বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘অস্কার পেলে কোথায় রাখবেন?’, জবাবে যা বলেছিলেন প্রয়াত অভিনেতা ইরফান খান
ইরফান খান  (টুইটার)
ইরফান খান  (টুইটার)

‘অস্কার পেলে কোথায় রাখবেন?’, জবাবে যা বলেছিলেন প্রয়াত অভিনেতা ইরফান খান

  • বাফটার পর অস্কারের মঞ্চেও স্মরণ করা হয় বিশ্ব চলচ্চিত্রে ইরফান খানের অবদান।

৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে শ্রদ্ধার্ঘ জানানো হয় প্রয়াত অভিনেতা ইরফান খানকে। তাঁর ‘স্লাম ডগ মিলিয়নার’ ও ‘লাইফ অব পাই’ ছবি অনেক বিভাগে অস্কার জিতেছিল। স্মরণ করা হয় আমেরিকান তারকা চ্যাডউইক বোসম্যান ও ব্রিটিশ অভিনেতা শন কনারি, ভানু আথিয়া সহ বহু বিশিষ্টদের। প্রয়াতদের প্রতি সম্মান জানাতে মঞ্চে আসেন মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট।

আপনি কি জানেন, একবার ইরফানকে প্রশ্ন করা হয়েছিল, যদি তিনি অস্কার জেতেন তবে সেটাকে কোথায় রাখবেন? ২০১৭ সালে মুম্বইয়ের নতুন অ্যাপার্টমেন্ট সম্পর্কে বলতে গিয়ে অভিনেতা জানিয়েছিলেন, তিনি অস্কার বিজয়ী হলে ‘সেটা বাড়িতে নিজের জায়গা খুঁজে নেবে’।

অভিনেতা জানিয়েছিলেন ‘অনেক ধরণের পুরস্কার অনেক ছোট হতে পারে, কিন্তু ঐ... ঐ একটা পুরস্কার সব কিছু বদলে দিতে পারে; একজন অভিনেতার প্রতিটা পছন্দ আরো গুরুত্ব পেতে থাকে’। তিনি আরো বলেন, ‘আমি জানি ওটাকে আমি বাথরুমে রাখতে পারব না.... এটি যদি কখনও আসে তবে এটা নিজের জায়গা নিয়ে আসবে। তাঁর নিজস্ব জায়গা খুঁজে নেবে’।

অস্কার নমিনেটেড ছবি ‘সালাম বম্বে’ দিয়ে অভিনয়ে ডেবিউ করেন ইরফান খান। স্লামডগ মিলিয়নার যে জন্য মনোনীত হয়েছিল, সেখানে ১০ অ্যাকাডেমি পুরস্কারের মধ্যে ৮টি পুরস্কার জিতেছে, এমনকি সেরা ছবি এবং সেরা পরিচালকের বিভাগেও জিতেছে। ‘লাইফ অব পাই’ অস্কারের ১১টা বিভাগের মধ্যে সেরা ছবি, সেরা সংগৃহীত স্ক্রিন প্লে, আরো চারটে পুরস্কার এবং সেরা পরিচালক হিসেবে অ্যাং লি পুরস্কার জিতেছেন।

ইরফান অভিনীত শেষ ছবি ‘আংরেজি মিডিয়াম’, এপ্রিল ২০২০ অভিনেতার মৃত্যুর মাত্র সপ্তাহ খানেক আগে মুক্তি পায় সেই ছবি। গত বছর ২৯শে এপ্রিল মারা যান ইরফান খান। নিউরোএন্ডোক্রাইন টিউমারের সঙ্গে দু বছর লড়াই করে না ফেরার দেশে চলে যান অভিনেতা।

বন্ধ করুন