বাংলা নিউজ > বায়োস্কোপ > কেন 'অক্ষয়' নাম বেছেছিলেন রাজীব হরি ওম ভাটিয়া? কারণ শুনলে অবাক হবেন!
রাজীব হরি ওম ভাটিয়া ছেড়ে নিজেই নিজের নাম বেছে নিয়েছিলেন 'অক্ষয়'। (ছবি সৌজন্যে - ইউটিউব)
রাজীব হরি ওম ভাটিয়া ছেড়ে নিজেই নিজের নাম বেছে নিয়েছিলেন 'অক্ষয়'। (ছবি সৌজন্যে - ইউটিউব)

কেন 'অক্ষয়' নাম বেছেছিলেন রাজীব হরি ওম ভাটিয়া? কারণ শুনলে অবাক হবেন!

  • তাঁর আসল নাম রাজীব হরি ওম ভাটিয়া। কিন্তু আসমুদ্রহিমাচল ভারত তাঁকে চেনে অক্ষয় কুমার নামেই।কেন সব নাম ছেড়ে অক্ষয় নামটি বেছে নিলেন প্রথম সারির এই বলি-অভিনেতা?

তাঁর আসল নাম রাজীব হরি ওম ভাটিয়া। কিন্তু আসমুদ্রহিমাচল ভারত তাঁকে চেনে অক্ষয় কুমার নামেই। বৃহস্পতিবার ৯ সেপ্টেম্বর ৫৪ বছরে পা দিলেন এই জনপ্রিয় বলি-তারকা। স্ক্রিনে তাঁর অভিনয় এবং দুর্ধর্ষ অ্যাকশনের মাধ্যমে বছরের পর বছর ধরে যে অক্ষয় কীর্তি তিনি গড়ে তুলেছেন, তাতে যে এই নাম তাঁর ব্যক্তিত্বের সঙ্গে সবথেকে ভালো মানায় তা নিয়ে কোনও সন্দেহ নেই। তা কেন সব নাম ছেড়ে অক্ষয় নামটি বেছে নিলেন প্রথম সারির এই বলি-অভিনেতা?

হিন্দি ছবির ইতিহাসে একাধিক সূয়াপ্রস্তর রয়েছেন যাঁরা স্ক্রিন নেম হিসেবে নিজের আসল নামটি পাল্টে কিংবা ছেঁটে ফেলেছেন। এই তালিকায় সর্বপ্রথম আসবে দিলীপ কুমারের নাম। পর্দায় নায়ক হিসেবে প্রথমবার হাজির হওয়ার সময় ইউসুফ খান এর জায়গায় নিজের নাম দিলীপ কুমার হিসেবে পরিচয় দেওয়া শুরু করেছিলেন বলি-ইতিহাসের সম্ভবত সবথেকে সেরা এই অভিনেতা। এরপর রয়েছেন সলমন খান, যাঁর আসল নাম আব্দুল রশিদ সলমন সেলিম খান। শোনা যায়, অমিতাভ বচ্চনের আসল নাম ছিল নাকি ইনক্লাব!

অনেকেই জানেন না 'সৌগন্ধ' নয়, মহেশ ভাটের পরিচালনায় 'আজ' ছবির মাধ্যমে বলিউডে ডেবিউ করেছিলেন অক্ষয় কুমার। ছবিতে তাঁকে দেখা গেছিল ১০ সেকেন্ডের জন্য। একজন মার্শাল আর্ট প্রশিক্ষকের ভূমিকায় ছবিতে অভিনয় করেছিলেন বলি-তারকা। 'আজ'-এ তাঁর অভিনীত চরিত্রটির নাম ছিল অক্ষয়। এরপর রাজীবের নামটি এতটাই ভালো লেগে যায় যে নিজের স্ক্রিন-নেম হিসেবে 'অক্ষয় কুমার' নামটিকেই বেছে নিয়েছিলেন তিনি। এইভাবেই বলিউড পেয়েছিলে তাঁর 'খিলাড়ি' অক্ষয়কে।

প্রসঙ্গত, বুধবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা অক্ষয় কুমারের মা অরুণা ভাটিয়া। দীর্ঘদিন অসুস্থ থাকার পর না ফেরার দেশে চলে যান তিনি। টুইটে মৃত্যুর কোনও নির্দিষ্ট কারণ জানা না গেলেও, নিজেই টুইটারে মায়ের মৃত্যুর খবর জানিয়েছিলেন অক্ষয়।

বন্ধ করুন