের হয়ে গোল্ডেন গ্লোব নিতে মঞ্চে উঠে আবেগে ভাসলেন কিরাবাণী, দেখুন ভিডিয়োয়

এই গানের আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, বর্তমানে যুদ্ধবিধস্ত ইউক্রেনে এই গানের শ্যুটিং হয়েছে। তাও আবার সে দেশের প্রেসিন্ডেন্ট ভলোদিমির জেলনস্কির বাড়ির (মারিনস্কি প্যালেস হাউস) সামনে, যা ইউক্রেনের পার্লামেন্টের খুব কাছে অবস্থিত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর মাস কয়েক আগেই শ্যুট করা হয়েছিল এই গান। পরিচালক রাজামৌলি জানিয়েছেন, জেলনস্কি নিজে একজন অভিনেতা ছিলেন, তাই খুব সহজেই আরআরআ টিমকে তাঁর বাড়ির সামনে শ্যুটিং-এর অনুমতি দেন তিনি।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন