বাংলা নিউজ > বায়োস্কোপ > 'আদাব' জানিয়ে সত্যজিতের হাসি কুড়িয়েছিলেন সইফ, পাশে দাঁড়িয়ে দেখেছিলেন শর্মিলা
অনুষ্ঠানে সইফের সঙ্গে সত্যজিৎ রায়কে পরিচয় করিয়ে দিচ্ছেন শর্মিলা। (ছবি সৌজন্যে- হিন্দুস্তান টাইমস)
অনুষ্ঠানে সইফের সঙ্গে সত্যজিৎ রায়কে পরিচয় করিয়ে দিচ্ছেন শর্মিলা। (ছবি সৌজন্যে- হিন্দুস্তান টাইমস)

'আদাব' জানিয়ে সত্যজিতের হাসি কুড়িয়েছিলেন সইফ, পাশে দাঁড়িয়ে দেখেছিলেন শর্মিলা

  • একবার এক অনুষ্ঠানে তাঁর 'মানিকদা'-র সঙ্গে নিজের বড় সন্তান সইফ আলি খানের মুখোমুখি আলাপ করিয়ে দিয়েছিলেন 'অরণ্যের দিনরাত্রি'-র নায়িকা।

সত্যজিৎ রায়ের হাত ধরেই বড়পর্দায় পা রেখেছিলেন শর্মিলা ঠাকুর। সত্যজিতের পরিচালনায় 'অপুর সংসার' ছবির মাধ্যমেই শর্মিলার সঙ্গে প্রথম আলাপ হয় দর্শকের। ক্রমশ সেই পরিচালক-অভিনেত্রীর সম্পর্ক হয়ে ওঠে পারিবারিক। এতটাই যে সত্যজিতের ছবিতে সবথেকে বেশিবার করেছেন এমন অভিনেত্রীর নামের তকমাটাও শর্মিলা ঠাকুরের নামের সঙ্গেই আঁটা। একবার এক অনুষ্ঠানে তাঁর 'মানিকদা'-র সঙ্গে নিজের বড় সন্তান সইফ আলি খানের মুখোমুখি আলাপ করিয়ে দিয়েছিলেন 'অরণ্যের দিনরাত্রি'-র নায়িকা।

তরুণ সইফের সেই প্রথম সত্যজিৎ সাক্ষাৎ। সম্প্রতি সেই মুহূর্তটির ভিডিও প্রকাশ্যে আসতেই নেটমাধ্যমে তা হয়েছে ভাইরাল। ভিডিওটিতে এক ঝলক দেখলেই পরিষ্কার এটি কোনও বলি-পার্টির সন্ধ্যে। পার্টিতে বিখ্যাত বলি-পরিচালক, প্রযোজক বি আর চোপড়ার সঙ্গে পার্টিতে সত্যজিৎ প্রবেশ করতেই মুহূর্তেই অনুষ্ঠানের সব চোখজোড়া গিয়ে পড়ে তাঁদের ওপর। ক্যেয়াল করেন শর্মিলাও। প্রায় সঙ্গে সঙ্গেই নিজের বড় ছেলে সইফকে নিয়ে গিয়ে সত্যজিতের সামনে গিয়ে হাজির কোরান তিনি। 'মানিকদা'-র সঙ্গে পরিচয় করিয়ে দেন তাঁর ছেলের। সইফকে দেখে বিস্ময়ে চোখ কপালে তুলে হেসে ফেলেন 'পথের পাঁচালী'-র পরিচালক। অন্যদিকে কপালে হাত ছুঁয়ে 'আদাব' বলে সত্যজিতের দিকে সৌজন্যবশত হাসিমুখে হাত বাড়িয়ে দেন সইফ। পাল্টা অস্কারজয়ী পরিচালকও নিজের মুঠির মধ্যে হাত চেপে ধরেন সইফের।

ইতিমধ্যেই দারুণ ভাইরাল হয়েছে সেই ভিডিও। নেটিজেনদের কেউ কেউ সইফের 'আদাব' বলে সম্মান প্রদর্শনের রীতির তারিফ করে সন্তানকে শর্মিলার দেওয়া সহবত শিক্ষার ব্যাপারেও অকুন্ঠ প্রশংসা করেছেন। আবার কেউ তরুণ সইফের সেই ছবির সঙ্গে বর্তমানে তাঁর পুত্র ইব্রাহিমের মুখের অদ্ভুত সাদৃশ্যও লক্ষ্য করেছে। সেকথাও তাঁরা ভিডিওর কমেন্ট বক্সে জানাতে দ্বিধাবোধ করেননি।

বন্ধ করুন