বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘সেরা টুকলি সম্মান’ অনু মালিককে দিয়ে গিয়েছিলেন নুসরত ফতেহ আলি খান, দেখুন ভিডয়
নুসরত ফতেহ আলি খানের গানের থেকে ‘অনুপ্রাণিত’ হয়ে গান তৈরি করেছেন অনু মালিক অনেক।

‘সেরা টুকলি সম্মান’ অনু মালিককে দিয়ে গিয়েছিলেন নুসরত ফতেহ আলি খান, দেখুন ভিডয়

পাকিস্তানের গায়ক নুসরত ফতেহ আলি খানের গানের আদলে বলিউডে বহু পরিচালক গান বেঁধেছেন। যার মধ্যে কিছু তো ব্লকাবাস্টারও হয়েছিল!

কিংবদন্তি পাকিস্তানি গায়ক, প্রয়াত নুসরত ফতেহ আলি খান একবার বলিউডের ‘গান টোকা’ নিয়ে মুখ খুলেছিলেন। তাঁর গান থেকে অনুপ্রাণিত হয়ে বানানো বলিউডের জনপ্রিয়া কিছু গান ও সেই গানের সুরকারদের উপর ক্ষোভ উগড়ে দিয়েছিলেন তিনি সেইসময়। ‘শহেনশাহ-এ-কাওয়ালি’ হিসেবে পরিচিত নুসরত সেইসময় জানিয়েছিলেন বলিউডের দুই সুরকার অনু মালিক ও বিজু শাহরা তাঁর গানের নকল ‘খুব সুন্দরভাবে করেছেন’।

বলিউডে হাতে গোনা কাজ করেছেন নুসরত ফতেহ আলি খান। কিন্তু বলিউডের বহু গানে তাঁর সুরের আদল মেলে। আর এসবই হয়েছে ‘অনুপ্রেরণা’র কল্যাণে। নব্বইয়ের দশকের প্রথমে তাঁর গান থেকে অনুপ্রাণিত হয়ে গান বেঁধেছেন বহু ভারতীয় সুরকার। যার মধ্যে কিছু তো আবার ব্লকবাস্টার হিট হয়।

বলিউড ডিরেক্ট নামের একটি ইনস্টা অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছেন নুসরত খানের সেই পুরনো সাক্ষাৎকার। যেখানে তিনি জানান ভিজু শাহ আর অনু মালিকের হাতে তুলে দেওয়া যেতে পারে ‘দ্য বেস্ট কপি অ্যাওয়ার্ড’। তবে খুব নরমভাবেই সেই সময় সাংবাদিকের প্রশ্নের উত্তর দিতে দেখা গিয়েছিল তাঁকে। আর তাঁর এই কথা বলার স্টাইলই মন কেড়ে নিয়েছে সকলের।

আরও পড়ুন: স্নিগ্ধজিতের পিলে চমকে দিলেন অনু মালিক, গান শুনেই রেগে বেরিয়ে গেলেন স্টেজ থেক

কমেন্ট বক্সে এক ব্যক্তি লিখেছেন, ‘ভালো মনের মানুষ না হলে টোকার মধ্যেও ভালো খুঁজে বের করা সম্ভব হয় না’। আরেকজন লিখেছেন, ‘গানের দুনিয়ায় রত্ন ছেড়ে গিয়েছেন তিনি, যা সারাজীবন আমরা উপভোগ করতে পারব।’

জন্ম ১৯৪৮ সালে। ১৬ অগস্ট, ১৯৯৭ সালে হার্ট অ্যাটাকে মারা যান নুসরত মাত্র ৪৮ বছর বয়সে। তাঁর ভাইপো রাহাত ফতেহ আলি খান ভারত ও পাকিস্তানেই সমান বিখ্যাত।

 

 

বন্ধ করুন