বাংলা নিউজ > বায়োস্কোপ > কেন শাহরুখের সঞ্চালনায় মুখ থুবড়ে পড়েছিল 'কৌন বনেগা ক্রোড়পতি'?
'কৌন বনেগা ৩'-তে হট সিটে শাহরুখ। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস
'কৌন বনেগা ৩'-তে হট সিটে শাহরুখ। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস

কেন শাহরুখের সঞ্চালনায় মুখ থুবড়ে পড়েছিল 'কৌন বনেগা ক্রোড়পতি'?

  • সঞ্চালক হিসাবেও দুর্দান্ত সফল শাহরুখ। কিন্তু তা সত্বেও তাঁর সঞ্চালনায় 'কৌন বনেগা ক্রোড়পতি'-র তিন নম্বর সিজনের টিআরপি নেমে গেছিল অনেকটাই।কেন ফ্লপ হয়েছিল এই সিজন? মুখ খুললেন শোয়ের প্রযোজক সিদ্ধার্থ বসু।

মধ্যে পঞ্চাশেও বলিউডের অন্যতম বড় তারকার নাম শাহরুখ খান। তাঁর ছবি পরপর বক্স অফিসে ফ্লপ করলেও সেসবের আঁচ তাঁর জনপ্রিয়তায় বিন্দুমাত্র পড়েনি। হলিউড তারকাদের কাছে এখনও বলিউড মানেই 'শাহরুখ খান'। প্রসঙ্গত বড়পর্দার পাশাপাশি ছোটপর্দাতেও বিভিন্ন ফিল্মি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সঞ্চালক হিসবে তাঁর জায়গা এবং জনপ্রিয়তা একদম মগডালে। সোজা কথায়, সঞ্চালক হিসাবেও দুর্দান্ত সফল 'কিং খান'। কিন্তু তা সত্বেও শাহরুখের সঞ্চালনায় ২০০৭ সালে 'কৌন বনেগা ক্রোড়পতি'-র তিন নম্বর সিজনের টিআরপি নেমে গেছিল অনেকটাই। জনমানসে খুব একটা সফল হতে পারেনি সেই সিজন। একে 'কৌন বনেগা ক্রোড়পতি'-র মতো এতো সুপারহিট গেম শো তার ওপর শাহরুখের মতো এতো নামজাদা তারকা। তা সত্বেও কেন ফ্লপ হলো এই সিজন? আসুন জানা যাক।

 

শাহরুখ খান। ছবি সৌজন্যে -ফেসবুক
শাহরুখ খান। ছবি সৌজন্যে -ফেসবুক

তৎকালীন সময়ে বলিউড তখন শুধুই 'শাহরুখময়'। রণবীর থেকে শুরু করে বরুণ কেউই পা রাখেননি বলিপাড়ায়। এহেন পরিস্থিতিতে এই শোয়ের সঞ্চালনা করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন অমিতাভ বচ্চন। প্রস্তাব পেতেই তা লুফে নেন শাহরুখ। 'বিগ বি'-র জায়গায় হট সিটে বসেন তিনি। তাঁকে ঘিরে দর্শকদের আগ্রহ ও উত্তেজনায় ছিল চরমে। কিন্তু এত কিছু হওয়া স্বত্ব 'কৌন বনেগা ৩'-কে ভরাডুবির হাত থেকে বাঁচাতে পারেননি 'বাদশা'। সুতরাং ওই শুরু ওই শেষ। পরের সিজন থেকে অমিতাভ ছাড়া অন্য কেউ এই শোয়ের সঞ্চালকের সিটে বসেননি।

এবার এই প্রসঙ্গে মুখ খুললেন শোয়ের প্রযোজক সিদ্ধার্থ বসু। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন যে শাহরুখ নিজের ব্যক্তিত্বে ও 'বাদশাচিত' স্টাইলে এই শো-কে অন্যভাবে উপস্থাপন করেছিল দর্শকদের সামনে। তাঁর দাবি, সেই সিজন ফ্লপ করেনি মোটেই। তবে হ্যাঁ, বিরাট জনপ্রিয়ও হয়নি।' আমি নিজে ছোটপর্দায় শাহরুখকে নিয়ে তিনটি শোয়ে কাজ করেছি। অভিজ্ঞতা থেকে বলছি শাহরুখের মতো এরকম দুর্দান্ত সঞ্চালক কমই রয়েছে। এতটাই নিখুঁত ও।' সোজাসুজি জানিয়েছেন সিদ্ধার্থ বসু। তবে 'কৌন বনেগা ক্রোড়পতি'-র ওই অবস্থা হলো কেন? জবাবে তিনি বলেন এই শোয়ের ক্ষেত্রে অমিতাভ বচ্চনের যে 'ম্যাজিক' কাজ করেছে জনমানসে, তার সঙ্গে পাল্লা দেওয়া অন্য কোনও অভিনেতার পক্ষে খুবই মুশকিল। 'বিগ বি' এবং এই শো পরস্পরের সঙ্গে সম্পৃত্ত হয়ে গেছে। প্রায় সমার্থক শব্দে পরিণত হয়েছে। সেখানে এই শোয়ে শাহরুখকে বারবার অমিতাভের সঙ্গে তুলনা করেই মাপা হতো। ফলে সবমিলিয়ে দর্শকের মনে হয়তো এই গেম শোয়ের ওই সিজন সেভাবে প্রভাব ফেলতে পারেনি।

বন্ধ করুন