বাংলা নিউজ > টুকিটাকি > 10-year-old girl reached Everest base camp: এভারেস্ট বেসক্যাম্পে ১০ বছরের কিশোরী, রেকর্ড গড়ল মুম্বইয়ের মেয়ে
রেকর্ড ১০ বছরের রিদম মামানিয়ার। 

10-year-old girl reached Everest base camp: এভারেস্ট বেসক্যাম্পে ১০ বছরের কিশোরী, রেকর্ড গড়ল মুম্বইয়ের মেয়ে

  • মুম্বইয়ের মেয়ে রিদম মামানিয়া। মাত্র ১০ বছর বয়সেউই এভারেস্ট বেসক্যাম্পে পৌঁছে গেল সে। সর্বকনিষ্ঠ ভারতীয় হিসাবে এই রেকর্ড করল রিদম। 

এভারেস্টের পায়ের কাছে ১০ বছরের মেয়ে। এত কম বয়সে এর আগে কোনও ভারতীয় পৌঁছোতে পারেনি এভারেস্ট বেস ক্যাম্পে। সেই কাণ্ডই ঘটালো মুম্বইয়ের কিশোরী রিদম মামানিয়া।

কোনও প্রশিক্ষক নেই, সেই অর্থে কোনও প্রস্তুতিও নেই। কয়েক মাস শুধুমাত্র নিয়মিত দৌড়েছে রিদম। তাতেই বেড়েছে শ্বাস নেওয়ার ক্ষমতা, পেশির শক্তি। আর সেই কারণেই ৫৩৬৪ মিটার উচ্চতাতেও কোনও অসুবিধা হয়নি তার।

চলতি মাসের গোড়ার দিকে নেপালে এভারেস্ট বেসক্যাম্প পৌঁছোনোর এই রেকর্ডটি করেছে পঞ্চম শ্রেণির ছাত্রী রিদম। এই অভিযানে তার সঙ্গে ছিলেন বাবা-মা হরসল এবং উর্মি।

সংবাদমাধ্যমকে রিদমের মা জানিয়ছেন, নিয়মিত স্কেটিং করার ফলে রিদমের পায়ের পেশি বেশ শক্তিশালী। সেই কারণেই ১১ দিনের ট্রেকিংয়ে তার বিশেষ অসুবিধা হয়নি। এমনকী বেসক্যাম্প থেকে ফেরার সময়ে তাকে হেলিকপ্টারের ফেরার প্রস্তাব দেওয়া হয়েছিল। সেটিও সে শোনেনি। নিজের সমস্ত আবর্জনা সে সঙ্গে করে নিয়ে এসেছে কাঠমান্ডু পর্যন্ত।

রিদম নিজেও জানিয়েছে, এই বেসক্যাম্প ট্রেকে তার কোনও অসুবিধাই হয়নি। বরং সে খুবই উপভোগ করেছে গোটা পথটি।

যে এজেন্সি তাদের বেসক্যাম্প পর্যন্ত নিয়ে গিয়েছিল, তাদের তরফে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, সব দেশের সব অভিযাত্রীদের রেকর্ড তাদের কাছে নেই। কিন্তু রিদম যে ভারতীয়দের মধ্যে সর্বকনিষ্ঠ তা বলাই যায়।

বন্ধ করুন