বাংলা নিউজ > বায়োস্কোপ > Annu Kapoor-Arundhati Roy: 'দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন অরুন্ধতী রায়', বিস্ফোরক অন্নু কাপুর
অন্নুর নিশানায় অরুন্ধুতী

Annu Kapoor-Arundhati Roy: 'দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন অরুন্ধতী রায়', বিস্ফোরক অন্নু কাপুর

  • অরুন্ধতী রায়ের বিরুদ্ধে বিস্ফোরক অভিনেতা অন্নু কাপুর। আনলেন দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ। 

চার দশকেরও বেশি সময় ধরে শোবিজ ইন্ডাস্ট্রির পরিচিত মুখ অন্নু কাপুর। যদিও অভিনেতা হওয়ার স্বপ্ন কোনওদিনই দেখেননি তিনি। অন্নু কাপুরের দাদু, ঠাকুর্দা, জেঠু-কাকারা সকলেই ছিলেন স্বাধীনতা সংগ্রামী। তাঁদের থেকে অনুপ্রেরণা নিয়েই ছাত্রজীবনে দেশসেবা করতে আগ্রহী ছিলেন অন্নু কাপুর। পড়াশোনাতে তুখোড় এই অভিনেতা দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় ৯৩% নম্বর নিয়ে উত্তীর্ণ হন। তবে বাবা-মা'র অর্থনৈতিক অবস্থা স্বচ্ছল না হওয়ায় আইএএস হওয়ার স্বপ্ন ত্যাগ করতে হয় তাকে। এরপর বাবার থিয়েটার কোম্পানির হাল ধরতে উদ্যোগী হন।

হিন্দুস্তান টাইমসের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি জানিয়েছেন আইএএস হওয়ার স্বপ্নটা বাস্তবায়িত না হলেও অভিনয়ের মাধ্যমেও দেশসেবার ভাবনা জাগিয়ে রাখতে চান তিনি, তাই অভিনেতা হিসাবে খুব বেশি সচেতন তিনি। তবে কোনওভাবেই রাজনীতিতে আসতে চান না।

তিনি জানান, ‘রাজনীতি আমার জন্য নয়। আমার মধ্যে রাজনীতিবিদ হওয়ার কোনও গুণ নেই। আমার একটা শো’তে আমি ব্যাখ্যা করছিলাম পলিটিশিয়ান-এর আসল অর্থ কী! পলি (Poly) মানে হল অনেক আর টিশিয়ান (tician)-এর অর্থ কিছু কথ্য ভাষায় দাঁড়ায় বুকে ভর দিয়ে চলা কীট (insects who crawl)। পলিটিশিয়ান অথবা বিচারব্যবস্থা এবং প্রশাসনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা হল সিস্টেম থেকে উঠে আসা। আর দুর্ভাগ্যের বিষয় হল আমাদের সিস্টেমটা দুর্নীতিতে ভরপুর, সঙ্গে রয়েছে ভাণ্ডামি। আমেরিকা, সুইজারল্যান্ড নিয়ে আমার মাথাব্যাথা নেই- তবে আমার দেশটাকে আমি খুব সিরিয়ালসি নিই, তাই আমার খারাপ লাগে'।

এরপরই বুকার প্রাইজ জয়ী লেখিকা অরুন্ধতী রায়কে আক্রমণ করেন অন্নু কাপুর। জানান, দেশকে ধোকা দিয়েছেন তিনি। ওটিটি প্ল্যাটফর্মের প্রভাব প্রসঙ্গে উঠে আসে অরুন্ধতী রায় রায়ের প্রসঙ্গ। অন্নু কাপুর জানান,'আমি ওই মহিলার নাম নিচ্ছি, ওঁনার প্রতি সম্মান রেখেই বলছি উনি দেশের বহুবার বিশ্বাসঘাতকতা করেছেন'। অন্নু কাপুর এই কারণ ব্যাখ্যা করেননি। তবে বর্তমান সময়ের অন্যতম বিতর্কিত লেখিকা অরুন্ধতী রায়।

গত আড়াই দশক ধরে দখলদার রাষ্ট্রের বিরুদ্ধে কলম চালিয়ে রাজ-রোষে পড়েছেন অরুন্ধতী। আদিবাসী, দলিত, থেকে মুসলমান-পিছিয়ে পড়া মানুষের অধিকারের দাবিতে সরব হয়েছেন। বরাবরই সরকারি আতশকাচের তলায় ‘কমিউনিস্ট’ হিসাবে পরিচিত এই লেখিকা। গেরুয়া শিবিরের বরাবর চক্ষুশূল তিনি।

প্রসঙ্গত, অন্নু কাপুরকে আগামীতে দেখা যাবে আমাজন প্রাইম ভিডিয়োর ওয়েব সিরিজ ‘ক্র্যাশ কোর্স’-এ। সিরিজ পরিচালনার দায়িত্বে রয়েছেন বিজয় মৌর্য। আগামী শুক্রবার থেকে স্ট্রিমিং শুরু সিরিজের।

 

বন্ধ করুন