অ্যান্ড দ্য অস্কার গোজ টু...  (AFP)
অ্যান্ড দ্য অস্কার গোজ টু... (AFP)

অস্কার ২০২০: জোয়াকিম ফিনিক্সের অস্কার বাঁধা!সম্ভাব্য বিজয়ী তালিকায় আর কারা?

অপেক্ষা আর কয়েকঘন্টার। কাউন্ট ডাউন শুরু হয়ে গিয়েছে। কারা পাচ্ছেন এই বছর বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার। দেখুন সম্ভাব্য বিজয়ীদের তালিকা।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসর বসছে সোমবার। সেজে উঠলে লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটার। চলছে শেষ মুহূর্তের ব্যস্ততা। কার হাতে উঠবে অস্কারের সোনালি ট্রফি সেই দিকেই নজর গোটা বিশ্বের। এই বছরের অস্কারের বিজয়ী তালিকায় সকলেরই শ্বেতাঙ্গ হওয়ার একটা সম্ভাবনা থেকে যাচ্ছে, যা #OscarsSoWhite বিতর্ককে নিঃসন্দেহে উস্কে দিচ্ছে। ১১ নমিনেশনের সঙ্গে অস্কারের দৌড়ে সবার আগে রয়েছে জোকার। ১০টি করে নমিনেশনের সঙ্গে দু নম্বরে রয়েছে আইরিশম্যান, ওয়ান্স আপঅন এ টাইম ইন মুম্বই এবং 1917।

এ বছর অস্কারের নমিনেশনের ডার্ক হর্স কোরিয়ান ছবি প্যারাসাইট। তাবড় তাবড় হলিউড ছবি ও তারকাদের ঘুম কেড়েছে এই ছবি। দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সের ৮০০০ জন সদস্যের ভোটের ভিত্তিতে সেরার হাতে উঠবে পুরস্কার। গত বছরের মতো এবছরও অস্কারের কোনও সঞ্চালক থাকছেন না।

কার হাতে উঠবে অস্কার?

সেরা ছবি:

নমিনেশন: ফর্ড ভি ফেরারি, দ্য আইরিশম্যান, জোজো ব়্যাবিট, জোকার, লিটিল ওমেন, ম্যারেজ স্টোরি, 1917, ওয়ান্স আপঅন এ টাইম.. ইন হলিউড, প্যারাসাইট

সম্ভাব্য বিজয়ী- 1917

প্রাথমিকভাবে অস্কারের সেরা ছবির দৌড়ে সবার আগে ছিল পরিচালক মার্টিন স্করসেসি-র ‘দ্য আইরিশম্যান’ । এই এপিক ক্রাইম ছবি যার মুখ্য চরিত্রে রয়েছেন রবার্ট ডি নিরো, আল প্যাচিনো এবং জো পেসি। তবে বাফটা ও গোল্ডন গ্লোবে সেরা ছবির পুরস্কার জিতে অস্কারের দৌড়ে সবার আগে পৌঁছে গিয়েছে স্যাম মেন্ডিসের 1917। প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি এই ওয়ার ফিল্ম। এই বিভাগের ডার্ক হর্স নিঃসন্দেহে দক্ষিণ কোরিয়ার ছবি প্যারাসাইট।

সেরা পরিচালক:

নমিনেশন: মার্টিন স্কোরসেসে (দ্য আইরিশম্যান), টোড ফিলিপস (জোকার), স্যাম মেন্ডিস (১৯১৭), কুয়েন্টিন ট্যারান্টিনো (ওয়ান্স আপঅন এ টাইম.. ইন হলিউড), বং জুন হো (প্যারাসাইট)

সম্ভাব্য বিজয়ী- স্যাম মেন্ডিস

সেরা ছবির পাশাপাশি সেরা পরিচালকের পুরস্কারটিও ঘরে নিয়ে যাবেন ব্রিটিশ পরিচালক স্যাম মেন্ডিস, এমনটাই জল্পনা। বাফটা, গোল্ডেন গ্লোবে আগেই সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন 1917-র পরিচালক।

সেরা অভিনেতা:

অ্যান্টোনিও ব্যান্ডেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডি ক্যাপ্রিও( ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারেজ স্টোরি), জোয়াকিম ফিনিক্স (জোকার), জোনাথান প্রাইস (দ্য টু পোপস)

