বাংলা নিউজ > বায়োস্কোপ > 'ওঁকে একাই গাইতে দাও',কিশোরের সঙ্গে গান গাওয়া বন্ধ করে দিয়েছিলেন লতা! কেন জানেন?
লতা-কিশোর। (ছবি সৌজন্যে - টুইটার)

'ওঁকে একাই গাইতে দাও',কিশোরের সঙ্গে গান গাওয়া বন্ধ করে দিয়েছিলেন লতা! কেন জানেন?

  • কিশোরকুমার চলে গিয়েছিলেন আশির দশকে। রবিবার প্রয়াত হয়েছেন সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।

কিশোরকুমার চলে গিয়েছিলেন আশির দশকে। রবিবার প্রয়াত হয়েছেন সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। ভারতীয় ছবির ইতিহাসে সেরা গায়ক-গায়িকার জুটি হিসেবে তর্কাতীতভাবেই উঠে আসবে লতা মঙ্গেশকর এবং কিশোর কুমারের নাম। কিন্তু বাস্তবে তাঁদের সম্পর্কটা বলা যেতে পারে বেশ খানিকটা অদ্ভুতই ছিল। লতা-কিশোর জুটির গান শুধু ভারতেই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা তাঁদের ভক্তদের মধ্যে অসম্ভব জনপ্রিয়। আজও। দূরদর্শনের সুবাদে কিশোর কুমারের একমাত্র দেওয়া সাক্ষাৎকার নিয়েছিলেন লতা স্বয়ং!

প্রথমবার কিশোর কুমারকে দেখে লতা ভেবেছিলেন, 'কিশোরদা' তাঁকে অনুসরণ করে পিছন পিছন আসছেন। সংগীত পরিচালক ক্ষেমচন্দ প্রকাশকে কিশোরের ব্যাপারে নালিশ করেছিলেন। পরে অবশ্য ব্যাপারটা খোলসা হওয়ার পর সেইদিনই নিজেদের কেরিয়ারে পরস্পরের সঙ্গে প্রথম ডুয়েট গান গেয়েছিলেন কিশোর-লতা। নিজের জীবদ্দশায় প্রতি বছর রাখীবন্ধনের দিন লতার বাড়িতে যেতেন কিশোর। তবে জানেন কি একটা সময়ের পর কিশোরের সঙ্গে গান গাওয়া বন্ধ করে দিয়েছিলেন লতা মঙ্গেশকর এবং আশা ভোঁসলে দু'জনেই!

'দ্য কপিল শর্মা শো-এর অতিথি হিসেবে হাজির হয়ে এই প্রসঙ্গে বিখ্যাত গীতিকার সমীর অঞ্জন জানিয়েছিলেন কেন লতা-আশা তাঁদের 'কিশোরদা'-র সঙ্গে গান গাওয়ার ব্যাপারে পাঁচিল তুলেছিল। তাঁর কথায়, 'লতাজি নিজে আমাকে একবার বলেছিলেন যে একটা সময়ের পর তিনি কিশোর কুমারের সঙ্গে ডুয়েট গাওয়া বন্ধ করে দিয়েছিলেন। বলেছিলেন গান রেকর্ডিংয়ের আগে কিশোরদা এত গল্প-আড্ডা মারতেন যে তাতে না যোগ দিয়ে থাকতে পারতেন না লতাজি। কথার সঙ্গে ভাগ হতো হাসাহাসিও। শেষমেশ রেকর্ডিংয়ের সময় দেখা যেত লতাজির গলা ব্যাথা করছে কিংবা ক্লান্ত বোধ করছেন তিনি। অন্যদিকে দিব্যি হাসতে, হাসতে নিজের গানের রেকর্ডিং সেরে বেরিয়ে যেতেন কিশোরদা। এই দেখে একটা সময়ের পর লতা মঙ্গেশকর ঠিক করলেন আর কিশোরের সঙ্গে গাইবেন না তিনি।' বক্তব্যে শেষে সমীর অঞ্জন-এর সংযোজন, ' কিশোরদের উদ্দেশে লতাজি বলেছিলেন, ওঁকে একাই গাইতে দাও। আমি আর গান গাইব না ওঁর সঙ্গে।'

বন্ধ করুন