সম্ভাব্য বিজয়ী- জোয়াকিম ফিনিক্স

খুব বড় অঘটন বা বলা ভালো দুর্ঘটনা না ঘটলে অস্কারের মঞ্চে সেরা অভিনেতার পুরস্কার জিতছেন জোয়াকিম ফিনিক্স। জোকার ছবিতে অনবদ্য পারফরম্যান্সের সুবাদে অস্কারের সোনালি লেডি ফিনিক্সের হাতে উঠবেই এটা কার্যত নিশ্চিত।

সেরা অভিনেত্রী:

সিন্থিয়া এরিভো(হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারেজ স্টোরি), সোইর্স রোনান (লিটল উইমেন), শার্লিজ থেরন (বোম্বশেল), রেনে জেলওয়েগার( জুডি)

সম্ভাব্য বিজয়ী- রেনে জেলওয়েগার( জুডি)

গোল্ডেন গ্লোব, বাফটা, স্যাগ- জুডিতে দুরন্ত প্রদর্শনের জন্য প্রত্যেক পুরস্কার মঞ্চেই সেরার অভিনেত্রী নির্বাচিত হয়েছেন রেনে। অস্কারের মঞ্চেও তেমনই সম্ভাবনা। তবে এই বিভাগে রেনেকে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখে ফেলবেন স্কারলেট জোহানসন। ম্যারেজ স্টোরি ছবিতে স্কারলেটের মনছোঁয়া পারফরম্যান্স লড়াইয়ে রাখছে তাঁকেও।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র:

কোরপাস ক্রিস্টি, হানিল্যান্ড, পেইন অ্যান্ড গ্লোরি, প্যারাসাইট, লা মিজারেবলস

সম্ভাব্য বিজয়ী-প্যারাসাইট

প্যারাসাইটে মাটির গল্প বলেছেন পরিচালক। স্থান-কাল-পাত্র ভেদে উচ্চবিত্ত-নিম্মবিত্তের যে বিভেদ রেখা যা খুব স্পষ্টভাবে তুলে ধরেছেন বং জুন হো।

সেরা সহ অভিনেত্রী:

সম্ভাব্য বিজয়ী- লরা ডেরেন (ম্যারেজ স্টোরি)

ম্যারেজ স্টোরির জন্য লরা ডেরেনের হাতেই উঠবে সেরা সহ অভিনেত্রীর পুরস্কার এই সম্ভাবনা প্রবল। প্রসঙ্গত সেরা অভিনেত্রীর পাশাপাশি সেরা সহ অভিনেত্রীর বিভাগেও মনোনয়ন পেয়েছেন স্কারলেট জোহানসন। এই বিভাগে জোজো ব়্যাবিট ছবির জন্য সহ অভিনেত্রী হিসাবে মনোনীত স্কারলেট।

সেরা সহ অভিনেতা:

সম্ভাব্য বিজয়ী- ব্র্যাড পিট (ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড)

সহ অভিনেতা হিসাবে এটা নিঃসন্দেহে ব্র্যাড পিটের বছর বলা যায়। লিওনার্দোকে খালি হাতে ফিরতে হলেও অন্য সব অ্যাওয়ার্ড সেরেমানিতে সেরা সহ অভিনেতার পুরস্কার পেয়েছেন পিট। তবে অবশেষে অস্কার খরা কাটবে অভিনেতার? এর আগে সাতবার নমিনেশন পেলেও পিটের ঝুলি খালি থেকেছে। তবে এবার তেমনটা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

এক নজরে অনান্য বিভাগের সম্ভাব্য বিজয়ীরা-

সেরা মৌলিক চিত্রনাট্য- প্যারাসাইট

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য- জোজো ব়্যাবিট

সেরা তথ্যচিত্র (ফিচার)- আমেরিকান ফ্যাক্টরি

সেরা অ্যানিমেটেড ফিচার- কালাউস

সেরা অরিজিন্যাল গান- লাভ মি এগেন (রকেটম্যান)

সেরা অরিজিন্যাল স্কোর- 1917

সেরা সিনেমাটোগ্রাফি-1917

সেরা কস্টিউম ডিজাইন-লিটিল ওমেন

সেরা মেক আপ ও হেয়ার স্টাইলিং- বম্বশেল

সেরা সাউন্ড মিক্সিং-1917

সেরা সাউন্ড এডিটিং-1917

সেরা এডিটিং- ফর্ড ভি ফেরারি

সেরা প্রোডাকশন ডিজাইন- ওয়ান্স আপ অন এ টাইম ইন হলিউড

সেরা ভিস্যুয়াল এফেক্ট- দ্য লায়ন কিং


বন্ধ করুন